দিদিকে হারিয়ে বোনের রেকর্ড

সাধনা এবং মৌসুমি দু’জনেই নদিয়ার এক ভাগচাষির মেয়ে। স্কুলে পড়াশুনা করার পাশাপাশি অনুশীলনের আসা-যাওয়ার খরচ জোগাড় করতে ফুলের মালা গেঁথে বিক্রি করেন বাজারে। বাবার সঙ্গে জমিতে ধান, আলু, পটলও চাষ করেন। দুই মেয়েই এ দিন আলো ছড়ালেন যুবভারতীতে ট্র্যাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৮ ০৪:১৮
Share:

মেয়েদের কুড়ি হাজার মিটার হাঁটা প্রতিযোগিতায় বোন সাধনা মণ্ডল হারিয়ে দিলেন দিদি মৌসুমী মণ্ডলকে। প্রতীকী ছবি।

দিদিকে হারিয়ে বোনের সোনা জয় এবং রেকর্ড! সাধারণত এ রকম ঘটনা কমই ঘটে। শনিবার রাজ্য অ্যাথলেটিক্স প্রতিযোগিতার তৃতীয় দিনে সেটাই ঘটল। মেয়েদের কুড়ি হাজার মিটার হাঁটা প্রতিযোগিতায় বোন সাধনা মণ্ডল হারিয়ে দিলেন দিদি মৌসুমী মণ্ডলকে। মৌসুমি জিতলেন রুপো। নতুন রেকর্ড গড়ে চ্যাম্পিয়ন হতে সাধনা সময় নিলেন দু’ঘণ্টা ১০ মিনিট ৫৬.৫ সেকেন্ড। তিনি ভাঙলেন ষোলো বছর আগে করা রুপা ভৌমিকের রেকর্ড। স্টেডিয়ামের ট্র্যাকে ৫০ পাক ঘুরে।

Advertisement

সাধনা এবং মৌসুমি দু’জনেই নদিয়ার এক ভাগচাষির মেয়ে। স্কুলে পড়াশুনা করার পাশাপাশি অনুশীলনের আসা-যাওয়ার খরচ জোগাড় করতে ফুলের মালা গেঁথে বিক্রি করেন বাজারে। বাবার সঙ্গে জমিতে ধান, আলু, পটলও চাষ করেন। দুই মেয়েই এ দিন আলো ছড়ালেন যুবভারতীতে ট্র্যাকে। বাদকুল্লার অনামী ক্লাবে দুই বোনকেই কোচিং করান রঞ্জন দত্ত। বলছিলেন, ‘‘খুব কষ্ট করে অনুশীলনের খরচ জোগাড় করে। এলাকায় ৪০০ মিটারের ট্র্যাক না থাকায় ইছাপুর রাইফেল ফ্যাক্টরির মাঠে অনুশীলন করে। প্রতিদিন গড়ে পনেরো কিলোমিটার হাঁটে। রবিবার হাঁটে পঁচিশ কিলোমিটার। পরিশ্রমের ফল পেয়েছে।’’

এ দিন রাজ্য অ্যাথলেটিক্সে মোট চারটি নতুন রেকর্ড হল। মেয়েদের অনূর্ধ্ব ১৮ বিভাগে ১০০ মিটার দৌড়ে ইস্টবেঙ্গলের মৌমিতা মণ্ডল নতুন রেকর্ড গড়লেন (১৫.১ সেকেন্ড)। অনূর্ধ্ব ১৬ মেয়েদের ১০০ মিটার হার্ডলসে পূর্ব মেদিনীপুরের তিয়াসা ধর গড়লেন নতুন রেকর্ড। সময় করলেন ১৫.৪ সেকেন্ড। অনূর্ধ্ব ২০ বিভাগের ৮০০ মিটার দৌড়ে মোহনবাগানের তাপস দে-ও নতুন রেকর্ড গড়লেন। তবে এ দিন দুটো খারাপ ঘটনাও ঘটল। মেয়েদের ডিসকাস থ্রো-তে সুরভী বিশ্বাসের নতুন রেকর্ড নিয়ে বিতর্ক আছে। মাঠে এ দিন আবার কোনও অ্যাম্বুল্যান্সও ছিল না। মেয়েদের পাঁচ কিলোমিটার হাঁটা শেষ করার পরে মাটিতে পড়ে যান নদিয়ার শুক্লা বিশ্বাস। কোনও স্ট্রেচারও ছিল না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন