Cricket

ঘরের মাঠ বলে নিউজিল্যান্ডই ফেভারিট, প্রথম টেস্টের আগে বলছেন রাহানে

প্রথম ইনিংসে ৩২০-৩৩০ রান চাইছেন অজিঙ্ক রাহানে। এই রান তুলতে পারলে জেতার আশা থাকবে ভারতের।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়েলিংটন শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৫৯
Share:

ছ’ বছর আগে বেসিন রিজার্ভে প্রথম সেঞ্চুরি করেছিলেন রাহানে। —ফাইল চিত্র।

ভারত-নিউজিল্যান্ড টেস্ট সিরিজ শুরু হচ্ছে শুক্রবার থেকে। দু’ ম্যাচের এই টেস্ট সিরিজে কিউয়িদের এগিয়ে রাখছেন ভারতের সহ-অধিনায়ক অজিঙ্ক রাহানে।

Advertisement

এই মুহূর্তে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত শীর্ষে। অন্য দিকে, কিউয়িরা ষষ্ঠ স্থানে। তবুও দু’ ম্যাচের টেস্ট সিরিজে নিউজিল্যান্ডকেই এগিয়ে রাখছেন রাহানে।

তাঁর মতে, ঘরের মাঠের সুবিধা নেবেন কেন উইলিয়ামসনরা। সাংবাদিক বৈঠকে রাহানে বলছেন, ‘‘ঘরের মাঠে খেলা হচ্ছে বলে আমি নিউজিল্যান্ডকেই এগিয়ে রাখছি। বিপক্ষকে কীভাবে বল করা দরকার, তা জানে ওরা। তা ছাড়া কোন শট খেলতে হবে, সেটাও জানে ব্যাটসম্যানরা।’’

Advertisement

আরও পড়ুন: চাপের মুখে অনুষ্টুপের অপরাজিত ১৩৬, দিনের শেষে স্বস্তিতে বাংলা

বেসিন রিজার্ভের পিচ সবুজ। এ রকম পিচে যে দল প্রথমে ব্যাট করবে, সেই দলকেই বেগ পেতে হবে। ২০১৪ সালে এই বেসিন রিজার্ভেই প্রথম সেঞ্চুরি করেছিলেন রাহানে। সে বার তিনি যখন ব্যাট করতে নামেন, তখন পাঁচ উইকেট হারিয়ে ধুঁকছিল ভারত। রাহানে খেলেছিলেন ১১৮ রানের ইনিংস। তিনি মনে করছেন, প্রথম ইনিংসে ভারতকে কমপক্ষে ৩২০ রান করতেই হবে। আর এই রান তুলতে পারলে জেতার আশা থাকবে ভারতের। বোলাররাও বল হাতে লড়ার সুযোগ পাবেন।

রাহানে বলেছেন, ‘‘দেশের বাইরে প্রথম ইনিংসে ৩২০-৩৩০ রান যথেষ্ট ভাল। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় যে টেস্ট ম্যাচগুলো আমরা জিতেছি, সেগুলো লক্ষ্য করলেই আপনারা দেখতে পারবেন, প্রথম ইনিংসে আমরা সাড়ে তিনশোর মতো রান করেছিলাম।’’

প্রথম ইনিংসে ৩৫০-র কাছাকাছি রান করলে ভারতীয় বোলাররাও বিপক্ষের উপরে চাপ তৈরি করতে পারবেন। প্রতিপক্ষের ইনিংসে যে কোনও মুহূর্তে ধস নামাতে পারেন বুমরা-শামিরা, সে ব্যাপারে নিশ্চিত রাহানে। তিনি বলছেন, ‘‘আমাদের বোলাররা যে কোনও পরিবেশে উইকেট তুলে নিতে দক্ষ। কিন্তু টস হেরে প্রথমে ব্যাট করতে হলে ইতিবাচক মানসিকতা নিয়েই তো খেলতে হবে।’’ এই ইতিবাচক মানসিকতাই তো কোহালির দলের সম্পদ।

আরও পড়ুন: বেসিন রিজার্ভের পিচের ছবি পোস্ট করল বোর্ড, চিন্তিত ভারতীয় সমর্থকরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন