মেরি কমের সামনে এ বার নতুন চ্যালেঞ্জ

৩৬ বছরের মেরির অবিশ্বাস্য সাফল্যের খতিয়ানে একটাই অন্ধকার জায়গা। ৫১ কেজিতে কখনও তিনি বিশ্বসেরা হননি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৯ ০৪:৩১
Share:

পরীক্ষা: ৫১ কেজিতে সোনার লক্ষ্যে নামছেন মেরি কম । ফাইল চিত্র

রাশিয়ার উলান উদেতে আজ, বৃহস্পতিবার শুরু হচ্ছে মেয়েদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপ। ভারতীয় শিবিরের প্রধান ভরসা যথারীতি সেই মেরি কম। ছ’বারের বিশ্ব চ্যাম্পিয়ন মেরি ছাড়াও এ বার চোখ থাকবে ভারতীয় দলের এক ঝাঁক নতুন বক্সারের উপরে।

Advertisement

৩৬ বছরের মেরির অবিশ্বাস্য সাফল্যের খতিয়ানে একটাই অন্ধকার জায়গা। ৫১ কেজিতে কখনও তিনি বিশ্বসেরা হননি। তাই রাশিয়ায় কিংবদন্তি বক্সারের সামনে এই খামতি কাটিয়ে ওঠার সুযোগ। এমন নয় যে ৫১ কেজিতে তাঁর সাফল্য নেই। অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতেছেন। সঙ্গে এশিয়ান গেমসে সোনা। অধরা শুধু বিশ্বমঞ্চে সেরার শিরোপা পাওয়াটা।

মেরি ছাড়া ভারতীয় শিবিরে এ বার যাঁদের ঘিরে প্রত্যাশা, তাঁদের মধ্যে প্রথম দিকেই থাকবেন ইন্ডিয়া ওপেনে সোনাজয়ী নীরজ (৭৫ কেজি) ও যমুনা বোড়ো (৫৪ কেজি)। জাতীয় কোচ বাংলার মহম্মদ আলি কামার বলেছেন, ‘‘আমাদের দলে দারুণ একটা ভারসাম্য রয়েছে। গত বার আমরা এই টুর্নামেন্ট থেকে চারটি পদক জিতেছিলাম। দেখা যাক এ বার যাদের অভিষেক হচ্ছে তারা শেষ পর্যন্ত কী করে।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘এখানে আসার আগে আমরা ইটালিতে দারুণ প্রস্তুতি নিয়েছি। ওখানে বেশ কয়েক জন চিনা বক্সারের সঙ্গেও প্র্যাকটিসের সুযোগ পেয়েছে আমাদের মেয়েরা। এই সুযোগ তো সচরাচর পাওয়াই যায় না। ’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন