চ্যাম্পিয়ন্স লিগে দুই স্প্যানিশ দৈত্যের চ্যালেঞ্জ

বন্ধুকে দিয়েই পুরনো শিষ্যকে আটকাতে চাইছেন গুয়ার্দিওলা

অনূর্ধ্ব-১৭ আর্জেন্তিনা দল থেকেই লিওনেল মেসির সঙ্গে খেলছেন তিনি। যখনই সুযোগ পেয়েছেন মেসিকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। ম্যাঞ্চেস্টার সিটিতে বন্ধুকে আনার জন্য সব রকম চেষ্টাও করেছিলেন কিন্তু পারেননি। বুধবার রাতে অবশ্য প্রিয় বন্ধুই তাঁর ও চ্যাম্পিয়ন্স লিগ স্বপ্নের মধ্যে প্রধান কাঁটা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০১৬ ০৪:৩২
Share:

আর্জেন্তিনা জার্সিতে মেসি-আগেরো জুটি।

অনূর্ধ্ব-১৭ আর্জেন্তিনা দল থেকেই লিওনেল মেসির সঙ্গে খেলছেন তিনি। যখনই সুযোগ পেয়েছেন মেসিকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। ম্যাঞ্চেস্টার সিটিতে বন্ধুকে আনার জন্য সব রকম চেষ্টাও করেছিলেন কিন্তু পারেননি। বুধবার রাতে অবশ্য প্রিয় বন্ধুই তাঁর ও চ্যাম্পিয়ন্স লিগ স্বপ্নের মধ্যে প্রধান কাঁটা। তাই তো আগেভাগে তিনি সতর্ক করছেন দলকে। বলে দিচ্ছেন, ‘‘মেসিকে শান্ত না রাখতে পারলে আমরা জিততে পারব না।’’ তিনি— ম্যাঞ্চেস্টার সিটি স্ট্রাইকার সের্জিও আগেরো।

Advertisement

বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখি হচ্ছে বার্সেলোনা আর ম্যাঞ্চেস্টার সিটি। ন্যু কাম্পের মহারণের আগে সবার নজর পেপ গুয়ার্দিওলা ঠিক কী চাল দেবেন তাঁর প্রাক্তন শিষ্যকে আটকাতে? আর মেসিকে আটকানোর চ্যালেঞ্জে গুয়ার্দিওলার প্রধান ভরসা আগেরো। যিনি প্রায় প্রতিদিনই মেসিকে নিয়ে আলোচনা করছেন গুয়ার্দিওলার সঙ্গে। দলের বাকি সতীর্থদেরও আগেরো বলছেন, মেসিকে আটকাতে হলে ঠিক কী করতে হবে। ‘‘মেসিকে থামাতে না পারলে মুশকিল হবে। অভিজ্ঞতা থেকেই বলছি মেসিকে আটকানো মুখের কথা নয়। আশা করছি আমাদের রক্ষণ দারুণ একটা পারফরম্যান্স দেবে। আর মেসিরও দিনটা খারাপ যাবে। তা হলেই আমরা জিততে পারব,’’ বলছেন আগেরো।

প্রিয় বন্ধুর বিরুদ্ধে নামতে হবে ভেবে হতাশ আগেরো। ‘‘চ্যাম্পিয়ন্স লিগ ড্রয়ের সময় আমি চেয়েছিলাম বার্সেলোনা যাতে না পড়ে। মেসির বিরুদ্ধে খেলা সত্যিই খুব স্পেশ্যাল। ও আমার মতোই আর্জেন্তাইন। আর আমরা দু’জনে খুব ভাল বন্ধুও। কিন্তু কী আর করা যাবে,’’ বলছেন আগেরো।

Advertisement

মরসুম শুরুর থেকেই দুর্দান্ত ফর্মে ছিল ম্যাঞ্চেস্টার সিটি। পেপ গুয়ার্দিওলার দলকে থামানোর ওষুধ বের করতে পারছিল না কোনও দল। কিন্তু সেল্টিক ম্যাচ ড্র। আর তাতেই ভাগ্যের উলটপুরাণ। টটেনহ্যামের বিরুদ্ধে হার। এভার্টনের বিরুদ্ধে ড্র। হঠাৎ করেই যেন গুয়ার্দিওলার ম্যান সিটি আকাশ থেকে মাটিতে। ব্যক্তিগত ভাবে আগেরো নিজেও খুব একটা ভাল ফর্মে নেই। গত প্রিমিয়ার লিগ ম্যাচে এভার্টনের বিরুদ্ধে পেনাল্টি ফস্কেছেন। এ বার আবার সামনে বার্সেলোনা। আগেরো যোগ করেন, ‘‘বার্সেলোনা প্লেয়ারদের সম্পর্কে নতুন করে আর কী বলব? সারা বিশ্ব জানে ওরা কতটা ভাল দল।’’

ম্যান সিটি যেখানে ফর্ম হারিয়েছে, বার্সা সেখানে আবার নতুন প্রাণ পেয়েছে মেসিকে ফিরে পেয়ে। গত শনিবার রিজার্ভ বেঞ্চ থেকে নেমে মেসির মাত্র তিন মিনিট লেগেছিল আবার গোলের মেজাজে ফিরতে। রাজপুত্রের প্রত্যাবর্তনে বার্সাও তৈরি সিটির চ্যালেঞ্জ নিতে। গুয়ার্দিওলাকে চ্যালেঞ্জ ছুড়ে বার্সা কোচ লুইস এনরিকে বলছেন, ‘‘মেসি আবার ফর্ম ফিরে পেয়েছে। আশা করছি ম্যান সিটির কোচ জানে বার্সাকে আটকাতে ওকে অনেক চিন্তাভাবনা করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন