hockey

Keshav Datt: চলে গেলেন অলিম্পিক্সে সোনাজয়ী হকি তারকা কেশব দত্ত, বয়স হয়েছিল ৯৫ বছর

১৯৪৮ এবং ১৯৫২ সালে অলিম্পিক্সে সোনা জিতেছিলেন কেশব।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২১ ১৩:২৮
Share:

শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন কেশব দত্ত। ছবি: টুইটার থেকে

প্রয়াত হলেন কেশব দত্ত। অলিম্পিক্সে দু’টো সোনাজয়ী হকি তারকা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মঙ্গলবার গভীর রাতে। বয়স হয়েছিল ৯৫ বছর।

Advertisement

সন্তোষপুরে নিজের বাড়িতেই রাত সাড়ে ১২টায় প্রয়াত হন তিনি। তাঁর মৃত্যুতে শোকাহত ক্রীড়ামহল। টুইট করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি লেখেন, ‘হকি বিশ্ব একজন কিংবদন্তিকে হারাল। কেশব দত্তের প্রয়াণে আমরা শোকাহত। ১৯৪৮ এবং ১৯৫২ সালে অলিম্পিক্সে সোনা জিতেছিলেন তিনি। ভারত এবং বাংলার একজন চ্যাম্পিয়ন তিনি। ওঁর পরিবারকে সমবেদনা জানাই।’

স্বাধীনতার পর ১৯৪৮ সালে লন্ডন অলিম্পিক্সে প্রথম সোনা জেতে ভারত। সেই দলের সেন্টার হাফ ব্যাক ছিলেন কেশব। ভারতীয় হকির প্রধান জ্ঞানেন্দ্র নিঙ্গমবাম বলেন, “সকালে কেশব দত্তের মৃত্যুর খবর পেয়েছি। আমরা শোকাহত। ১৯৪৮ এবং ১৯৫২ সালের অলিম্পিক্স দলের এক মাত্র জীবিত সদস্য ছিলেন তিনি। মনে হচ্ছে একটা যুগের শেষ হল।”

Advertisement

মোহনবাগান দলের হয়েও বহু দিন হকি খেলেছেন কেশব। সবুজ মেরুনের হয়ে ছ’বার হকি লিগ এবং তিন বার ব্রাইটন কাপ জিতেছিলেন তিনি। ২০১৯ সালে ‘মোহনবাগান রত্ন’ সম্মান পান কেশব। তিনিই প্রথম ব্যক্তি যিনি ফুটবলার না হওয়া সত্ত্বেও এই সম্মান পেয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন