লেভারকে ছোঁয়াই লক্ষ্য জোকোভিচের

নোভাক ছাড়া এর আগে দু’জনই এক ক্যালেন্ডার ইয়ারে চারটি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন। একজন ডন বাজ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০১৯ ০৪:৪৯
Share:

চর্চায়: ফের টানা চারটি গ্র্যান্ড স্ল্যাম জয়ের সুযোগ নোভাকের। ফাইল চিত্র

বিশ্বের এক নম্বর নোভাক জোকোভিচের বিশ্বাস, আবার তিনি ইতিহাস সৃষ্টি করতে পারেন একই ‘ক্যালেন্ডার ইয়ার’-এ চারটি গ্র্যান্ড স্ল্যাম জিতে। সোমবার সহজেই ফরাসি ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠে এ কথা বলেছেন সার্বিয়ান মহাতারকা। প্রথম রাউন্ডে তিনি স্ট্রেট সেটে ৬-৪, ৬-২ ও ৬-২ ফলে হারিয়েছেন পোলান্ডের তরুণ হুবার্ট হুর্কাজ়কে।

Advertisement

নোভাক ছাড়া এর আগে দু’জনই এক ক্যালেন্ডার ইয়ারে চারটি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন। একজন ডন বাজ। অন্যজন টেনিস কিংবদন্তি রড লেভার। তবে দু’বার এই কৃতিত্ব গড়েছেন শুধু লেভার। জোকোভিচের এখন লক্ষ্য অস্ট্রেলীয় কিংবদন্তির সেই নজিরকে স্পর্শ করা।

জোকোভিচ বলেছেন, ‘‘ইতিহাস গড়ার ব্যাপারটা অবশ্যই মাথায় আছে। তাই এ বার ফরাসি ওপেন জেতাটা আমার একটা উচ্চাকাঙ্ক্ষাই বলতে পারেন। তবে এমন নয় যে এই প্রথম আমি নতুন নজির গড়ার সামনে রয়েছি। এর আগেও অনেক নজির গড়েছি। তা ছাড়া এটা তো আমার প্রথম গ্র্যান্ড স্ল্যাম নয়। অনেক গ্র্যান্ড স্ল্যাম খেলেছি। তাই আবার আমার নজির গড়ার পরিস্থিতির সামনে পড়ায় কোনও অস্বাভাবিকতা নেই।’’ এখানেই থামেননি জোকোভিচ। আরও বলেছেন, ‘‘আগামী দু’সপ্তাহ আমার কাছে খুব গুরুত্বপূর্ণ। টেনিসের বাইরে অন্য কিছু নিয়ে ভাবলে চলবে না। একটা করে ম্যাচ নিয়ে ভাবতে চাই। একমাত্র সেটা করলেই চূড়ান্ত লক্ষ্যে পৌঁছনো সম্ভব।’’

Advertisement

এক বছর আগে চোট-আঘাতে জর্জরিত জোকোভিচ বিশ্বের প্রথম কুড়ির বাইরে চলে যান। গত মরসুমে এক সময় ভেবেছিলেন, উইম্বলডনে খেলবেন না। কিন্তু সেখান থেকে তিনি দারুণ ভাবে ফিরে এসে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসেন। জুলাইয়ে জীবনে দ্বিতীয় বার উইম্বলডন জেতেন। তার পরে যুক্তরাষ্ট্র ওপেন। এবং এ বছরের গোড়ায় অস্ট্রেলীয় ওপেনও। যা নিয়ে জোকোভিচ বলেছেন, ‘‘এক বছর আগে কোথায় ছিলাম, আর এখন কোথায় আছি ভাবতে বসলে নিজেরই বিশ্বাস হয় না।’’

প্রি-কোয়ার্টার ফাইনালে বত্রিশ বছরের জোকোভিচকে খেলতে হবে সুইৎজ়ারল্যান্ডের হেনরি ল্যাকসনরের বিরুদ্ধে। এ দিকে মঙ্গলবার মেয়েদের সিঙ্গলসে বিশ্বের এক নম্বর নেয়োমি ওসাকা প্রথম সেট হেরেও দুরন্ত ভাবে ঘুরে দাঁড়ালেন। জাপানি তারকা শেষ পর্যন্ত স্লোভাকিয়ার অ্যানা ক্যারোলিনা শিমিদোভার বিরুদ্ধে জেতেন ০-৬, ৭-৬ (৭-৪), ৬-১। দ্বিতীয় রাউন্ডে ওসাকার মুখোমুখি ভিক্টোরিয়া আজারেঙ্কা। গত বারের চ্যাম্পিয়ন সিমোনা হালেপও তিন সেটের লড়াইয়ে জিতেছেন ৬-২, ৩-৬, ৬-১-এ আলা টোমজানোভিচের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন