Football

নিজেকে সেরা কোচ মনে করেন না পেপ

আশ্চর্যের ব্যাপার স্বয়ং পেপের কথাতেও সমালোচকদের সমর্থনের সুর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২০ ০৩:৫৩
Share:

পেপ গুয়ার্দিওলা।—ছবি রয়টার্স

নিজেকে বিশ্বের সেরা কোচ মনে করেন না পেপ গুয়ার্দিওলা। এক সাক্ষাৎকারে সবিনয় জানালেন, লিয়োনেল মেসি-রবার্ট লেয়নডস্কি-সের্খিয়ো আগুয়োরোদের জন্যই ম্যানেজারের ভূমিকায় তিনি এত সফল। তাঁর সাফল্যের জন্য মহাতারকা ফুটবলারদের যাবতীয় কৃতিত্ব দেওয়ার পাশাপাশি ম্যাঞ্চেস্টার সিটির ম্যানেজার অসম্ভব সমীহ দেখিয়েছেন সমসাময়িক অন্য বড় কোচেদের। বলেছেন, অন্যরা তাঁর মতো তারকাসমৃদ্ধ বড় ক্লাব পাননি।

Advertisement

ইয়োহান ক্রুয়েফের তিকিতাকা স্টাইলকে উৎকর্ষের শিখরে তোলা কোচের ক্লাব ফুটবলে সাফল্য অবিশ্বাস্য বললে কম বলা হবে। তাঁর কোচিংয়ে বার্সেলোনা চার বার লা লিগা জেতার পাশাপাশি দু’বার চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি ধরেছে। বায়ার্ন মিউনিখকে টানা তিন বার বুন্দেশলিগা দিয়েছেন পেপ। ম্যাঞ্চেস্টার সিটি তাঁর জমানায় টানা দু’বার ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন। ইংল্যান্ডের ক্লাবে তাঁর ঝুলিতে রয়েছে আরও সাতটি ট্রফি। এত কিছুর পরেও সমালোচকেরা তাঁকে কটাক্ষ করতে ছাড়েননি। কারও কথায় তিনি নিছক ‘চেক-বুক ম্যানেজার’। বিশ্বসেরা ক্লাবের আর্থিক সমৃদ্ধির সুবিধে নিয়ে সেরাদের নিয়ে দল সাজিয়ে সাফল্য পেয়েছেন।

আশ্চর্যের ব্যাপার স্বয়ং পেপের কথাতেও সমালোচকদের সমর্থনের সুর। সাক্ষাৎকারে মেসির প্রাক্তন গুরু বলে দিলেন, ‘‘কখনও নিজেকে সেরা ম্যানেজার মনে করিনি। এমনকি একবার টানা ছ’টি ট্রফি জয়ের পরে বা ত্রিমুকুট জিতেও নয়।’’ ৪৯ বছর বয়সি ক্যাটালুনিয়ার কোচ যোগ করেন, ‘‘বড় ক্লাবে কোচিং করানোর সময় অবিশ্বাস্য প্রতিভাবান ফুটবলারদের পেয়েছি। ভাল করেই জানি, অবিশ্বাস্য ফুটবল বুদ্ধি রয়েছে এমন কোচেরাও আমার মতো দল পাননি। পাননি বড় ক্লাব। সে দিক থেকে আমি ভাগ্যবান।’’

Advertisement

নিজেকে ‘ভাল ম্যানেজার’ বলেও পেপের মন্তব্য, ‘‘হতে পারে আমি একজন ভাল ম্যানেজার। কিন্তু কখনও সেরা ছিলাম না, এখনও নই। এখনকার ক্লাব ম্যাঞ্চেস্টার সিটির কথাই ধরুন। এত ভাল একটা ক্লাব পেয়েছি বলেই দু’বার ইপিএল ট্রফি এসেছে। কিন্তু ম্যান সিটির মতো দল না পেলে কখনওই কোনও ক্লাবকে চ্যাম্পিয়ন করাতে পারতাম না। সত্যিটা স্বীকার করাই ভাল।’’ তাঁর এ হেন স্বীকারোক্তি শুনে বিস্মিত ফুটবল মহল। পেপ আরও বলেন, ‘‘আমার যা যোগ্যতা, তার থেকে নিজেকে বাড়িয়ে দেখাতে পছন্দ করি না। আমি এত সফল মেসি, ইনিয়েস্তা (আন্দ্রে), ব্রুইন (কেভিন দ্য), আগুয়েরোদের (সের্খিয়ো) জন্য। যে ভাবে দলকে খেলাতে চেয়েছি তা সম্ভব হয়েছে ওদের দক্ষতায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন