হাসানের ‘ক্যাচ’ নিয়ে অস্বস্তিতে পাকিস্তান

শনিবার কেন্টের বিরুদ্ধে ওয়ান ডে প্রস্তুতি ম্যাচ ছিল পাকিস্তানের। যে ম্যাচে সরফরাজ় আহমেদের দল (৩৫৮-৭) ১০০ রানে হারিয়েছে কেন্ট দলকে। কিন্তু জয়ের দিনেও হাসান আলির বিতর্কিত ক্যাচ নিয়ে পরিস্থিতি জটিল হয়ে পড়ে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৯ ০৫:২১
Share:

হাসান আলি।ফাইল চিত্র।

ইংল্যান্ড সফরের প্রথম ম্যাচেই বিতর্কে জড়িয়ে পড়লেন পাকিস্তান দলের ডান হাতি জোরে বোলার হাসান আলি।

Advertisement

শনিবার কেন্টের বিরুদ্ধে ওয়ান ডে প্রস্তুতি ম্যাচ ছিল পাকিস্তানের। যে ম্যাচে সরফরাজ় আহমেদের দল (৩৫৮-৭) ১০০ রানে হারিয়েছে কেন্ট দলকে। কিন্তু জয়ের দিনেও হাসান আলির বিতর্কিত ক্যাচ নিয়ে পরিস্থিতি জটিল হয়ে পড়ে। কেন্ট ইনিংসের ৩০তম ওভারে আলেক্স ব্লেকের ক্যাচ ফলো থ্রুতে ধরেন হাসান। যা নিয়ে কেন্ট দল অভিযোগ করে যে, বল মাটিতে পড়ে যাওয়ার পরে হাসান তা ধরেছেন। আলি বল ধরেই উৎসব শুরু করে দেন। আম্পায়ারও আউটের সিদ্ধান্ত নেন।

সোমবার সেই ম্যাচের ভিডিয়ো ফুটেজে ধরা পড়ে কেন্টের অভিযোগ সত্য। হাসান ক্যাচ ধরার আগেই বল মাটি ছুঁয়েছিল। এমনিতেই ২০১০ সালে ইংল্যান্ড সফরেই মহম্মদ আমিরদের স্পট ফিক্সিংকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠেছিল ক্রিকেটবিশ্ব। তার রেশ এখনও রয়ে গিয়েছে। তারই মধ্যে হাসানের বিতর্কিত ক্যাচ ধরার ঘটনা পাক ক্রিকেট অস্বস্তি বাড়াল। এ দিকে, মহম্মদ আমিরকে কেন্দ্র করে পাকিস্তান দলের মনোভাব নিয়ে সোমবার মুখ খুলেছেন ওয়াসিম আক্রম। তিনি জানিয়েছেন, বিশ্বকাপের ভাবনা থেকে মহম্মদ আমিরকে ঝেড়ে ফেলে দিলে বিপদে পড়তে হবে।

Advertisement

পাকিস্তানের ঘোষিত ১৫ জনের তালিকায় আমিরকে রাখা হয়েছে রিজার্ভ তালিকায়। বিশ্বকাপের আগে ত্রিদেশীয় ওয়ান ডে সিরিজে তাঁর পারফরম্যান্স খতিয়ে দেখেই দলে রাখার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। কিন্তু আক্রম বলেছেন, ‘‘আমার নজরে আমিরই প্রথম পছন্দ হিসেবে থাকবে। ইংল্যান্ডের আবহাওয়ায় ও কিন্তু দুর্দান্ত পারফর্ম করবে। আমি নিশ্চিত, দ্রুত আমির চেনা ছন্দে ফিরে আসবে।’’ আক্রমের আরও সংযোজন, ‘‘পাকিস্তান সুপার লিগে আমি আমিরের সঙ্গে কথা বলেছি। ও খুব ভাল শিক্ষার্থী। যে কোনও অবস্থাতেই পাকিস্তানকে কিন্তু আমিরের প্রতি আস্থা রাখতেই হবে।’’

তারই মধ্যে সোমবার ইংল্যান্ড থেকে দশ দিনের জন্য দেশে ফিরে গিয়েছেন শোয়েব মালিক। পাক ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছে, ‘ব্যক্তিগত কারণে’ দেশে ফিরতে হয়েছে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন