Tennis

অনুতপ্ত নন জোকার, লক্ষ্য এখন ফেডেরার

ফেডেরারের সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করার দিকে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার সুযোগ হাতছাড়া করতে চান না জোকোভিচ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২০ ০৬:১৮
Share:

ছবি: সংগৃহীত।

আদ্রিয়া টুর আয়োজন নিয়ে কোনও আক্ষেপ নেই নোভাক জোকোভিচের। বরং সুযোগ পেলে তিনি আবার এ রকম প্রতিযোগিতা আয়োজন করতে চান। জানিয়ে দিলেন বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা টেনিস তারকা।

Advertisement

জুনে তিনি এই আদ্রিয়া টুর আয়োজন করেছিলেন সার্বিয়া এবং ক্রোয়েশিয়ায়। কিন্তু কয়েক দিন পরেই এই প্রতিযোগিতায় অংশ নেওয়া খেলোয়াড় এবং সাপোর্ট স্টাফের কয়েক জনের করোনা ধরা পড়ে। জোকোভিচ এবং তাঁর স্ত্রীও আক্রান্ত হয়েছিলেন এই ভাইরাসে। বিশ্বজুড়ে তাঁকে আদ্রিয়া টুর আয়োজনের জন্য তখন প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছিল। জোকোভিচ সেই প্রসঙ্গ তুলতেই মিডিয়াকে পাল্টা আক্রমণ করে বলেন, ‘‘আমার মনে হয় না কোনও খারাপ কাজ করেছি। যাঁরা ভাইরাসে আক্রান্ত হয়েছিল, নিশ্চয়ই তাঁদের জন্য খারাপ লাগছে। কিন্তু তার পর থেকে সার্বিয়া, ক্রোয়েশিয়া বা ওই অঞ্চলে কেউ ভাইরাসে সংক্রমিত হলে কি আমার নিজেকে দায়ী মনে হয়েছে? অবশ্যই নয়। সব কিছুর জন্য এক জনের উপরে দোষ কী ভাবে চাপানো যায়? আমরা একটা সঠিক উদ্দেশ্য নিয়ে উদ্যোগ নিয়েছিলাম।’’ মার্কিন সংবাদমাধ্যমকে জোকোভিচ আরও বলেছেন, ‘‘এটা ঠিক যে, আরও কিছু পদক্ষেপ করা যেত অন্য ভাবে। কিন্তু সব সময় ভুলের জন্য কি আমাকেই দায়ী করা হবে? তাই যদি হয়, তা হলে ঠিক আছে, সেটা মেনে নিচ্ছি। এ ছাড়া আর কি করার আছে আমার! তবে আদ্রিয়া টুর আয়োজন করার ফের সুযোগ পেলে করব।’’

২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক রজার ফেডেরার হাঁটুর অস্ত্রোপচারের জন্য এ মরসুমে আর কোনও প্রতিযোগিতায় খেলবেন না বলে আগেই ঘোষণা করে দিয়েছিলেন। ১৯টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী রাফায়েল নাদালও অন্য করোনা অতিমারির জেরে যুক্তরাষ্ট্র ওপেনে নেই। এই সুযোগে ফেডেরারের সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করার দিকে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার সুযোগ হাতছাড়া করতে চান না জোকোভিচ। এই কারণেই ১৭টি গ্র্যান্ড স্ল্যামের মালিক যুক্তরাষ্ট্র ওপেনে খেলতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ৩১ অগস্ট থেকে যে প্রতিযোগিতা শুরু হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন