একই দিনে চোট নেমার, এমবাপের

পিএসজি-র জন্য আরও খারাপ খবর আছে। ফ্রান্সের হয়ে খেলতে নেমে কাঁধে চোট পেয়েছেন তাদের বিশ্বকাপ জয়ের তারকা কিলিয়ান এমবাপে। প্যারিসে উরুগুয়ের বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলিতে চোট পান তিনি। নেমারের মতো তাঁকেও মাঠ থেকে তুলে নিতে বাধ্য হন ফরাসি কোচ দিদিয়ে দেশঁ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ নভেম্বর ২০১৮ ০৪:০০
Share:

একই দিনে চোট পেলেন নেমার ও এমবাপে।—ছবি এএফপি।

দেশের জার্সিতে খেলার সময় আবার চোট পেলেন নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র। ইংল্যান্ডের মিল্টন কেনসে ক্যামেরুনের বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলিতে তাঁর কুঁচকিতে লেগে যায়। আগামী সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে প্যারিস সাঁ জারমাঁর (পিএসজি) সঙ্গে লিভারপুলের ম্যাচ। সেই ম্যাচে ব্রাজিলীয় তারকার খেলা অনিশ্চিত হয়ে পড়ল। ম্যাচের মাত্র ৮ মিনিটেই নেমারকে তুলে নিতে বাধ্য হন ব্রাজিলের কোচ তিতে।

Advertisement

পিএসজি-র জন্য আরও খারাপ খবর আছে। ফ্রান্সের হয়ে খেলতে নেমে কাঁধে চোট পেয়েছেন তাদের বিশ্বকাপ জয়ের তারকা কিলিয়ান এমবাপে। প্যারিসে উরুগুয়ের বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলিতে চোট পান তিনি। নেমারের মতো তাঁকেও মাঠ থেকে তুলে নিতে বাধ্য হন ফরাসি কোচ দিদিয়ে দেশঁ। চ্যাম্পিয়ন্স লিগে পিএসজি-র খেলা ২৮ নভেম্বর। নেমার ও এমবাপে খেলতে না পারলে ফরাসি ক্লাবের শক্তি অনেকটাই কমে যাবে। প্রসঙ্গত অ্যানফিল্ডে দু’দলের প্রথম লেগের খেলায় লিভারপুলই ৩-২ গোলে জিতেছিল। চ্যাম্পিয়ন্স লিগে এই দুই ক্লাব আছে গ্রুপ সি-তে। এই গ্রুপে শীর্ষে রয়েছে ইতালির ক্লাব নাপোলি। ৪ ম্যাচে তাদের পয়েন্ট ৬। পয়েন্ট সমান হলেও গোল পার্থক্যে পিছিয়ে থাকায় লিভারপুল রয়েছে দু’নম্বরে। তিনে পিএসজি। তাদের পয়েন্ট এখন ৪ ম্যাচে ৫। তাই নিজেদের মাঠে লিভারপুল ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ।

ফিফা ফ্রেন্ডলিতে অবশ্য ব্রাজিল, ফ্রান্স দু’দেশই ১-০ গোলে জিতেছে। মিল্টন কেনসে ব্রাজিলের একমাত্র গোলটি হেড থেকে করেন এভার্টনের রিচার্লিসন। যাঁর সম্পর্কে নেমার স্বয়ং সম্প্রতি উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। এমনও বলছেন যে, সুযোগ পেলে তিনি এই নতুন প্রতিভার ‘মেন্টর’ হতে চান। রিচার্লিসন দেশের হয়ে ৬ ম্যাচ খেলে তিনটি গোল করে ফেললেন। কিন্তু নেমার চোট পেয়ে মাঠে যন্ত্রণায় কষ্ট পাওয়ার সময় গ্যালারি থেকে বিদ্রুপাত্মক ধ্বনি ধেয়ে আসতে থাকে। এখনও তাঁর ‘নাটক’ নিয়ে এমনই মনোভাব দর্শকদের!

Advertisement

ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমারের দাবি, নেমারের চোট গুরুতর নয়। তিনি বলেছেন, ‘‘মাঠে খেলতে ওর অসুবিধে হচ্ছিল। ঠিক কোথায় ওর সমস্যা তা বুঝতে একটু সময় লাগবে। স্ক্যান করা হবে। আমি যেটুকু বুঝেছি, চোট গুরুতর কিছু নয়।’’ ফ্রান্সের কোচ দেশঁও জানিয়েছেন যে, এমবাপের চোটও গুরুতর নয়। তাঁর কথায়, ‘‘পড়ে যাওয়ার পরে ওর কাঁধে খুব ব্যথা হচ্ছিল। কাল সকালে কতগুলো পরীক্ষা হবে। তবে আমার মনে হয়, এটা নিয়ে উদ্বেগের কিছুই নেই।’’ তবে উরুগুয়ের বিরুদ্ধে ফ্রান্সকে জিততে হল ৫২ মিনিটে অলিভিয়ের জিহুর পেনাল্টি থেকে করা গোলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন