Mahendra Singh Dhoni

লিস্ট এ ক্রিকেটে ১৩ হাজার রান! সচিন, সৌরভ, দ্রাবিড়ের পরেই ধোনি

লিস্ট এ ম্যাচে ধোনির মোট রান দাঁড়াল ১৩,০৫৪। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এই কৃতিত্বে চতুর্থ তিনি। সচিন তেন্ডুলকর সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড় এর আগে লিস্ট এ ক্রিকেটে ১৩ হাজার রানের গণ্ডি পার করেছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৯ ১২:৩০
Share:

আক্রমণাত্মক ধোনি। হায়দরাবাদে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ওয়ানডে ম্যাচে। ছবি: এএফপি।

শনিবার হায়দরাবাদে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচে অপরাজিত হাফসেঞ্চুরি করেছেন মহেন্দ্র সিংহ ধোনি। কেদার যাদবকে সঙ্গে নিয়ে জিতিয়ে ফিরেছেন তিনি। আর সেই ইনিংসেই এক নয়া কীর্তি করেছেন এমএসডি।

Advertisement

৭২ বলে ৫৯ রানের ওই ইনিংসের সুবাদে লিস্ট এ ম্যাচে ধোনির মোট রান দাঁড়াল ১৩,০৫৪। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এই কৃতিত্বে চতুর্থ তিনি। সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড় এর আগে লিস্ট এ ক্রিকেটে ১৩ হাজার রানের গণ্ডি পার করেছিলেন। লিস্ট এ ক্রিকেটে সবচেয়ে বেশি রানের মালিক ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার গ্রাহাম গুচ। তাঁর রয়েছে ২২,২১১ রান।

শনিবার উপ্পলে রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে কেদার যাদবের সঙ্গে অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ১৪১ রান যোগ করেন ধোনি। যা ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পঞ্চম উইকেটে দ্বিতীয় সর্বাধিক রানের জুটি। হায়দরাবাদে এটা আবার যে কোনও উইকেটে দ্বিতীয় সেরা জুটি। সেই ইনিংসে ছয় বাউন্ডারি ও একটি ছয় মারেন ধোনি। জয়সূচক শটও আসে তাঁর ব্যাটে।

Advertisement

ধোনিকে নিয়ে খেলুন কুইজ

আরও পড়ুন: জামনগরে মোদির সফরের আগে বিজেপিতে যোগ রবীন্দ্র জাডেজার স্ত্রী রিভাবার

আরও পড়ুন: হায়দরাবাদের পর এ বার নাগপুর, দেখে নিন ভারতের সম্ভাব্য একাদশ​

ধোনির ওই ম্যাচের একমাত্র ছয় আবার একদিনের ক্রিকেটে তাঁকে দেশের হয়ে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর গৌরব এনে দিল। রোহিত শর্মাকে টপকে গেলেন তিনি। রোহিতের রয়েছে ২১৫ ছয়। হায়দরাবাদে ম্যাচ শুরুর সময় ধোনিরও দেশের হয়ে ছিল ২১৫ ছয়। ওই ম্যাচের পর দেশের হয়ে ৫০ ওভারের ক্রিকেটে দেশের হয়ে ধোনির সংখ্যা দাঁড়াল ২১৬। সার্বিক ভাবে এই ফরম্যাটে ধোনির ছয়ের সংখ্যা দাঁড়াল ২২৩। এশিয়া একাদশের হয়ে এই সাতটি ছয় মেরেছিলেন এমএসডি। দেশের হয়ে ছয় মারায় তিনে রয়েছেন সচিন তেন্ডুলকর (১৯৫ ছয়), চারে রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায় (১৮৯ ছয়), পাঁচে রয়েছেন যুবরাজ সিং (১৫৩ ছয়)।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন