দু’তিন সপ্তাহে মাঠে ফিরতে পারেন নেমার

বোরদো-তে ফরাসি লিগ কাপ ফাইনালে মোনাকোর বিরুদ্ধে নেমারকে ছাড়াই খেলতে নামছে পিএসজি। কিন্তু সেরা ফুটবলারকে না পেলেও তাঁর প্রত্যাবর্তন নিয়ে খুশির খবর দিতে পেরেছেন পিএসজি কোচ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৮ ০৩:৫৭
Share:

অবসর: রিহ্যাবের মাঝেই টেডি বেয়ার নিয়ে নেমার। ছবি: ইনস্টাগ্রাম

ব্রাজিল ফুটবল ভক্তদের জন্য সুখবর। বিশ্বকাপের অনেক আগেই সম্পূর্ণ সেরে উঠতে পারেন তাঁদের প্রধান তারকা নেমার।

Advertisement

যদিও ব্রাজিল শিবির থেকে নয়, এই শুভসংবাদ এসেছে নেমারের ক্লাব দল প্যারিস সাঁ জারমাঁ (পিএসজি) থেকে। পিএসজি কোচ উনাই এমেরি এই খবর দিয়ে বলেছেন, ‘‘নেমার দুই থেকে তিন সপ্তাহের মধ্যে মাঠে ফিরতে পারে। আমি ওর সঙ্গে এই সপ্তাহেই কথা বলছি। ও অনেক ভাল আছে, ফুরফুরে মেজাজে রয়েছে।’’

বোরদো-তে ফরাসি লিগ কাপ ফাইনালে মোনাকোর বিরুদ্ধে নেমারকে ছাড়াই খেলতে নামছে পিএসজি। কিন্তু সেরা ফুটবলারকে না পেলেও তাঁর প্রত্যাবর্তন নিয়ে খুশির খবর দিতে পেরেছেন পিএসজি কোচ। ‘‘আমাদের মধ্যে ফাইনালটা নিয়েও কথা হয়েছে। ও ম্যাচটা দেখবে,’’ বলেন এমেরি। গত ২৫ ফেব্রুয়ারি পিএসজি-র হয়ে খেলার সময়েই চোট পান নেমার। ব্রাজিলে ফিরে অস্ত্রোপচার করান তিনি। ব্রাজিল ফুটবল দলের প্রধান ডাক্তার অস্ত্রোপচারের পরে জানিয়েছিলেন, নেমারের সম্পূর্ণ সুস্থ হতে আড়াই থেকে তিন মাস লেগে যেতে পারে।

Advertisement

এখন অবশ্য পিএসজি কোচের কথায় ব্রাজিলীয় তারকাকে নিয়ে নতুন আশার আলো দেখা দিয়েছে। রাশিয়ায় বিশ্বকাপ শুরু হচ্ছে ১৪ জুন। বিশেষজ্ঞরা মনে করছিলেন, নেমারকে যদি ভাল কিছু করতে হয় তা হলে অন্তত বিশ্বকাপ শুরুর এক মাস আগে সম্পূর্ণ সুস্থ হতে হবে। সেক্ষেত্রে বল নিয়ে অনুশীলন এবং ম্যাচ খেলে নিজেকে আগের মতো ছন্দে ফিরিয়ে আনতে সমস্যা হবে না। ব্রাজিলীয় ডাক্তারের মন্তব্যে আশঙ্কা তৈরি হয়েছিল, বিশ্বকাপে নামতে পারলেও হয়তো পুরোপুরি ছন্দে আসতে পারবেন না নেমার। তাঁর ক্লাব দলের কোচ যা বলেছেন, তাতে অনেকেই আশাবাদী হয়ে উঠছেন।

এই মুহূর্তে নেমারের পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে দেশ ও ক্লাব দু’তরফেই। ব্রাজিল ফুটবল ফেডারেশন এবং পিএসজি তাঁর অবস্থা পর্যবেক্ষণ করবে আবার এপ্রিলের মাঝামাঝি। ফুটবল দুনিয়ায় জোরাল জল্পনা চলছে যে, সুস্থ হয়ে ফেরার পরে আর প্যারিসের ক্লাবে দেখা যাবে না নেমারকে। তিনি নাকি ফের স্পেনমুখী। রিয়াল মাদ্রিদে তাঁর যোগ দেওয়ার খবর নিয়ে সব চেয়ে বেশি চাঞ্চল্য তৈরি হয়েছে। মাঝে শোনা গিয়েছিল, তিনি বার্সেলোনাতেও ফিরতে পারেন পুরনো বন্ধু লিয়োনেল মেসি এবং লুইস সুয়ারেসের কাছে। কিন্তু সেই খবর ঠিক নয় বলে জানানো হয়েছে বার্সেলোনার তরফেই। পিএসজি-তে যাওয়ার সময় নেমারের সঙ্গে সম্পর্ক খারাপ হয়ে গিয়েছিল বার্সেলোনার। সম্ভবত সেই কারণেই মেসির সঙ্গে তাঁর যুগলবন্দি ফের তৈরি হওয়ার সম্ভাবনা কম। তবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে তাঁর জুটি তৈরি হতে পারে বলে এখনও শোনা যাচ্ছে।

উড়তে থাকা নানা জল্পনাকে থামাতেই পিএসজি-র শীর্ষ কর্তা মার্চের মাঝামাঝি ব্রাজিলে উড়ে গিয়েছিলেন নেমারকে দেখতে। তাঁর গোড়ালির চোটের অবস্থা কেমন, সেটা জেনে নেওয়ার পাশাপাশি উদ্দেশ্য ছিল দুনিয়াকে দেখানো যে, নেমার প্যারিসের ক্লাবের সঙ্গেই আছেন। ফুটবল মহলে নেমারকে নিয়ে দুশ্চিন্তা তৈরি হওয়ার কারণ, চোট লেগেছে ডান পায়ে। যেটাকে বলা হয় নেমারের ‘সোনার পা’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন