ওয়ার্নকে পাল্টা তোপ ক্ষুব্ধ লায়নের

ঘটনার সূত্রপাত ওয়ার্নের একটা মন্তব্য ঘিরে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৯ ০৪:০৩
Share:

বিরক্ত: ওয়ার্নের ( বাঁ দিকে) পরামর্শ মানতে নারাজ লায়ন। ফাইল চিত্র

বক্সিং ডে টেস্ট চলাকালীন লড়াইটা ছিল অস্ট্রেলিয়ার অফস্পিনার নেথান লায়নের সঙ্গে নিউজ়িল্যান্ড ব্যাটসম্যানদের। বক্সিং ডে টেস্ট শেষ হওয়ার পরে হঠাৎ লায়নের প্রতিদ্বন্দ্বীর নাম বদলে গেল। নিউজ়িল্যান্ড ব্যাটসম্যানদের জায়গায় সেখানে চলে এলেন শেন ওয়ার্ন।

Advertisement

ঘটনার সূত্রপাত ওয়ার্নের একটা মন্তব্য ঘিরে। রবিবার মেলবোর্ন টেস্টে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ২-০ এগিয়ে গিয়ে সিরিজ জিতে নেয় অস্ট্রেলিয়া। যার ফলে তৃতীয় টেস্ট নিয়মরক্ষার হয়ে যায়। যার পরে ওয়ার্ন পরামর্শ দেন, সিডনিতে সিরিজের শেষ টেস্টে লায়নকে বসিয়ে যেন তরুণ লেগস্পিনার মিচেল সোয়েপসনকে খেলানো হয়। কিংবদন্তি লেগস্পিনার বলেন, ‘‘মিচেল সোয়েপসনকে শেষ টেস্টে খেলানো হোক। ওকে একটা সুযোগ দেওয়া হোক। ভবিষ্যতে এর ফল পাওয়া যাবে।’’

ওয়ার্নের এই পরামর্শ একেবারেই মেনে নিতে পারেননি লায়ন। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে মেলবোর্নে দ্বিতীয় ইনিংসে চার উইকেট নেওয়া এই অফস্পিনার পরিষ্কার বলে দেন, ‘‘আমি টেস্ট থেকে সরে দাঁড়াচ্ছি না। অস্ট্রেলিয়ার কোনও ক্রিকেটার নিজের ইচ্ছায় টেস্ট থেকে সরে দাঁড়াবে বলে আমার মনে হয় না। আমি তো এ রকম কোনও ক্রিকেটারের দেখা পাইনি।’’ এর পরে লায়নের প্রশ্ন, ‘‘ওয়ার্ন নিজে কি কোনও দিন বিশ্রাম নিয়ে স্টুয়ার্ট ম্যাকগিলকে খেলার সুযোগ করে দিয়েছিল?’’ ওয়ার্ন এই প্রশ্নের কোনও জবাব দেননি। কিন্তু ইতিহাস বলছে, কিংবদন্তি ওয়ার্ন দলে থাকায় আর এক লেগস্পিনার ম্যাকগিলের দলে সুযোগ পাওয়ার ঘটনা খুব কমই ঘটেছে।

Advertisement

কেন তিনি টেস্ট থেকে বিশ্রাম নিতে চান না, তাও বলেছেন লায়ন। তাঁর কথায়, ‘‘টেস্ট ক্রিকেটে সুযোগ পাওয়াটা খুব বড় ব্যাপার। টেস্ট খেলতে নামার তৃপ্তিই আলাদা। তাই অস্ট্রেলিয়ার হয়ে মাঠে নামাটা আমাদের সবার কাছে দারুণ একটা সম্মানের ব্যাপার।’’ এর পরে লায়নের আরও মন্তব্য, ‘‘সিরিজ জিতে গিয়েছি বলেই মিচেল স্টার্ক, প্যাট কামিন্স বা জেমস প্যাটিনসন নিজেদের শেষ টেস্ট থেকে সরিয়ে নিচ্ছে, এই রকম ছবি দেখতে পাচ্ছি না।’’

তবে সিডনিতে দুই স্পিনার খেলানোরও একটা সম্ভাবনা আছে। সে ক্ষেত্রে লায়নের সঙ্গে খেলতেই পারেন সোয়েপসন। ছ’টি শেফিল্ড শিল্ড ম্যাচে ১২টি উইকেট নিয়েছেন এই তরুণ লেগস্পিনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন