Novak Djokovic

ইউএস ওপেনই কি তাঁর শেষ গ্র্যান্ড স্ল্যাম? অবসর নিয়ে মুখ খুললেন জোকোভিচ

ইউএস ওপেনে সোমবার খেলতে নামছেন নোভাক জোকোভিচ। তার আগে তিনি অবসর নিয়ে প্রশ্নের উত্তর দিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৮:৫১
Share:

ইউএস ওপেনের অনুশীলনে জোকোভিচ। ছবি: রয়টার্স।

কোভিড প্রতিষেধক না নেওয়ায় গত বারের ইউএস ওপেন খেলতে পারেননি নোভাক জোকোভিচ। এ বার ফের নিউ ইয়র্কে খেলবেন তিনি। ২৪তম গ্র্যান্ড স্ল্যামের লক্ষ্যে তাঁর সামনে মূল প্রতিপক্ষ হয়ে দাঁড়াতে চলেছেন সেই কার্লোস আলকারাজ়‌। তবে জোকোভিচ গ্র্যান্ড স্ল্যামের সংখ্যা নিয়ে ভাবছেন না। তিনি প্রতিটি গ্র্যান্ড স্ল্যামকেই নিজের শেষ প্রতিযোগিতা হিসাবে দেখছেন।

Advertisement

৩৬ বছর বয়সী জোকোভিচের সামনে আর বেশি দিন যে নেই, সেটা তিনিও জানেন। কিন্তু অবসরের কথা এখনই ভাবতে চান না। বলেছেন, “জানি না আর ক’টা গ্র্যান্ড স্ল্যাম জিতব। কিন্তু এখনও এগিয়ে যেতে চাই। এখনও পর্যন্ত অবসরের কথা ভাবছি না। কিন্তু স্বীকার করছি, ৩৬ বছর বয়সে কাজটা কঠিন। সেটা মেনে নিয়েই এগিয়ে যেতে হবে। তাই এই মুহূর্তে প্রতিটা গ্র্যান্ড স্ল্যামকেই নিজের শেষ ধরে নিয়ে নামব। আপাতত শুধু ভাবছি যে, আমার কাছে ইতিহাস গড়ার সুযোগ রয়েছে।”

২০২১-এর পর থেকে ইউএস ওপেনে খেলেননি। সে বার ফাইনালে হেরেছিলেন ড্যানিল মেদভেদেভের কাছে। এ বার প্রথম রাউন্ডে তাঁর প্রতিপক্ষ ফ্রান্সের আলেকজান্দ্রে মুলার। ইউএস ওপেনে ফেরার জন্যে তর সইছে না জোকোভিচের। বলেছেন, “আমি আরও বেশি উত্তেজিত কারণ টেনিসের সবচেয়ে বড় স্টেডিয়ামে নামতে চলেছি। এখানকার পরিবেশ সব সময়েই উত্তেজক থাকে। রাতের দিকে আর্থার অ্যাশ স্টেডিয়ামে খেলার মজাই আলাদা। সবচেয়ে বেশি চিৎকার এখানকার দর্শকেরাই করেন।”

Advertisement

কিছু দিন আগেই সিনসিনাটি ওপেনের ফাইনালে আলকারাজ়কে হারিয়েছেন জোকোভিচ। সেই প্রসঙ্গে বলেছেন, “তিন সেটে আমার খেলা অন্যতম সেরা, কঠিন এবং উত্তেজক ম্যাচ। অসাধারণ কিছু শট এবং র‌্যালি খেলেছি। বিধ্বস্ত হয়ে পড়েছিলাম। পরের কয়েক দিন কোনও কাজ করতে ইচ্ছে করেনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন