MS Dhoni

চেন্নাইয়ের পরবর্তী অধিনায়কও ভেবে রেখেছেন ধোনি!

সিএসকে-তে ধোনির সতীর্থ ডোয়েন ব্রাভো নিজেই জানাচ্ছেন, ধোনিও পরবর্তী সিএসকে অধিনায়ক নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন বেশ কয়েক দিন ধরেই।

Advertisement

সংবাদ সংস্থা

দুবাই শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২০ ১৪:০৩
Share:

পরবর্তী সিএসকে নেতা নিয়ে চিন্তাভাবনা শুরু ধোনির। —ফাইল চিত্র।

জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সময়ে ভবিষ্যতের অধিনায়ক হিসেবে বিরাট কোহালিকে তৈরি করেছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। চেন্নাই সুপার কিংসের নেতৃত্বের আর্মব্যান্ড তিনি খুলে রাখলে তিন বারের আইপিএল চ্যাম্পিয়ন দলকে নেতৃত্ব দেবেন কে?

Advertisement

দেশের প্রাক্তন অধিনায়কের মনে এই চিন্তা নাকি ঝড় তোলে। সিএসকে-তে ধোনির সতীর্থ ডোয়েন ব্রাভো নিজেই জানাচ্ছেন, ধোনিও পরবর্তী সিএসকে অধিনায়ক নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন বেশ কয়েক দিন ধরেই।

আইপিএলে ১০ বছর ধরে সিএসকে শিবিরকে নেতৃত্ব দিচ্ছেন ধোনি। তার মধ্যে চেন্নাইকে ফাইনালে তুলেছেন আট বার। ধোনি এখন তাঁর ক্রিকেট কেরিয়ারের সায়াহ্নে পৌঁছে গিয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ালেও আইপিএল থেকে এখনই তিনি সরছেন না। কিন্তু সবাইকেই এক দিন ছাড়তে হয় নেতৃত্ব, তুলে রাখতে হয় ব্যাট-প্যাড। ধোনিকেও তা করতে হবে। তখন ধোনির শূন্যস্থান পূরণ করবেন কে?

Advertisement

আরও পড়ুন: দেড় হাজার টাকার জন্য খুন! তিলজলায় মহিলা খুনে ধৃত সঙ্গী

মাহিকে খুব কাছ থেকে দেখা ব্রাভো বলছেন, ‘‘পরবর্তী সিএসকে অধিনায়ক কে হবে, তা নিয়ে ধোনি ইতিমধ্যেই চিন্তাভাবনা শুরু করে দিয়েছে বলে আমি জানি। আমাদের সবাইকেই এক দিন খেলা ছাড়তে হবে। এটাই নিয়ম। হয় রায়না, নয়তো আরও তরুণ কারও হাতে দায়িত্ব ছেড়ে দিতে হবে।’’

এ বারের আইপিএলে সবার নজর থাকবে ধোনির দিকে। স্বাধীনতা দিবসের দিন তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা জানিয়ে দিয়েছেন। এ বারের আইপিএলে দল পরিচালনার সময়ে তার কি প্রভাব পড়তে পারে? ব্রাভো বলছেন, ‘‘এখন তো আর ধোনিকে কোটি কোটি ভক্তর কথা চিন্তা করতে হবে না। শুধুমাত্র সিএসকে-র কথা ভাবলেই চলবে। তবে আমার মনে হয় অবসরের সিদ্ধান্ত ব্যক্তি ধোনিকে বদলে দেবে না। যে ভাবে এত দিন ও দলকে নেতৃত্ব দিয়েছে, তাতেও কোনও পরিবর্তন হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন