জেলে হাতাহাতি, আহত পিস্টোরিয়াস

বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে খুনের জেরে ১৩ বছরের জেলের সাজা দেওয়া হয়েছে পিস্টোরিয়াসকে। তাঁকে রাখা হয়েছে প্রিটোরিয়ার কাছে অ্যাটেরিজভিল নামের এক সংশোধনাগারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৭ ০৪:১১
Share:

বিতর্ক: ফোন করা নিয়ে ঝামেলায় পিস্টোরিয়াস।

জেলে মারপিট করে আহত হলেন প্রাক্তন তারকা অ্যাথলিট অস্কার পিস্টোরিয়াস। প্রিটোরিয়ার কাছে এক সংশোধনাগারের পাবলিক ফোন বুথ থেকে কথা বলার সময় আর এক বন্দীর সঙ্গে প্রথমে ঝগড়া ও পরে হাতাহাতিও হয়। তার জেরে পিস্টোরিয়াস চোট পেয়েছেন।

Advertisement

বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে খুনের জেরে ১৩ বছরের জেলের সাজা দেওয়া হয়েছে পিস্টোরিয়াসকে। তাঁকে রাখা হয়েছে প্রিটোরিয়ার কাছে অ্যাটেরিজভিল নামের এক সংশোধনাগারে। গত বুধবার ঘটনাটি ঘটে। সংশোধনাগারারের এক মুখপাত্র জানিয়েছেন, পাবলিক ফোন বুথ থেকে ফোন করছিলেন পিস্টোরিয়াস। পিছনে দাঁড়িয়েছিলেন আর এক বন্দী। তিনিও ফোন করবেন বলে অপেক্ষা করছিলেন। অনেকক্ষণ অপেক্ষার পরে দীর্ঘক্ষণ ফোনে কথা বলা নিয়ে আপত্তি জানান ওই অপর বন্দী। পিস্টোরিয়াসও পাল্টা কিছু বলেন। তার পরেই মেজাজ হারিয়ে হাতহাতি শুরু করে দেন অপর বন্দী। এই হাতাহাতিতে পিস্টোরিয়াসেরই চোট লাগে বলে জেলসূত্রে জানা যায়। তিনি অবশ্য মারপিট শুরু করেননি বলে খবর। তিনি মারপিট শুরু করলে কারাবাসের মেয়াদ বাড়ার সম্ভাবনা ছিল বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: সিন্ধুর সামনে চিনের চ্যালেঞ্জ, এক নম্বরের বিরুদ্ধে শ্রীকান্ত

Advertisement

রিভাকে খুনের জন্য প্রথমে পিস্টোরিয়াসকে ছ’বছর জেলের সাজা দিয়েছিল হাইকোর্ট। পিস্টোরিয়াস আত্মপক্ষ সমর্থনে বলেছিলেন, ইচ্ছে করে তিনি রিভাকে খুন করেননি, ভুল করে কোনও অজ্ঞাতপরিচয় ব্যক্তি মনে করে আত্মরক্ষার জন্য গুলি চালিয়ে দেন, যা রিভার খুনের কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু তাঁর যুক্তি প্রমাণ করতে পারেননি পিস্টোরিয়াস। কিন্তু পরে তাঁকে আরও কড়া সাজার আবেদন করা হয়। গত মাসে সেই আবেদনের পরিপ্রেক্ষিতে পিস্টোরিয়াসের জেলের মেয়াদ দ্বিগুণ করে দেওয়া হয়। ২০১২-র অলিম্পিক্স ও প্যারালিম্পিক্সেও অংশ নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার পিস্টোরিয়াস। যাঁর দুটো পা-ই নেই। নকল পা ব্যবহার করে তিনি স্প্রিন্ট ইভেন্টে দৌড়তেন বলে তাঁকে ব্লেড-রানারও বলা হত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement