Vinesh Phogat

বিপাকে কুস্তিগির বিনেশ, ডোপিংয়ের নিয়ম না মানার অভিযোগ, নোটিশ পাঠিয়ে জবাব তলব

বৃহস্পতিবার একটি প্রতিযোগিতায় নামার কথা ছিল বিনেশের। সে দিনই তাঁকে নোটিশ পাঠিয়েছে জাতীয় ডোপিং বিরোধী সংস্থা। ১৪ দিনের মধ্যে জবাব তলব করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১১:৫৮
Share:

বিনেশ ফোগট। ছবি: টুইটার।

ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি (নাডা) বা জাতীয় ডোপিং বিরোধী সংস্থা নোটিশ পাঠাল দেশের অন্যতম সেরা মহিলা কুস্তিগির বিনেশ ফোগটকে। নিয়ম মেনে নাডাকে তিনি নিজের ব্যাপারে সব তথ্য জানাননি, এই অভিযোগ উঠেছে বিনেশের বিরুদ্ধে। দু’সপ্তাহের মধ্যে সমস্ত তথ্য দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বিনেশকে। উল্লেখ্য, বিজেপি সাংসদ এবং ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ এনেছেন বিনেশেরা।

Advertisement

নিয়ম অনুযায়ী, ক্রীড়াবিদদের তিন মাস অন্তর বিভিন্ন তথ্য নাডাকে দিতে হয়। তাঁরা কোথায় আছেন, অসুস্থতা বা চোটের জন্য কোনও ওষুধ ব্যবহার করতে হয়েছে কিনা— এমন বিভিন্ন তথ্য দিতে হয় ক্রীড়াবিদদের। বিনেশ সেই সব তথ্য নাডাকে দেননি বলে অভিযোগ। আগামী দু’সপ্তাহের মধ্যে বিনেশকে সব তথ্য দেওয়ার জন্য নোটিশ পাঠিয়েছে নাডা। নিয়ম অনুযায়ী, কোনও ক্রীড়াবিদ ঠিক মতো তথ্য না দিলে নির্বাসিত হতে পারেন। বিনেশকে পাঠানো নাডার নোটিশে বলা হয়েছে, ‘‘ডোপিং সংক্রান্ত নিয়ম মেনে চলতে আপনি ব্যর্থ হয়েছেন। আপনাকে অবহিত করার জন্য আনুষ্ঠানিক ভাবে এই চিঠি দিতে হচ্ছে। আমরা কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার বক্তব্য আশা করছি। চিঠিটি অত্যন্ত গুরুত্ব দিয়ে পড়ুন। কারণ বিষয়টি আপনার জন্য গুরুতর হতে পারে।’’

নাডার দাবি, ২০২২ সালে ৮ মার্চ এবং ১২ ডিসেম্বর দু’বার ই-মেল পাঠানো হয়েছিল বিনেশকে। ডোপ পরীক্ষা করানোর জন্য নাম নথিভুক্ত করতে বলা হয়েছিল। কিন্তু কোনও ই-মেলেরই নাকি জবাব দেননি বিনেশ। এছাড়াও নির্দিষ্ট সময় অন্তর নিজের অবস্থান এবং পরিস্থিতি সম্পর্কে নাডাকে অবহিত করেননি। আন্তর্জাতিক নিয়ম মেনে বিনেশকে তথ্য জানানোর এবং ডোপ পরীক্ষা করানোর কথা বলা হলেও তিনি নাকি গুরুত্ব দেননি।

Advertisement

নাডার নোটিশে আরও বলা হয়েছে, ‘‘আপনি গত ২৭ জুন, সকাল ১০টা সোনিপথে ডোপ পরীক্ষা দেওয়ার কথা বলেছিলেন। একই সঙ্গে বাকি সব তথ্যও দেওয়ার কথা বলেছিলেন। সেই মতো আমরা সব ব্যবস্থা করেছিলাম। অথচ আপনার দেওয়া জায়গা এবং সময়ে আপনি নিজেই উপস্থিত ছিলেন না।’’ নাডা কর্তৃপক্ষের দাবি, বিনেশ বার বার অসহযোগিতা করায় তাঁরা নোটিশ পাঠাতে বাধ্য হয়েছেন এবং আগামী ১৪ দিনের মধ্যে সমস্ত প্রয়োজনীয় সব তথ্য তলব করা হয়েছে। বিনেশ বার বার তাঁদের পরামর্শ বা নির্দেশ এড়িয়ে যাওয়ায় খুশি নন নাডা কর্তৃপক্ষ। বিনেশ কেন শেষ ১২ মাসে তিন বার নির্দিষ্ট তথ্যগুলি দেননি, তা নিয়েও প্রশ্ন করা হয়েছে।

এ বার নোটিশ অবজ্ঞা করলে যে কড়া শাস্তি হতে পারে, তা একরকম বুঝিয়ে দেওয়া হয়েছে নাডার পক্ষ থেকে। বিনেশের অবজ্ঞা নাডা কর্তৃপক্ষ ভাল ভাবে নিচ্ছেন না। এশিয়ান গেমসে সোনাজয়ী কুস্তিগিরের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি নাডার নোটিশের পরিপ্রেক্ষিতে।

কুস্তি মহলের একাংশ মনে করছে, সর্বভারতীয় কুস্তি সংস্থার বিদায়ী সভাপতি তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণের বিরুদ্ধে পথে নামার জন্যই বিনেশের বিরুদ্ধে কড়া ব্যবস্থার ইঙ্গিত দিয়েছে নাডা। আদালতে বিচার প্রক্রিয়া শুরু হওয়ার আগে পাল্টা চাপ তৈরির চেষ্টা করা হচ্ছে। কারণ, প্রতিবাদী কুস্তিগিরদের লড়াইয়ের আইনি বিষয় দেখছেন বিনেশই।

এশিয়ান গেমসে সোনা জয়ী বিনেশের প্রতিযোগিতামূলক কুস্তিতে ফেরার কথা ছিল বৃহস্পতিবার থেকে। বুদাপেস্ট র‌্যাঙ্কিং সিরিজ় ২০২৩-এ অংশগ্রহণ করার কথা ছিল তাঁর। বিনেশ বুদাপেস্টের প্রতিযোগিতায় নামেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন