Naomi Osaka

মেয়েদের উপার্জনে নজির গড়ে শীর্ষে ওসাকা

কিংবদন্তি সেরিনাই শেষ চার বছর খেলার জগতে মেয়েদের মধ্যে সব চেয়ে বেশি আয় করেছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ মে ২০২০ ০৩:৫৮
Share:

চর্চায়: ওসাকার জনপ্রিয়তা বাড়ছে স্পনসরদের কাছে। ফাইল চিত্র

মেয়েদের খেলাধুলোর ইতিহাসে ইউরোপ, যুক্তরাষ্ট্রকে টপকে এক বছরের উপার্জনে সর্বকালীন রেকর্ড গড়লেন এশিয়ার টেনিস তারকা নেয়োমি ওসাকা। বিশ্বের দশ নম্বর, জাপানের ওসাকা গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন মাত্র দু’টি। তবু তিনি ছাপিয়ে গেলেন ২৩টি গ্র্যান্ড স্ল্যামের মালিক সেরিনা উইলিয়ামসকে। ২২ বছরের ওসাকা শেষ বারো মাসে পুরস্কারমূল্য ও বিজ্ঞাপন মিলিয়ে আয় করেছেন (কর না দিয়ে) প্রায় ২৮৪ কোটি টাকা। এত টাকা এক বছরে আর কখনও মেয়েদের মধ্যে কেউ আয় করতে পারেননি। কিংবদন্তি সেরিনা বা গ্ল্যামার কন্যা মারিয়া শারাপোভার এক বছরের সর্বোচ্চ আয়ের চেয়েও যা বেশি!

Advertisement

কিংবদন্তি সেরিনাই শেষ চার বছর খেলার জগতে মেয়েদের মধ্যে সব চেয়ে বেশি আয় করেছিলেন। সেই অঙ্কটা ভারতীয় মুদ্রায় ১৩৭ কোটি থেকে ২২১ কোটি টাকার মতো। তবে এর আগে মেয়েদের মধ্যে বছরে সর্বাধিক আয়ের নজির ছিল মারিয়া শারাপোভার। ২০১৫-তে ২২৬ কোটি টাকা আয় করেছিলেন রুশ তারকা! মেয়েদের টেনিসে নতুনদের মধ্যে এই মুহূর্তে সব চেয়ে উজ্জ্বল প্রতিভা নেয়োমি ওসাকাই। তিনি প্রথম গ্র্যান্ড স্ল্যাম জেতেন ২০১৮-তে যুক্তরাষ্ট্র ওপেনে সেরিনাকে হারিয়ে। তার ঠিক পরেই মেলবোর্নে অস্ট্রেলীয় ওপেনে চ্যাম্পিয়ন হন।

তবে এই দু’টি বড় জয়ের পরে সে ভাবে ধারাবাহিকতা দেখাতে পারেননি। জাপানে জন্মগ্রহণ করলেও ওসাকা বড় হয়েছেন যুক্তরাষ্ট্রে। এই মুহূর্তে স্পনসরদের কাছে তিনি অসম্ভব জনপ্রিয়। মোট ১৫টি বাণিজ্যিক সংস্থার সঙ্গে তিনি এখন যুক্ত। বিশ্বের সর্বাধিক উপার্জনকারী (পুরুষ ও মহিলা মিলিয়ে) খেলোয়াড়দের মধ্যে ওসাকা এখন ২৯ নম্বরে। সেখানে প্রথম ১০০ জনে সেরিনা ৩৩।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন