Naomi Osaka

তিন সেটের লড়াইয়ে কুইতোভাকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন নেয়োমি ওসাকা

সেরেনা উইলিয়ামসের পর ওসাকাই প্রথম মহিলা যিনি টানা দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম জিতলেন। গত ১৫ বছরে এই কৃতিত্ব রয়েছে শুধু কিম ক্লিস্টার্সের। এদিন মেলবোর্নে তিন সেটের লড়াইয়ে তিনি হারালেন কুইতোভাকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

মেলবোর্ন শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৯ ১৭:৪৫
Share:

ট্রফি হাতে ওসাকা। শনিবার মেলবোর্নে। ছবি: এএফপি।

মরসুমের প্রথম গ্র্যান্ড স্ল্যামে মহিলাদের সিঙ্গলসের চ্যাম্পিয়ন হলেন জাপানের নেয়োমি ওসাকা। শনিবার মেলবোর্নে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে পেত্রে কুইতোভাকে ৭-৬, ৫-৭, ৬-৪ গেমে হারালেন তিনি।

Advertisement

এ বারের প্রতিযোগিতায় তিন সেটে ওসাকা তিন ম্যাচ জিতেছিলেন। ফাইনালেও তাই হল। অস্ট্রেলিয়ান ওপেনে চার বার তিন সেটে জিতলেন তিনি। অন্যদিকে, কুইতোভা টানা ১১ ম্যাচে কোনও সেট হারেননি। এমনকী, কোনও সেট টাইব্রেকেও যায়নি। কিন্তু, ফাইনালে দুটো সেট গেল টাইব্রেক। গত মরসুমে যুক্তরাষ্ট্র ওপেনে চ্যাম্পিয়ন হয়েছিলেন ওসাকা। এটা তাঁর কেরিয়ারের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম। যা জিতলেন পরপর। এই কৃতিত্ব খুব কম খেলোয়াড়েরই রয়েছে। সেরেনা উইলিয়ামসের পর তিনিই প্রথম মহিলা যিনি টানা দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম জিতলেন। গত ১৫ বছরে এই কৃতিত্ব রয়েছে শুধু কিম ক্লিস্টার্সের। ২০১০ সালে তিনি জিতেছিলেন যুক্তরাষ্ট্র ওপেন। ২০১১ সালে তিনি জেতেন অস্ট্রেলিয়ান ওপেন।

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ওসাকা জিতলেন তিন ঘণ্টার মরিয়া লড়াইয়ে। এই জয়ের সঙ্গে সঙ্গে মহিলাদের বিভাগে বিশ্বের এক নম্বর হয়ে গেলেন তিনি। টপকে গেলেন সিমোনে হালেপকে। তিনিই হলেন জাপানের প্রথম টেনিস খেলোয়াড়, যিনি এক নম্বর হলেন।

Advertisement

আরও পড়ুন: রোহিতের ৮৭ না কুলদীপের ভেল্কি, সিরিজ ২-০ করার প্রধান কারিগর কে?​

আরও পড়ুন: ৩৩৪ ওয়ানডে খেলে ফেললেন ধোনি, সচিন-দ্রাবিড়ের পরেই তিনি

(উইম্বলডন, ইউএস ওপেন, অস্ট্রেলীয় ওপেন, ফ্রেঞ্চ ওপেন কিংবা ডেভিস কাপ। রোলাঁ গারো থেকে ফ্ল্যাশিং মিডো - টেনিস খেলার খবর জানতে পড়ুন আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন