Sports News

নতুন স্পনসর পেল ভারতীয় ক্রিকেট

১ এপ্রিল থেকে ভারতীয় ক্রিকেট দলের নতুন স্পনসর মোবাইল সংস্থা অপ্পো। বিরাট কোহালিদের জার্সি থেকে সরতে চলেছে চির চেনা স্টারের লোগো। বিসিসিআই-এর টাল-মাটাল অবস্থার মধ্যে দীর্ঘ চার বছরের স্পনসর এই সংস্থা বিসিসিআই-এর সঙ্গে তাদের সম্পর্ক আর দীর্ঘায়িত করতে চায়নি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৭ ১৭:২৪
Share:

এই লোগো এ বার বদলে যাবে।ছবি: রয়টার্স।

১ এপ্রিল থেকে ভারতীয় ক্রিকেট দলের নতুন স্পনসর মোবাইল সংস্থা অপ্পো। বিরাট কোহালিদের জার্সি থেকে সরতে চলেছে চির চেনা স্টারের লোগো। বিসিসিআই-এর টাল-মাটাল অবস্থার মধ্যে দীর্ঘ চার বছরের স্পনসর এই সংস্থা বিসিসিআই-এর সঙ্গে তাদের সম্পর্ক আর দীর্ঘায়িত করতে চায়নি। তখন থেকেই শুরু নতুন স্পনসরের খোঁজ। শেষ পর্যন্ত অপ্পোর সঙ্গেই পাঁচ বছরের চুক্তি করল বিসিসিআই। গত মাসেই বিসিসিআই-এর সঙ্গে চুক্তি খারিজ করে স্টার ইন্ডিয়া। যখন তারা জানিয়ে দিয়েছিল অ্যাপারেল স্পনসরের জন্য আবেদন জানাচ্ছে না সংস্থা। তখন থেকেই নতুন স্পনসের খোঁজ শুরু করে বিসিসিআই। অপ্পোর সঙ্গে কথা চলছিলই। মঙ্গলবার সেটাই নিশ্চিত হয়ে গেল।

Advertisement

আরও খবর: শুরুতে পিছিয়ে থেকেও পুণের প্রতিশোধ বেঙ্গালুরুতে, সিরিজে সমতা ফিরল

Advertisement

এই চুক্তির আওতায় থাকছে, অফিসিয়াল টিম স্পনসর ও ভারতীয় পুরুষ, মহিলা, ভারতীয় এ ও অনূর্ধ্ব-১৯ দলের কিটসে সংস্থার লোগো। বাড়ছে সিরিজের মূল্য। এ বার স্পনসরশিপের দৌঁড়ে অপ্পোর সঙ্গে ছিল ভিভো। দুটোই চাইনিজ মোবাইল সংস্থা। যেখানে শিকে ছিড়ল অপ্পোর। ২০১৩ ডিসেম্বর থেকে ভারতীয় ক্রিকেট দলের জার্সির মূল স্পনসর ছিল স্টার ইন্ডিয়া। তার আগে ছিল সহারা। ২০১৪র জানুয়ারিতে নিউজিল্যান্ড ট্যুর থেকেই কাজ শুরু করে স্টার ইন্ডিয়া। সেই সময় থেকে এই সময়ে স্পনসরশিপের পরিমান বেড়েছে চারগুন। দ্বিপাক্ষিক সিরিজের জন্য তখন ছিল ১.৫ কোটি। সেটা বেড়ে হল ৪.১ কোটি প্রায়। এ ছাড়া এশিয়ান ক্রিকেট কাউন্সিল ও ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের ম্যাচের জন্য ছিল ৬০ লাখ। সেটা বেড়ে হয়েছে ১.৫৬ কোটি।

স্পনসরশিপের পাশাপাশি ২০২২ পর্যন্ত ক্রিকেট ক্যালেন্ডারও ঘোষণা করে দিয়েছে বিসিসিআই। ২০১৭ থেকে ২০২২ এর মধ্যে ২৫৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে ভারত। তার মধ্যে ৬২টি টেস্ট, ১৫২টি ওডিআই ও ৪৫টি টি২০ ম্যাচ খেলবে। এর মধ্যে রয়েছে ২০১৯এর বিশ্বকাপ। ২০২০তে টি২০ বিশ্বকাপ। প্রায় ১৪টি হোম সিরিজের সঙ্গে ২০টি অ্যাওয়ে সিরিজ খেলবে ভারতীয় ক্রিকেট দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন