গোলাপি বলে টেস্ট নিয়ে বোর্ডের অস্বস্তি বাড়াল নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড সিরিজেই হতে পারত ভারতে প্রথম দিন-রাতের টেস্ট ম্যাচ? মঙ্গলবার ভারতের মাটিতে পা রেখে নিউজিল্যান্ডের কোচ মাইক হেসন যা বললেন, তাতে এ রকমই ইঙ্গিত পাওয়া গেল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৬ ০৪:১০
Share:

সাংবাদিক সম্মেলনে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। ছবি: পিটিআই

নিউজিল্যান্ড সিরিজেই হতে পারত ভারতে প্রথম দিন-রাতের টেস্ট ম্যাচ? মঙ্গলবার ভারতের মাটিতে পা রেখে নিউজিল্যান্ডের কোচ মাইক হেসন যা বললেন, তাতে এ রকমই ইঙ্গিত পাওয়া গেল।

Advertisement

খবর ছিল, ভারতে গোলাপি বলে টেস্ট খেলতে চায়নি নিউজিল্যান্ড। কিন্তু কিউয়ি কোচ এ দিন সেই অভিযোগ কার্যত উড়িয়ে বললেন, ‘‘গোলাপি বলে ম্যাচ নিয়ে দু’পক্ষে যে কথা হয়েছিল, এটা ঠিকই। আমরা আগেই একটা দিন-রাতের টেস্ট খেলেছি। আর একটা খেলতেই পারতাম। কিন্তু কেন জানি না, ব্যাপারটা আর এগোয়নি। তবে সেটা আমাদের দিক থেকে নয়।’’

নিউজিল্যান্ড সিরিজে দিন-রাতের টেস্ট হলে তার জন্য তৈরিই ছিল ইডেন। কয়েক মাস আগেই গোলাপি বলে ম্যাচও হয়েছিল এখানে। আর ইডেনে ম্যাচটা হলে দেশের প্রথম দিন-রাতের টেস্ট আয়োজন করার ঐতিহাসিক মাইলফলক তৈরির কৃতিত্ব পেত সিএবি-ই। কিন্তু তখন বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছিল নিউজিল্যান্ড বোর্ডই এই প্রস্তাবে রাজি হয়নি। এখন কিউয়ি কোচ উল্টো কথা বলায় ভারতীয় বোর্ড অস্বস্তিতে।

Advertisement

বিসিসিআই অবশ্য এই ব্যাপারে কোনও প্রতিক্রিয়া দেয়নি এ দিন। তবে সিএবি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় আনন্দবাজার-কে বলেন, ‘‘কেন বোর্ড এই কথা বলেছিল, আমি জানি না। ওদের কোচ এখন কেন উল্টো কথা বলছেন, তারও ব্যাখ্যা নেই আমার কাছে। হয়তো কোথাও একটা ভুল বোঝাবুঝি হয়েছে। তবে এই সিরিজে দিন-রাতের টেস্ট হলে সিএবি যে তার জন্য পুরোপুরি তৈরি ছিল, এই নিয়ে কোনও সন্দেহ নেই।’’

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরুর আগেই গোলাপি বলে দলীপ ট্রফি করা হয় দিন-রাতের ক্রিকেট ভারতে কতটা বাস্তবসম্মত হতে পারে, তা পরখ করে দেখার জন্য। দলীপে গোলাপি বলে খেলার অভিজ্ঞতার কথা বলতে গিয়ে ক্রিকেটাররা তেমন কোনও নেতিবাচক প্রতিক্রিয়া দেননি বলে বোর্ড সূত্রে জানা গিয়েছে। ওয়াকিবহাল মহলের ধারণা, ধরমশালা বা মুম্বইয়ে প্রথম দিন-রাতের টেস্ট করার ভাবনা রয়েছে বোর্ডের শীর্ষমহলে। এ ছাড়া বোর্ড তাদের অনুমোদিত বল প্রস্তুতকারী সংস্থা এসজি-র গোলাপি বলে দিন-রাতের টেস্ট করাতে চাইছে। তারা গোলাপি বল তৈরি করে ফেলার পরই দিন-রাতের টেস্ট নিয়ে হয়তো সিদ্ধান্ত নেবে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন