Bangladesh Cricket

লজ্জার রেকর্ড গড়ে হারল বাংলাদেশ

নিউজিল্যান্ডের বিরুদ্ধে চার দিন প্রাধান্য বিস্তার করেও ওয়েলিংটন টেস্টে হেরে গেল বাংলাদেশ। নিউজিল্যান্ড জিতেছে ৭ উইকেটে। প্রথম ইনিংসে ৫৯৫ রান করে ইনিংস ঘোষণা করেও হারের লজ্জাটা মেনে নিতে পারছে না বাংলাদেশ। কারণ, টেস্টে প্রথম ইনিংসে সবচেয়ে বেশি রান করে অস্ট্রেলিয়ার ১২২ বছরের পুরোনো হারের রেকর্ডটি এ বার বাংলাদেশের কপালে জুটল!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৭ ১৪:৪৭
Share:

সাকিবের ক্যাচ মিস, ছবি- এএফপি

নিউজিল্যান্ডের বিরুদ্ধে চার দিন প্রাধান্য বিস্তার করেও ওয়েলিংটন টেস্টে হেরে গেল বাংলাদেশ। নিউজিল্যান্ড জিতেছে ৭ উইকেটে।

Advertisement

প্রথম ইনিংসে ৫৯৫ রান করে ইনিংস ঘোষণা করেও হারের লজ্জাটা মেনে নিতে পারছে না বাংলাদেশ। কারণ, টেস্টে প্রথম ইনিংসে সবচেয়ে বেশি রান করে অস্ট্রেলিয়ার ১২২ বছরের পুরোনো হারের রেকর্ডটি এ বার বাংলাদেশের কপালে জুটল!

এর আগে ১৮৯৪তে ইংল্যান্ডের বিপক্ষে সিডনিতে ৫৮৬ রান করে হেরেছিল অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে সাড়ে ৫০০ রানের বেশি করেও হারের রেকর্ড আছে আর তিনটি। ১৯৭৩-এ মেলবোর্নে অস্ট্রেলিয়ার ৪৪১ রানের জবাবে ৫৭৪ রান করেছিল পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার ব্যাটিং বীরত্বে আর পেসারদের দাপটে ৯২ রানে হেরে গিয়েছিলেন জহির আব্বাসরা। পরের ঘটনাটি ২০০৩ সালে, অস্ট্রেলিয়া-ভারত টেস্ট সিরিজে। রিকি পন্টিংয়ের ২৪২ রানে ভর করে ৫৫৬ রান করে অস্ট্রেলিয়া। জবাবে রাহুল দ্রাবিড়ের দ্বিশত রান-সহ ৫২৩ রান করে ভারত। ১৯৬ রানে শেষ হয় অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস। দ্রাবিড়ের আর একটি দুর্দান্ত ইনিংসে চার উইকেটে জয় পায় ভারত। সর্ব শেষ ঘটনাটি ২০০৫ সালে অ্যাসেজে। পল কলিংউডের ২০৬ এবং কেভিন পিটারসেনের ১৫৮ রানের সুবাদে ৫৫১ রান করে ইংল্যান্ড। তবে শেন ওয়ার্ন ম্যাজিকে ১২৯ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। শেষ পর্যন্ত ৬ উইকেটে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া।

Advertisement

আরও পড়ুন- রেকর্ড করে আহত হয়ে মাঠ ছাড়লেন ইমরুল কায়েস

তবে শেষ দিনে চা-বিরতির আগেও লড়াইয়ে ছিল বাংলাদেশ। নিউজিল্যান্ডের আক্রমণাত্মক ব্যাটিংয়ে সেই আত্মবিশ্বাস উড়ে গেল কর্পূরের মতো। বোলারদের মধ্যে দেখা গেল না কোনও তাড়না, ফিল্ডারদের কাঁধ নুইয়ে পড়ল। বোলাররা ভুলে গেলেন লাইন, লেংথ, ফিল্ডারদের কাছ থেকেও পাচ্ছিলেন না প্রয়োজনীয় সাহায্য। দুই সতীর্থের চোট যেন বড় হয়ে দেখা দিল। দলের সেরা ফিল্ডারকে দাঁড়াতে হল গ্লাভস হাতে, এক টেস্টেই তৃতীয় উইকেট কিপার হিসেবে দাঁড়ালেন সাব্বির রহমান। দলের ফিল্ডিংটাও যেন পথ হারাল। আর সেই সুযোগে রবিবার বিকেলেও যেটা অসম্ভব বলে মনে হচ্ছিল, সেটা করে দেখাল নিউজিল্যান্ড।

সাব্বিরের হাফ সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে ১৬০ রান করেও হারের রেকর্ড করল বাংলাদেশ। প্রথম ইনিংসে ৫৬ রানের লিড থাকায় ম্যাচ জিততে নিউজিল্যান্ডের দরকার ছিল ২১৭ রান। ৪০ ওভারেই ম্যাচ জিতে নেয় তারা। প্রথম ইনিংসে সবচেয়ে বেশি রান করেও হারের এই লজ্জার রেকর্ড ঝুলবে বাংলাদেশের নামে। টেস্ট ক্রিকেটে প্রথম ইনিংসে ৫৯৫ রানের বেশি হয়েছে ৭৬ ইনিংসে। ৩৮ বারই জয় পেয়েছে দলগুলো। ড্র হয়েছে ৩৭ ম্যাচ। বাংলাদেশই প্রথম দল, যারা কি না প্রথম ইনিংসে ৫৯৫ রান করেও হারল।

আরও পড়ুন- ভারত-বাংলাদেশ টেস্ট পিছিয়ে গেল একদিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন