wrestling

আরও কোণঠাসা হেনস্থায় অভিযুক্ত ব্রিজভূষণ, প্রাক্তন কর্তার বাড়ি থেকে সরছে ভারতীয় কুস্তি সংস্থার দফতর

কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের কঠোর নির্দেশের পরেই ভারতীয় কুস্তি সংস্থার দফতর সরিয়ে দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই ক্রীড়া মন্ত্রকের নির্দেশে বাতিল হয়েছে নির্বাসিত সঞ্জয় সিংহের কমিটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১২:৪৩
Share:

ব্রিজভূষণ শরণ সিংহ। —ফাইল চিত্র।

প্রাক্তন কুস্তি কর্তা ব্রিজভূষণ শরণ সিংহের বাড়িতেই ছিল সর্বভারতীয় কুস্তি সংস্থার সদর দফতর। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের কঠোর নির্দেশের পরেই সেই দফতর সরিয়ে দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই ক্রীড়া মন্ত্রকের নির্দেশে বাতিল হয়েছে নির্বাসিত সঞ্জয় সিংহের বোর্ড। ব্রিজভূষণের বিরুদ্ধে দীর্ঘ দিন ধরেই যৌন নির্যাতনের অভিযোগ করছেন ভারতীয় কুস্তিগিরদের একাংশ। তার ফলেই সরানো হয়েছে ব্রিজভূষণকে। তাঁরই ঘনিষ্ঠ সঞ্জয় বোর্ডের প্রধান হয়েছিলেন। তা মেনে নিতে পারেননি অভিযোগকারী কুস্তিগিরেরা।

Advertisement

সঞ্জয় জানিয়েছিলেন ব্রিজভূষণের বাড়ি থেকেই আপাতত কুস্তি সংস্থার কাজ হবে। কারণ এখনই নতুন কোনও দফতর খুঁজে পাওয়া সম্ভব নয়। তবে খুব তাড়াতাড়ি নতুন কোনও দফতর খুঁজে নেওয়া হবে বলেও জানিয়েছিলেন তিনি। সঞ্জয় বলেন, “ব্রিজভূষণের বাড়ি থেকে কুস্তি সংস্থার কাজ হয় বলে অভিযোগ রয়েছে। দু’দিন আগে আমরা দায়িত্ব পেয়েছি। নতুন জায়গা খুঁজছি। ক্রীড়া মন্ত্রক যদি আমাদের নতুন কোনও জায়গা দেয়, আমরা সঙ্গে সঙ্গে চলে যাব। নতুন জায়গার খোঁজ আমরাও করছি। পেলেই চলে যাব।”

২১ ডিসেম্বর কুস্তি সংস্থার নির্বাচন হয়। সেখানে বিপুল ভোটে জিতে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন সঞ্জয়। কিন্তু তা মেনে নিতে পারেননি বজরং পুনিয়া, সাক্ষী মালিক, বিনেশ ফোগটেরা। প্রতিবাদে সাক্ষী কুস্তি থেকে অবসর নিয়ে নেন। বজরং তাঁর পদ্মশ্রী সম্মান ফিরিয়ে দিয়েছেন। বিনেশ ফিরিয়ে দিয়েছেন তাঁর খেলরত্ন পুরস্কার। তাঁদের অভিযোগ, সঞ্জয় যে হেতু ব্রিজভূষণ-ঘনিষ্ঠ তাই অভিযুক্ত কুস্তিকর্তার প্রভাব কুস্তি সংস্থায় থাকবে।

Advertisement

ভারতীয় কুস্তির নতুন কমিটি তৈরি হওয়ার তিন দিন পরেই সেই কমিটিকে সাসপেন্ড করেছে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছিল, বৃহস্পতিবার নির্বাচিত হওয়ার পরেই জাতীয় অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-২০ স্তরের প্রতিযোগিতার কথা ঘোষণা করেন সঞ্জয়। তিনি জানান, চলতি মাসের শেষে উত্তরপ্রদেশের গোন্ডাতে সেই প্রতিযোগিতা হবে। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের মনে হয়েছে, কোনও পরিকল্পনা না করেই সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার ফলে অংশ নিতে চাওয়া কুস্তিগিরেরা নিজেদের তৈরি করার পর্যাপ্ত সময় পাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন