র‌্যাঙ্কিংয়ে টপকালেন সাইনাকে
Sports News

রিওর বদলা থেকে এক ম্যাচ দূরে সিন্ধু

ব্যাডমিন্টনপ্রেমীদের আশাভঙ্গ। হাইভোল্টেজ যুদ্ধটা হচ্ছে না। পিভি সিন্ধু বনাম সাইনা নেহওয়াল। হংকং ওপেনের কোয়ার্টার ফাইনালে সাইনা হেরে যাওয়ায়। তবে আর একটা মেগাম্যাচের আশা শুক্রবারই দেখতে শুরু করে দিল ব্যাডমিন্টন বিশ্ব— সিন্ধুর বদলার ম্যাচ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৬ ০৪:১৬
Share:

ব্যাডমিন্টনপ্রেমীদের আশাভঙ্গ। হাইভোল্টেজ যুদ্ধটা হচ্ছে না। পিভি সিন্ধু বনাম সাইনা নেহওয়াল।

Advertisement

হংকং ওপেনের কোয়ার্টার ফাইনালে সাইনা হেরে যাওয়ায়।

তবে আর একটা মেগাম্যাচের আশা শুক্রবারই দেখতে শুরু করে দিল ব্যাডমিন্টন বিশ্ব— সিন্ধুর বদলার ম্যাচ। ভারতীয় ব্যাডমিন্টনের পোস্টারগার্ল মরসুমে সম্ভবত তাঁর সবচেয়ে কড়া লড়াইটা টপকে শুক্রবার হংকংয়ে সেমিফাইনালে ওঠায়। সিন্ধু বনাম ক্যারোলিনা মারিন। রিও অলিম্পিক্স রানার্স বনাম চ্যাম্পিয়নের। যেটা থেকে আর এক ধাপ দূরে সিন্ধু।

Advertisement

দুই ভারতীয় ব্যাডমিন্টন তারকার সামনেই এ দিন কঠিন চ্যালেঞ্জ ছিল। সেখানে মরসুমের শেষ সুপার সিরিজ হংকং ওপেনে দুর্ধর্ষ ফর্ম ধরে রেখে সিন্ধু শেষ চারে ওঠেন। শেষ গেমে ছ’পয়েন্টে পিছিয়েও শেষ পর্যন্ত ইন্দোনেশিয়ার লিয়াং জিয়াউকে ২১-১৭, ২১-৩৩, ২১-১৮ হারান তিনি।

সাইনা আবার কোয়ার্টার ফাইনালে স্থানীয় তারকা চেউং নান ই-র বিরুদ্ধে দ্বিতীয় গেম জিতে ম্যাচে ফিরে এসেও হারলেন ৮-২১, ২১-১৮, ১৯-২১। অলিম্পিক্সের পর চোট এবং অস্ত্রোপচার কাটিয়ে ফিরে এসে চিন সুপার সিরিজে প্রথম রাউন্ডে হেরেছিলেন সাইনা। হংকংয়ে দ্বিতীয় টুর্নামেন্টে নেমে পুরনো ফর্মের ঝলক দেখালেও পুরোপুরি ছন্দে পাওয়া যায়নি বিশ্বের প্রাক্তন এক নম্বরকে।

যে সুযোগে সিন্ধু তাঁর সিনিয়রকে মুখোমুখি যুদ্ধে না পেলেও টপকে গেলেন বিশ্বর‌্যাঙ্কিংয়ে। গত সপ্তাহে চিনে জীবনের প্রথম সুপার সিরিজ টুর্নামেন্ট জেতার পুরস্কার হিসেবে দু’ধাপ এগিয়ে সিন্ধু উঠে এলেন ন’নম্বরে। সাইনা সেখানে পাঁচ ধাপ নেমে এখন এগারোয়।

শুধু র‌্যাঙ্কিংয়ে টপকানোই নয় শুক্রবারের জয়ে সিন্ধুর দুবাইয়ে মরসুম শেষের সুপার সিরিজ ফাইনালসে যাওয়ার সম্ভাবনাও আরও উজ্জ্বল হল। যে লড়াইয়ে পয়েন্টের দিক থেকে সাইনার (৩৮,০৮০) চেয়ে এগিয়েছিলেন সিন্ধু (৩৮,৪৯০)। সাইনা হংকংয়ে শেষ আটে হেরে যাওয়ায় তাঁর দুবাইয়ে যাওয়ার সম্ভাবনা কার্যত শেষ। সিন্ধু হংকংয়ে সেমিফাইনাল আর ফাইনালে জিতলে কেরিয়ারে প্রথম বার সুপার সিরিজ ফাইনালসে যাওয়ার বিরল সুযোগও পেয়ে যাবেন। মরসুম শেষের যে টুর্নামেন্টে পুরুষদের মতো মেয়েদেরও বিশ্ব সুপার সিরিজের র‌্যাঙ্কিংয়ে প্রথম আট খেলোয়াড় সুযোগ পান খেলার। সে ক্ষেত্রে হংকং ওপেনের পর র‌্যাঙ্কিংয়ে সিন্ধু নিশ্চিত প্রথম আটে ঢুকবেন।

অলিম্পিক্সে রুপো জেতার সাড়ে তিন মাসের মধ্যে চিনে জীবনের প্রথম সুপার সিরিজ জিতে এ বার কেরিয়ারের প্রথম সুপার সিরিজ ফাইনালসে খেলার দোরগোড়ায় দাঁড়িয়ে সিন্ধু এ দিন বলে দিয়েছেন, ‘‘এ তো সবে শুরু। এ রকম সাফল্য আরও আসবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন