ইরানিতে আজ পার্থিব বনাম ঋদ্ধি

একজন চোট পেয়ে ভারতীয় টেস্ট টিম থেকে ছিটকে গিয়েছিলেন। আর সেই সুযোগেই দ্বিতীয় জনের সামনে দীর্ঘ আট বছর পর খুলে গিয়েছিল টেস্ট টিমের দরজা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০১৭ ০৩:১৪
Share:

একজন চোট পেয়ে ভারতীয় টেস্ট টিম থেকে ছিটকে গিয়েছিলেন। আর সেই সুযোগেই দ্বিতীয় জনের সামনে দীর্ঘ আট বছর পর খুলে গিয়েছিল টেস্ট টিমের দরজা।

Advertisement

প্রথম জন বাংলার উইকেটকিপার ঋদ্ধিমান সাহা আর দ্বিতীয় জন রঞ্জি ট্রফি জয়ী গুজরাত টিমের উইকেটকিপার-অধিনায়ক পার্থিব পটেল। দেশের মাটিতে আগামী কয়েক মাসে বিরাট কোহালির ভারত খেলবে পাঁচটি টেস্ট। তার আগে নির্বাচকদের খাতায় নাম তোলার জন্য শুক্রবার থেকে ইরানি ট্রফিতে মুখোমুখি হচ্ছেন এই দুই কিপার।

র়ঞ্জি জয়ী টিমের হয়ে পার্থিব এবং অবশিষ্ট ভারতের হয়ে ঋদ্ধিমান। গুজরাত অধিনায়ক যদিও ইরানি ট্রফির ম্যাচকে দু’জনের টিমে ঢোকার যুদ্ধ বলে মানতে নারাজ। বরং পার্থিব বলছেন, ‘‘এটা গুজরাত বনাম অবশিষ্ট ভারতের ম্যাচ। কোনও ব্যক্তি যুদ্ধ নয়।’’

Advertisement

পার্থিব, ঋদ্ধি ছাড়াও এই ম্যাচে নিজেকে চেনানোর সুযোগ রয়েছে তামিলনাড়ুর অভিনব মুকুন্দ, গুজরাতের প্রিয়ঙ্ক পাঞ্চালের সামনে। অবশিষ্ট ভারতের হয়ে অধিনায়কত্ব করবেন চেতেশ্বর পূজারা। যার টিমে বাংলার ঋদ্ধি, মনোজ তিওয়ারি ছাড়াও রয়েছেন করুণ নায়ারও। ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টেস্টে ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি। পূজারার বোলিং বিভাগে শার্দূল ঠাকুর গোড়ালির চোটে ছিটকে যাওয়ায় টিমে এসেছেন হায়দরাবাদের অনূর্ধ্ব-২২ জোরে বোলার মহম্মদ সিরাজ।

গুজরাত অধিনায়ক পার্থিব বলছেন, ‘‘এত দিন অবশিষ্ট ভারতের হয়ে খেলেছি। এ বার প্রথম রঞ্জি জয়ী টিমের হয়ে নামব। এটাই আমাদের প্রেরণা।’’ সঙ্গে এটাও বলেছেন, ‘‘মানছি বিপক্ষ আমাদের চেয়ে বেশি শক্তিশালী। এ বারের রঞ্জি ট্রফিতে আমাদের টিমের একটা বড় শক্তি ছিল ব্যাটিং বিভাগ। ইরানিতেও সেই ব্যাটিংই আমাদের অন্যতম অস্ত্র।’’

গুজরাত অধিনায়ক জানিয়েছেন রঞ্জি জয়ী দল থেকে শুক্রবার দু’টি পরিবর্তন করছে তাঁর দল। ভার্গব মিরাইয়ের জায়গায় ইরানিতে খেলবেন মোহিত থাডানি। এ ছাড়াও রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হওয়ার পর গাড়ি দুর্ঘটনায় পা ভেঙেছে মেহুল পটেলের। তাঁর জায়গায় খেলবেন জুনিয়র এশিয়া কাপের জন্য ভারতীয় দলের সদস্য হিত পটেল।

অবশিষ্ট ভারত অধিনায়ক পূজারা বলছেন, ‘‘টিমের অনেক তরুণ খেলোয়াড় ফের দেশের হয়ে খেলার জন্য জোরদার লড়াই চালাচ্ছে। সেটাই আমাদের টিমের সবচেয়ে বড় অস্ত্র।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন