Yuvraj Singh

তিনটি বিশ্বকাপজয়ী একমাত্র ভারতীয়, ছয় ছক্কার মালিক... রেকর্ডের অন্য নাম যুবরাজ সিংহ

তাঁর ‘সিংহ বিক্রম’ বহু বোলারের রাতের ঘুম কেড়ে নিয়েছিল। সেই যুবরাজ সিংহ আজ, সোমবার জানিয়ে দিলেন আন্তর্জাতিক ক্রিকেট আর তিনি খেলবেন না।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০১৯ ১৮:৪৬
Share:
০১ ১৩

এক সময়ে ব্যাট-বলে বিশ্ব শাসন করেছিলেন তিনি। তাঁর ‘সিংহ বিক্রম’ বহু বোলারের রাতের ঘুম কেড়ে নিয়েছিল। সেই যুবরাজ সিংহ আজ, সোমবার জানিয়ে দিলেন আন্তর্জাতিক ক্রিকেট আর তিনি খেলবেন না। ১৯ বছরের দীর্ঘ ক্রিকেট-কেরিয়ারের টুকরো টুকরো সব মুহূর্ত ক্রিকেটভক্তদের নখদর্পণে। আসুন দেখে নিই, বাইশ গজের পৃথিবীতে পঞ্জাবতনয়ের ফেলে আসা কিছু সোনালি মুহূর্ত।

০২ ১৩

২০০০ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ব্যাট-বলে নিজের জাত চেনান যুবি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৬২ বলে ৬৮ রান এবং ৩৬ রানে ৪টি উইকেট তুলে নেন তিনি। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৫ বলে ৫৮ রানের দুরন্ত ইনিংস তাঁকে ম্যান অফ দ্য টুর্নামেন্টের শিরোপা এনে দেয়। তাঁর হাত ধরেই অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ আসে এ দেশে।

Advertisement
০৩ ১৩

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের দুরন্ত পারফরম্যান্সের জন্য ২০০০ সালে কেনিয়ায় অনুষ্ঠিত আইসিসি নক আউট ট্রফিতে আত্মপ্রকাশ ঘটে যুবরাজ সিংহের। কোয়ার্টার ফাইনালে ব্রেট লি, গ্লেন ম্যাকগ্রাকে মেরে ৮০ বলে ৮৪ রান করে ম্যান অফ দ্য ম্যাচ হন। ২০ রানে ম্যাচ জেতে ভারত।

০৪ ১৩

২০০২ সালের ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনালে ইংল্যান্ডকে ঘরের মাঠে হারিয়ে দেয় সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারত। এই জয়ের পিছনে ছিল যুবরাজ আর মহম্মদ কাইফের হার না মানা ব্যাটিং। ম্যাচ জিতে লর্ডসের বারান্দায় সৌরভের জার্সি ওড়ানো আজও ভারতবাসীর কাছে আইকনিক।

০৫ ১৩

২০০৭ টি টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে স্টুয়ার্ট ব্রডকে ৬ বলে ৬টি ছক্কা মেরে বিশ্বরেকর্ড গড়েন বাঁ হাতি তারকা। সে বার ১৪৮ রান আর দু’টি হাফ সেঞ্চুরির দৌলতে ম্যান অফ দ্য টুর্নামেন্ট হন যুবরাজ।

০৬ ১৩

ঘরের মাঠে অনুষ্ঠিত ২০১১ বিশ্বকাপে যুবরাজ অসাধারণ পারফরম্যান্স করেন। গোটা টুর্নামেন্টে ৩৬২ রান আর ১৫ উইকেট নিয়ে বিশ্বকাপে প্রথম অলরাউন্ডার হিসাবে ৩০০-র বেশি রানের মাইলফলক অতিক্রম করেন। ২৮ বছর পরে ভারত বিশ্বকাপ জেতে। ম্যান অফ দ্য টুর্নামেন্টের শিরোপা পান যুবরাজ।

০৭ ১৩

বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিরুদ্ধে অনন্য নজির গড়েন পঞ্জাবতনয়। বিশ্বকাপের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ৫০ রান এবং ৫ উইকেট নেন যুবি। সে বারের বিশ্বকাপেই ওয়েসলি বারেসিকে প্যাভিলিয়নে পাঠিয়ে ওয়ানডে ম্যাচে ১০০ উইকেটের মালিক হন তিনি।

০৮ ১৩

২০১১ সালে ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে যুবরাজের। চিকিৎসার জন্যে উড়ে যান মার্কিন যুক্তরাষ্ট্রে। তাঁর ক্রিকেটীয় কেরিয়ারের সামনে জমতে থাকে অনিশ্চয়তার মেঘ।

০৯ ১৩

এ ভাবেও কেউ ফিরে আসতে পারেন! ২০১২ সালের ১১ সেপ্টেম্বর, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ফিরে আসেন যুবরাজ। সেই ম্যাচে ২৬ বলে ৩৪ রান করেন তিনি। কিন্তু, ২০১৪ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত টি টোয়েন্টি বিশ্বকাপে মন্থর ব্যাটিংয়ের জন্যে সমালোচনার মুখে পড়েন। শ্রীলঙ্কার বিরুদ্ধে ২১ বলে ১১ রান করেন তিনি।

১০ ১৩

১৯ জানুয়ারি ২০১৭ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে কটকে যুবি ১৫০ রানের অনবদ্য ইনিংস খেলেন। ১৫ রানে জয় ছিনিয়ে নেয় ভারত।

১১ ১৩

২০১৫ সালের আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলস তাঁকে কিনে নেয় আকাশ ছোঁয়া দামে। নিলামে যুবির দাম ছিল ১৬ কোটি টাকা। কিন্তু, মাঠে নেমে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি।

১২ ১৩

২০১৯ সালে মুম্বই ইন্ডিয়ান্স নিলামে যুবরাজ সিংহকে তাঁর বেস প্রাইসেই কেনে। প্রথম দিনের নিলামে তিনি ছিলেন অবিক্রিত। বেশির ভাগ সময়েই তাঁকে কাটাতে হয় ডাগ আউটে।

১৩ ১৩

আজ, সোমবার মুম্বইয়ে সাংবাদিক বৈঠকে যুবরাজ সিংহ জানিয়ে দেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে তিনি অবসর নিচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement