IPL 2024

কলকাতার ম্যাচ বৃষ্টিতে বন্ধ, খেলা না হলে প্লে-অফে কেকেআরের প্রতিপক্ষ কারা?

কলকাতা নাইট রাইডার্স বনাম রাজস্থান রয়্যালস ম্যাচ বৃষ্টিতে বন্ধ রয়েছে। যদি এই খেলা না হয় তা হলে প্লে-অফে কেকেআরের বিরুদ্ধে খেলবে কোন দল?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ১৯:২৭
Share:

কলকাতা নাইট রাইডার্স দল। —ফাইল চিত্র।

আইপিএলের গ্রুপ পর্বের শেষ ম্যাচ বাকি। কিন্তু এখনও প্লে-অফে দ্বিতীয় ও তৃতীয় স্থানে কোন দুই দল থাকবে তা নিশ্চিত হয়নি। সেটা নির্ভর করছে কলকাতা নাইট রাইডার্স বনাম রাজস্থান রয়্যালস ম্যাচের উপর। গ্রুপের শেষ ম্যাচে খেলতে নামবে এই দুই দল। কিন্তু তার আগেই গুয়াহাটিতে বৃষ্টি শুরু হয়েছে। এখনও টস হয়নি। যদি খেলা ভেস্তে যায় তা হলে প্লে-অফে কেকেআরের প্রতিপক্ষ কারা হবে?

Advertisement

১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে নিজেদের জায়গা পাকা করে নিয়েছে কেকেআর। অর্থাৎ, প্রথম কোয়ালিফায়ারে খেলবে তারা। কিন্তু দ্বিতীয় স্থানের জন্য লড়াইয়ে রয়েছে সানরাইজার্স হায়দরাবাদ ও রাজস্থান রয়্যালস।

নিজেদের শেষ ম্যাচে পঞ্জাব কিংসকে হারানোয় হায়দরাবাদের পয়েন্ট ১৭। আপাতত রাজস্থানের পয়েন্ট ১৬। তারা শেষ ম্যাচ জিততে পারলে সঞ্জু স্যামসনদের পয়েন্ট হবে ১৮। সে ক্ষেত্রে প্রথম কোয়ালিফায়ারে কেকেআরের বিরুদ্ধে খেলবে তারা। কিন্তু যদি খেলা ভেস্তে যায় সে ক্ষেত্রে রাজস্থানেরও পয়েন্ট হবে ১৭। অর্থাৎ, রাজস্থান ও হায়দরাবাদের পয়েন্ট সমান হবে।

Advertisement

সে ক্ষেত্রে নেট রানরেট ঠিক করবে কোন দল দ্বিতীয় স্থানে শেষ করবে। এই মুহূর্তে হায়দরাবাদের নেট রানরেট ০.৪১৪। রাজস্থানের নেট রানরেট ০.২৭৩। অর্থাৎ, হায়দরাবাদ এগিয়ে রয়েছে। যদি খেলা না হয় তা হলে রাজস্থানে নেট রানরেটে কোনও বদল হবে না। অর্থাৎ, সে ক্ষেত্রে সমান পয়েন্ট হলেও নেট রানরেটের বিচারে দ্বিতীয় স্থানে শেষ করবে হায়দরাবাদ। প্রথম কোয়ালিফায়ারে কেকেআরের বিরুদ্ধে খেলবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন