India

India vs Pakistan: পাড়ুকোনের প্রশ্ন, ভারত-পাক কেন বন্ধ রাখতে হবে

২০১৯ বিশ্বকাপে ম্যাঞ্চেস্টারে শেষ বার দু’দেশের দ্বৈরথ হয়েছিল। তখন ম্যাচ জিতেছিল কোহালির ভারতই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২১ ০৬:২৮
Share:

কিংবদন্তি: ফের র‌্যাকেট হাতে প্রকাশ। মঙ্গলবার। ছবি পিটিআই।

ব্যাডমিন্টন কিংবদন্তি প্রকাশ পাড়ুকোন মনে করেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান ম্যাচ হওয়া উচিত। দু’দেশের মধ্যে যতই রাজনৈতিক অস্থিরতা তৈরি হোক, খেলায় তার প্রভাব পড়া উচিত নয় বলেই তিনি মনে করেন। ‘‘আমি ব্যক্তিগত ভাবে মনে করি, রাজনীতির সঙ্গে খেলাকে মেশানো উচিত নয়। খেলাকে খেলার মতো চলতে দেওয়া উচিত। আমি সিদ্ধান্ত দেওয়ার কেউ নই, এটা আমার ব্যক্তিগত মত,’’ বলেন ভারতের সর্বকালের অন্যতম সেরা ক্রীড়াবিদ।

Advertisement

মুম্বইয়ে ন্যাশনাল স্পোর্টস ক্লাব অব ইন্ডিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে পাড়ুকোন স্পোর্টস ম্যানেজমেন্ট ব্যাডমিন্টন কোচিং প্রকল্পের উদ্বোধন হল। এক সময় তাঁর হাত ধরেই এ দেশে ব্যাডমিন্টন জনপ্রিয় হয়েছিল। তাঁর অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপ জয় ভারতীয় খেলাধুলোর ইতিহাসে সর্বকালের সেরা মাহেন্দ্রক্ষণের একটি। ভারতে এখন ক্রিকেটের পরেই সব চেয়ে জনপ্রিয় খেলা ব্যাডমিন্টন। সাইনা নেহওয়াল, পিভি সিন্ধুদের আগমনে নতুন স্বপ্ন দেখছে দেশ। গোপীচন্দের অ্যাকাডেমির পাশাপাশি পাড়ুকোন স্কুল এসে যাওয়া ব্যাডমিন্টন শিক্ষার্থীদের জন্য সুসংবাদ। ‘‘আশা করছি, মু্ম্বই-পুনে থেকে ভাল প্রতিভা আমরা তুলে আনতে পারব,’’ নতুন প্রকল্পের উদ্বোধনে বলেন তিনি।

সেখানেই সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে ভারত-পাক মহারণ নিয়ে বলেন, ‘‘আমি মন্তব্য করার কেউ নই। কর্তৃপক্ষও নই। তবে আমাকে যদি জিজ্ঞেস করে কেউ, তা হলে বলব, খেলা চলুক। দুই দল আগেও কত বার খেলেছে, তাই এ বারের পরিস্থিতি আলাদা কিছু নয়।’’ বিশ্বকাপে ২৪ অক্টোবর মুখোমুখি দুই চিরপ্রতিদ্বন্দ্বী। হঠাৎ করেই একাংশ দাবি তুলেছে, ভারত-পাকিস্তান সম্পর্কের জেরে ক্রিকেট ম্যাচও বন্ধ রাখা হোক। দিল্লিতে সরকারে থাকা আম আদমি পার্টি দাবি তুলেছে, কাশ্মীরে পাক মদতে জঙ্গি হানা চলছে, তাই ম্যাচ বয়কট করুক ভারত। যা নিয়ে বোর্ডের অন্যতম শীর্ষ কর্তা রাজীব শুক্ল বলেছেন, আইসিসির নিয়ম অনুযায়ী, ভারত এই ম্যাচ খেলতে চুক্তিবদ্ধ। সরে আসার উপায় নেই। ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ় অনেক দিন ধরেই বন্ধ। তবে আইসিসি পরিচালিত বিশ্বকাপে তারা মুখোমুখি হয়। ২০১৯ বিশ্বকাপে ম্যাঞ্চেস্টারে শেষ বার দু’দেশের দ্বৈরথ হয়েছিল। তখন ম্যাচ জিতেছিল কোহালির ভারতই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন