Australian Open 2024

খুঁড়িয়ে অস্ট্রেলিয়ান ওপেন শুরু জোকোভিচের, চার ঘণ্টার লড়াই জিতে দ্বিতীয় রাউন্ডে নোভাক

অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম ম্যাচেই হোঁচট খেয়ে শুরু করলেন নোভাক জোকোভিচ। প্রথম রাউন্ডে ক্রোয়েশিয়ার অনামী খেলোয়াড় দিনো প্রিজমিচের কাছে একটি সেট হারালেন। তবে দ্বিতীয় রাউন্ডে উঠতে কোনও সমস্যা হল না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১৮:১৫
Share:

জিতে উচ্ছ্বাস জোকোভিচের। ছবি: রয়টার্স।

অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম ম্যাচেই হোঁচট খেয়ে শুরু করলেন নোভাক জোকোভিচ। প্রথম রাউন্ডে ক্রোয়েশিয়ার অনামী খেলোয়াড় দিনো প্রিজমিচের কাছে একটি সেট হারালেন। তবে দ্বিতীয় রাউন্ডে উঠতে কোনও সমস্যা হল না সার্বিয়ার খেলোয়াড়ের। প্রতিপক্ষকে হারালেন ৬-২, ৬-৭, ৬-৩, ৬-৪ গেমে।

Advertisement

প্রিজমিচের লড়াই অবশ্য মন কেড়ে নিয়েছে রড লেভার এরিনার সমর্থকদের। প্রথম বার গ্র্যান্ড স্ল্যাম খেলতে নেমে এত বড় প্রতিপক্ষের বিরুদ্ধেও ঘাবড়ে যাননি। বিশেষত দ্বিতীয় এবং তৃতীয় সেটে দারুণ লড়াই করেছেন। জিততে জোকোভিচকে চার ঘণ্টা এক মিনিট ঘাম ঝরাতে হয়েছে। জোকোভিচের চোখে চোখ রেখে লড়াই করেছেন তিনি। ১-১ থাকার সময় তৃতীয় সেটে এক সময় ৪-২ এগিয়েছিলেন। সেখান থেকে অবশ্য ঘুরে দাঁড়াতে পারেননি।

বিপদের সময়েই নিজের সেরা খেলা বার করে আনেন জোকোভিচ। টানা আটটি গেম জেতেন। ফলে ১৮ বছরের তরুণ প্রিজমিচের অঘটন ঘটানোর সম্ভাবনা কার্যত সেখানেই শেষ হয়ে যায়। শেষ পর্বে জোকোভিচ নিজের সেরা টেনিস বার করেন। তবু ম্যাচ জিততে অপেক্ষা করতে হয় তাঁকে। চতুর্থ সেটে ৫-৩ এগিয়ে থাকার সময় ম্যাচ পয়েন্ট পেলেও তা খোয়ান। সেই গেম জিতে নেন প্রিজমিচ। তবে পরের গেমে নিজের সার্ভ ধরে রেখে জিতে যান জোকোভিচ।

Advertisement

অস্ট্রেলিয়ান ওপেনে এই নিয়ে টানা ২৯টি ম্যচ জিতলেন জোকোভিচ। সব প্রতিযোগিতা মিলিয়ে ৯০-৮ রেকর্ড তাঁর। পরের রাউন্ডে অ্যালেক্সেই পপিরিন বনাম মার্ক পোলমান্স ম্যাচের বিজয়ীর বিরুদ্ধে খেলবেন তিনি।

জোকোভিচের মতোই কষ্ট করে জিততে হয়েছে আন্দ্রে রুবলেভকে। পাঁচ সেটে তিনি থিয়াগো সিবোথ ওয়াইল্ডকে হারিয়েছেন ৭-৫, ৬-৪, ৩-৬, ৪-৬, ৭-৬ গেমে। ম্যাচ জিততেই কোর্টে শুয়ে পড়েন রুবলেভ। তার পরে উঠে দাঁড়িয়ে চিৎকার করতে থাকেন দর্শকদের সামনে গিয়ে। গত বছর এই সিবোথ প্রথম রাউন্ডে দানিল মেদভেদেভকে হারিয়ে চমকে দিয়েছিলেন। এ বছর অল্পের জন্য অঘটন হল না। রুবলেভ বলেছেন, “এই জয় আমি জীবনে ভুলব না।”

এ দিকে, অস্ট্রেলিয়ান ওপেন থেকে নাম তুলে নিলেন মাতেয়ো বেরেত্তিনি। গোড়ালির চোটের কারণে প্রথম রাউন্ডের ম্যাচের আগেই নাম তুলে নিয়েছেন। স্টেফানোস চিচিপাসের বিরুদ্ধে খেলার কথা ছিল তাঁর। এ বার চিচিপাস খেলবেন কোয়ালিফায়ার জিজু বার্গসের বিরুদ্ধে।

মেয়েদের বিভাগে জিতেছেন ক্যারোলিন ওজনিয়াকি। মা হওয়ার পর অস্ট্রেলিয়ান ওপেনে এই প্রথম দ্বিতীয় রাউন্ডে গেলেন। ২০ নম্বর বাছাই মাগডা লিনেটকে হারিয়েছেন ওয়াকওভারে। ওজনিয়াকি প্রথম সেট ৬-২ জেতার পর দ্বিতীয় সেটে ২-০ এগিয়েছিলেন। তার পর চোট পেয়ে ম্যাচ আর খেলতে পারেননি লিনেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন