Cricket

ধোনির মত‌ো ওপেন স্টান্স নিয়েই সফল, বলছেন পন্থ

আসন্ন অজি সফরের জন্য ধোনি যে এখনও তাঁকে অনুপ্রাণিত করে চলেছেন সে কথাও জানালেন পন্থ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৯ ১১:২১
Share:

টেস্ট ক্রিকেট থেকে মহেন্দ্র সিংহ ধোনি অবসর নেওয়ার পরই দলে আসেন তরুণ পন্থ। ফাইল চিত্র।

মহেন্দ্র সিংহ ধোনি সব সময় তাঁর অনুপ্রেরণা। যে দক্ষতায় উইকটের পিছনে একাধিক ‘সমস্যা’র সমাধান করে চলেছেন তা দেখে নিয়মিত শিখে চলেছেন ঋষভ পন্থ। যে ভাবে ধোনি কিপিং করেন, তা থেকে অনেক কিছু শিখতে পারেন বলেও জানিয়েছেন পন্থ।

Advertisement

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি২০ এবং একদিনের সিরিজের জন্য দলে নেওয়া হয়েছে ভারতের এই তরুণ উইকেটরক্ষক-ব্যাটসম্যানটিকে। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের সাফল্যের জন্য বিশ্বকাপ জয়ী প্রাক্তন ভারত অধিনায়কের ভূমিকার কথাই শোনা গেল পন্থের মুখে। আসন্ন অজি সফরের জন্য ধোনি যে এখনও তাঁকে অনুপ্রাণিত করে চলেছেন সে কথাও জানালেন পন্থ।

টেস্ট ক্রিকেট থেকে মহেন্দ্র সিংহ ধোনি অবসর নেওয়ার পরই দলে আসেন তরুণ পন্থ। গত ইংল্যান্ড সফরে তাঁর ব্যাটিং প্রশংসিত হলেও উইকেটকিপিং সমালোচনার মুখে পড়েছিলেন। কিন্তু, অস্ট্রেলিয়া সফরে শুধু ব্যাটিংই নয়, ঋষভ পন্থের উইকেটকিপিংও প্রশংসা পেয়েছে ক্রিকেট মহলে। যে সফরে তাক লাগিয়ে দিয়েছেন অ্যাডিলেড টেস্টে ১১টি শিকার নিয়ে বিশ্বরেকর্ড করে। উইকেটরক্ষক হিসেবে তাঁর এই উত্থানের পিছনে ধোনির পাশাপাশি আরও একজনকে কৃতিত্ব দিচ্ছেন ঋষভ। তিনি হলেন ভারতের প্রাক্তন উইকেটকিপার কিরণ মোরে।

Advertisement

আরও পড়ুন: শুরুতে নারিন-লিন? দেখে নিন আইপিএলে নাইটদের সম্ভাব্য সেরা একাদশ

ইংল্যান্ড থেকে ফেরার পরে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে মোরের কাছে কয়েক দিন ক্লাস করেছিলেন ঋষভ। যেখানে ঋষভের ছোটখাটো কয়েকটা ত্রুটি শুধরে দেন মোরে। যা তাঁকে অস্ট্রেলিয়া সফরে দারুণ সাহায্য করেছে বলে জানাচ্ছেন ঋষভ। সংবাদ সংস্থা পিটিআইকে এক সাক্ষাৎকারে ঋষভ বলেছেন, ‘‘ইংল্যান্ডে কিপিং করাটা সম্পূর্ণ অন্য একটা অভিজ্ঞতা ছিল। এর পরে দেশে ফিরে আমি কয়েক দিন কিরণ স্যরের সঙ্গে কাজ করি। বিশেষ বিশেষ কিছু ব্যাপার নিয়ে আমরা আলোচনা করেছিলাম। কয়েকটা জিনিস ঠিকঠাক করে নিই। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে কিপ করতে কোনও সমস্যা হয়নি।’’

আরও পড়ুন: প্রতিবাদ, সিসিআই ঢাকল ইমরানের ছবি

ঠিক কী সমস্যার সমাধান করেছিলেন মোরে? আর এ প্রসঙ্গেই উঠে এসেছে ধোনির নাম। এমএস কিপিং করার সময় ‘ওপেন স্টান্স’ নেওয়ার চেষ্টা করেন। যতটা সম্ভব সোজা থাকার চেষ্টা করেন। এতে কিপিং করার সময় শরীরের ভারসাম্যটা ঠিক থাকে, মাথাটা স্থির থাকে। কিরণের পরামর্শ মতো ধোনির এই ব্যাপারটা রপ্ত করেন ঋষভ। আর তাতেই সাফল্য— মত পন্থের। পাশাপাশি, মোরের পরামর্শ মতো আঙুলের মুখ বোলারের দিকে না রেখে মাটির দিকে রাখার চেষ্টা করেন পন্থ। মোরের মতে, ‘‘এর ফলে চোটের আশঙ্কা কমে। আবার ক্যাচ ধরার সম্ভাবনাও বাড়ে।’’

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন