India

চেন্নাই টেস্টে ভারতকে হারানোই সেরা প্রাপ্তি, বলছে পাকিস্তান

১ অগস্ট থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করছে আইসিসি। তার আগে পাকিস্তানের সেরা টেস্ট জয় কোনটা, তার উদ্যোগ নিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড।

Advertisement

সংবাদ সংস্থা

করাচি শেষ আপডেট: ৩০ জুলাই ২০১৯ ১৬:৪২
Share:

২০ বছর আগের সেই নাটকীয় টেস্টের একটি মুহূর্ত। সাকলিন ম্যাচে ১০টি উইকেট নেন। ছবি: পিসিবি-র ফেসবুক পেজ থেকে।

চেন্নাইয়ের মাটিতে ভারতের বিরুদ্ধে টেস্ট জয়কেই পাকিস্তানের সেরা জয় হিসেবে বেছে নিয়েছেন পাক ক্রিকেট-ভক্তরা। ২০ বছর আগের সেই টেস্টে ভারতকে ১২ রানে হারিয়েছিল পাকিস্তান। নাটকীয় টেস্টে ১০ উইকেট নিয়েছিলেন পাক-অফ স্পিনার সাকলিন মুস্তাক।

Advertisement

১ অগস্ট থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করছে আইসিসি। তার আগে পাকিস্তানের সেরা টেস্ট জয় কোনটা, তার উদ্যোগ নিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। পিসিবি-র পেসবুক পেজে ২৬-২৯ জুলাই ভোটের বন্দোবস্ত করা হয়েছিল। চারটি টেস্ট ম্যাচের একটা তালিকা তৈরি করেছিল পিসিবি। চেন্নাই টেস্ট ছাড়াও তালিকায় ছিল ১৯৮৭ সালে বেঙ্গালুরুর মাটিতে ভারতের বিরুদ্ধে টেস্ট জয়। ১৯৯৪ সালে করাচিতে অনুষ্ঠিত টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় এবং ১৯৫৪ সালে ওভালে ইংল্যান্ডের বিরুদ্ধে জয়। মোট ১৫, ৮৪৭ জন ভোট দেন। ১৯৯৯ সালের চেন্নাই টেস্ট মোট ভোটের প্রায় ৬৫ শতাংশ পেয়ে প্রথম হয়। সেই হারের ক্ষত এখনও দগদগে সচিনদের মনে।

চেন্নাই টেস্টের কোনও ইনিংসেই সে বার খুব একটা বড় রান হয়নি। চতুর্থ ইনিংসে ব্যাট করতে নামে ভারত। জিততে হলে ২৭১ রান করতে হতো সচিন-সৌরভদের। রান তাড়া করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে ভারত। সৌরভ গঙ্গোপাধ্যায় আউট ছিলেন না। আম্পায়ারের ভুল সিদ্ধান্তের শিকার হন তিনি। সচিন ছাড়া বাকিরা এসেছেন আর গিয়েছেন।

Advertisement

আরও পড়ুন: ৫৪ বলে গেলের বিধ্বংসী ১২২, চিন্তা বাড়াচ্ছে কোহালিদের

আরও পড়ুন: বিরাট-পত্নী কি অন্তঃসত্ত্বা! নিজেই মুখ খুললেন অনুষ্কা

সচিন ১৩৬ রানের ইনিংস খেলেছিলেন। ম্যাচ চলাকালীন পিঠে ব্যথা অনুভব করেন ‘মাস্টার ব্লাস্টার’। সচিনের চোখ মুখে ফুটে উঠেছিল যন্ত্রণা। তবুও একা লড়ে যাচ্ছিলেন তিনি। সাকলিন মুস্তাকের বল তুলে মারতে গিয়ে ওয়াসিম আক্রমের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান সচিন। তিনি আউট হতেই ম্যাচের দখল নিয়ে নেয় পাকিস্তান। ম্যাচ জেতা আর সম্ভব হয়নি ভারতের পক্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন