স্কোলসের সমালোচনার জবাব পোগবার শিবিরে

ব্রাইটনের বিরুদ্ধে ২-৩ হারের পরে পোগবা নিজেই স্বীকার করেছিলেন, জয়ের মানসিকতাই ছিল না তাঁদের মধ্যে। কিন্তু ম্যান ইউনাইটেডের প্রাক্তন তারকার মন্তব্যের কোনও জবাব দেননি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ অগস্ট ২০১৮ ০৪:২৯
Share:

গত মরসুমেও ম্যান ইউনাইটেড শিবিরে পোগবাকে নিয়ে অস্বস্তি চরমে পৌঁছেছিল। ছবি: রয়টার্স।

ইংলিশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় ম্যাচে ব্রাইটনের বিরুদ্ধে হারের পরেই ম্যাঞ্চেস্টার ইউনাইটেড অন্দরমহলের অস্বস্তি বাড়ালেন পল স্কোলস। ক্লাবের প্রাক্তন তারকা সমালোচনায় মুখর হলেন পল পোগবা। তাঁর অভিযোগ, ফ্রান্সের বিশ্বকাপজয়ী মিডফিল্ডারের ধারাবাহিকতার অভাব রয়েছে। পোগবা কোনও প্রতিক্রিয়া না জানালেও সমালোচনার জবাব দিলেন তাঁর এজেন্ট।

Advertisement

স্কোলস বলেছিলেন, ‘‘পোগবার খেলার মধ্যে কোনও ধারাবাহিকতা নেই। শুধু তা-ই নয়। ম্যান ইউনাইটেডের এই দলে নেতৃত্ব দেওয়ার মতো কেউ নেই। ভেবেছিলাম, পোগবার নেতৃত্বে দেওয়ার ক্ষমতা রয়েছে। কিন্তু ওর খেলার মধ্যে তার কোনও প্রতিফলন দেখলাম না।’’ ব্রাইটনের বিরুদ্ধে ২-৩ হারের পরে পোগবা নিজেই স্বীকার করেছিলেন, জয়ের মানসিকতাই ছিল না তাঁদের মধ্যে। কিন্তু ম্যান ইউনাইটেডের প্রাক্তন তারকার মন্তব্যের কোনও জবাব দেননি। তাঁর এজেন্ট মিনো রাইয়োলা অবশ্য চুপ করে থাকেননি। তাঁর কথায়, ‘‘উইনস্টন চার্চিলকেও হয়তো নেতা মনে করবেন না স্কোলস। কিছু মানুষ আছেন, যাঁরা জনপ্রিয়তা হারানোর আতঙ্কে এই ধরনের মন্তব্য করেন।’’

গত মরসুমেও ম্যান ইউনাইটেড শিবিরে পোগবাকে নিয়ে অস্বস্তি চরমে পৌঁছেছিল। কখনও বিতর্কে জড়িয়েছেন ম্যানেজার জোসে মোরিনহোর সঙ্গে। যার জেরে বাদ পড়েছিলেন প্রথম দল থেকেও। বারবার সমালোচিত হয়েছেন ভাল খেলতে না পারার জন্য। ওল্ড ট্র্যাফোর্ডে তাঁর ভবিষ্যৎ নিয়েই সংশয় তৈরি হয়েছিল। কিন্তু রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটান পোগবা। ফ্রান্সের দ্বিতীয়বার বিশ্বকাপ জয়ের নেপথ্যে অন্যতম নায়ক ছিলেন তিনি।

Advertisement

এই মরসুমে তাঁকে ঘিরেই ফের ইপিএলে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছেন ম্যান ইউনাইটেড সমর্থকেরা। লেস্টার সিটির বিরুদ্ধে প্রথম ম্যাচেই নিজেকে প্রমাণ করেছিলেন ফরাসি তারকা। তিন মিনিটে পেনাল্টি থেকে গোল করে এগিয়ে দিয়েছিলেন দলকে। ব্রাইটনের বিরুদ্ধে ম্যাচের আগে উচ্ছ্বসিত মোরিনহো বলেছিলেন, ‘‘পোগবা এই মুহূর্তে যে রকম ছন্দে রয়েছে, তাতে ওর কাছ থেকে বাড়তি কিছু চাওয়ার নেই। দারুণ খেলছে পোগবা।’’ কিন্তু সেই ম্যাচেই বিপর্যস্ত হয় ম্যান ইউনাইটেড।

তবে একা স্কোলস নন, ম্যান ইউনাইটেডের আর এক প্রাক্তন ফুটবলার লি শার্পেও ক্ষোভ উগরে দিয়েছেন। তাঁর নিশানায় অবশ্য মোরিনহো। লি-র মতে, বড়দিনের আগেই বরখাস্ত হবেন ‘দ্য স্পেশ্যাল ওয়ান’। ব্রিটিশ সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘‘এই ভাবে যদি চলতে থাকে, তা হলে সমর্থকেরা মোরিনহোকে সরানোর দাবিতে মুখর হবে। আমার তো মনে হয়, বড়দিনের আগেই বরখাস্ত হবেন মোরিনহো।’’

ম্যান ইউনাইটেডের পরের ম্যাচ ঘরের মাঠে ২৭ অগস্ট টটেনহ্যাম হটস্পারের বিরুদ্ধে। পোগবা-রা কি পারবেন ঘুরে দাঁড়াতে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন