Suresh Raina

বিশ্বকাপে ধোনির অবদান গুরুত্বপূর্ণ হবে, জানিয়ে দিলেন রায়না

বিরাট কোহালির হাতে বিশ্বকাপ উঠতে হলে তাতে বড় ভূমিকা থাকতেই হবে মহেন্দ্র সিংহ ধোনির। এমনই মনে করছেন সুরেশ রায়না। তাঁর মতে, ধোনির অভিজ্ঞতা বিশ্বকাপে ভারতের বড় অস্ত্র হতে চলেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

মুম্বই শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:১৩
Share:

বিশ্বকাপে ধোনিকে চার নম্বরে ব্যাট করতে দেখতে চাইছেন রায়না। ছবি টুইটারের সৌজন্যে।

তাঁকে নিয়ে কম সমালোচনা চলছিল না ক্রিকেটমহলে। কিন্তু নতুন বছরের গোড়া থেকেই দুরন্ত পারফরম্যান্সে সব নিন্দুককেই থামিয়ে দিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। যে ফর্মে রয়েছেন, তাতে আসন্ন বিশ্বকাপে তাঁর অবদান ভারতের সাফল্যের অন্যতম শর্ত হিসেবে মনে করছেন সুরেশ রায়না।

Advertisement

ধোনির অভিজ্ঞতা, জুনিয়রদের গাইড করার ক্ষমতা বিশ্বকাপে ভারত অধিনায়ক বিরাট কোহালির বড় অস্ত্র হতে চলেছে বলে জানিয়েছেন বর্ষীয়ান ক্রিকেটার রায়না। তাঁর মতে, “অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ধোনি যত রান করেছে, তরুণদের যে ভাবে গাইড করেছে, তার তুলনা হয় না। বিশেষ করে বোলারদের যে ভাবে পরামর্শ দিয়েছে, তা খুব কাজে এসেছে। ধোনি ক্রিকেটজীবনে প্রচুর ওঠা-পড়া দেখেছে, বেশ কিছু বিশ্বকাপে খেলেছে। আইপিএল ফাইনালেও খেলেছে। তার জন্যও অধিনায়ক কোহালির মুশকিল-আসান হয়ে উঠছে।”

কোথায় ব্যাট করা উচিত ধোনির, ক্রিকেটমহলে তা নিয়ে চলছে তর্ক। ছয়, পাঁচ না চার, কত নম্বরে নামা উচিত এমএসডির? রায়না বলেছেন, “ধোনি এই মুহূর্তে দারুণ ব্যাট করছে, রান করছে। আমার মনে হয় বিশ্বকাপে ধোনিই ভারতের চার নম্বর।”

Advertisement

আরও পড়ুন: শুরুতেই কোহালি-ধোনির টক্কর, ঘোষিত আইপিএলের প্রথম দুই সপ্তাহের সূচি​

আরও পড়ুন: স্কটল্যান্ডের বিরুদ্ধে মাত্র ২৪ রানে শেষ ওমান!

বিরাট কোহালিও এখন রয়েছেন অবিশ্বাস্য ফর্মে। সব ফরম্যাটেই ধারাবাহিক তিনি। কোহালির আত্মবিশ্বাসই তাঁকে বাকিদের থেকে আলাদা করে তুলেছে বলে জানিয়েছেন সুরেশ রায়না। ৩২ বছর বয়সী বাঁ-হাতি বলেছেন, “কোহালি অসাধারণ নেতা। একইসঙ্গে অসাধারণ ক্রিকেটারও। ও যে কত রান করেছে, তা কারওরই অজানা নয়। তবে আমার সবচেয়ে ভাল লাগে ওর নিজের উপর বিশ্বাস। প্রত্যেক পরিস্থিতিতে নিজেকে মেলে ধরার খিদেও মুগ্ধ করে আমাকে। যখনই প্রচণ্ড চাপ থাকে, ও তখনই দুই হাত বাড়িয়ে দায়িত্ব গ্রহণ করে।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন