যুবভারতীতে ব্রাজিল-জার্মানির আশা

সোমবার নয়াদিল্লির জওহরলাল নেহরু স্টেডিয়ামে কলম্বিয়াকে উড়িয়ে দিয়ে শেষ আটে উঠেছে জার্মানি। বুধবার কোচিতে হন্ডুরাসের বিরুদ্ধে জিতলে ব্রাজিলও পৌঁছে যাবে কোয়ার্টার ফাইনালে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০১৭ ০৪:১৩
Share:

উৎসব: প্রি কোয়ার্টারে কলম্বিয়াকে উড়িয়ে দিয়ে জার্মান ফুটবলারদের নাচ। সোমবার নয়াদিল্লিতে। ছবি: গেটি ইমেজেস

জার্মানি ৪ : কলম্বিয়া ০

Advertisement

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের সেরা ম্যাচের অপেক্ষায় যুবভারতী ক্রীড়াঙ্গন!

অঘটন না ঘটলে ২২ অক্টোবর ব্রাজিল বনাম জার্মানি দ্বৈরথ হতে চলেছে কলকাতায়।

Advertisement

সোমবার নয়াদিল্লির জওহরলাল নেহরু স্টেডিয়ামে কলম্বিয়াকে উড়িয়ে দিয়ে শেষ আটে উঠেছে জার্মানি। বুধবার কোচিতে হন্ডুরাসের বিরুদ্ধে জিতলে ব্রাজিলও পৌঁছে যাবে কোয়ার্টার ফাইনালে। ক্রীড়াসূচি অনুযায়ী শেষ চারে ওঠার লড়াইয়ে যুবভারতীতে মুখোমুখি হতে চলেছে বিশ্ব ফুটবলের সেরা দুই শক্তি।

কোস্তা রিকা-কে হারিয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে অভিযান শুরু করেছিল জার্মানি। কিন্তু দ্বিতীয় ম্যাচেই বিপর্যয়। ইরানের বিরুদ্ধে ০-৪ গোলে হার। শেষ ম্যাচে গিনি-কে হারিয়ে অবশ্য ঘুরে দাড়ায় এখনও পর্যন্ত এক বারও অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে চ্যাম্পিয়ন না হওয়া জার্মানি। এ দিন ইয়ান ফিটো-দের আক্রমণের ঝড়ে শুরু থেকেই বিপর্যস্ত কলম্বিয়া। ম্যাচের সাত মিনিটেই গোল করে জার্মানিকে এগিয়ে দেয় হামবুর্গ এফসি-র স্ট্রাইকার। ৩৯ মিনিটে ব্যবধান বাড়ায় ইয়ান আউজিল বিসেক। এফসি কোলন অ্যাকাডেমি থেকে উত্থান এই মিডফিল্ডারের। দ্বিতীয়ার্ধের শুরুতে ফের ধাক্কা কলম্বিয়া শিবিরে। ৪৯ মিনিটে জন ইয়েবোয়া গোল করে ফের এগিয়ে দেয় জার্মানিকে।

আরও পড়ুন: খেলতে খেলতেই মৃত্যু ইন্দোনেশিয়ার গোলকিপার হুদার

চার বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিরুদ্ধে বল দখলের লড়াইয়ে অনেক এগিয়ে ছিল কলম্বিয়া। পরিসংখ্যান অনুযায়ী ৬২ শতাংশ বল নিজেদের দখলে রেখেছিল কলম্বিয়ার ফুটবলাররা। তবুও ব্যর্থ কলম্বিয়া। কেন? কারণ, হামেজ রদরিগেজের দেশের ফুটবলাররা মাঝমাঠে নিজেদের মধ্যে অসংখ্য পাস খেললেও বারবারই ধাক্কা খেয়েছে জার্মানির রক্ষণে। জার্মানির কিন্তু ম্যাচের শুরু থেকেই স্ট্র্যাটেজি ছিল কাউন্টার অ্যাটাকে গোলের জন্য ঝাঁপানো।

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন বারবারই ভঙ্গ হয়েছে জার্মানির। গ্রুপ লিগে ইরাকের বিরুদ্ধে হারের পর এ বারও জার্মানির ভবিষ্যৎ নিয়ে সংশয় তৈরি হয়েছিল। কিন্তু যাবতীয় আশঙ্কা উড়িয়ে দুর্দান্ত ভাবে ঘুরে দাঁড়াল বিসেক-রা। ম্যাচের পর জার্মানির কোচ ক্রিস্টিয়ান উক বলেছেন, ‘‘প্রথম থেকেই লক্ষ্য ছিল ভাল ফুটবল খেলা। আমরা সেটাই করেছি। আমরা এ দিন অনেক বেশি ইতিবাচক ফুটবল খেলেছি।’’ অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে এটাই যে জার্মানির সেরা পারফরম্যান্স জানিয়ে দিলেন তিনি। বলেছেন, ‘‘কলম্বিয়ার বিরুদ্ধে আমাদের ছেলেরা খেলাটা অন্য পর্যায়ে নিয়ে গিয়েছিল। প্রত্যেকটা ম্যাচেই ওরা উন্নতি করেছে।’’

তবে কলম্বিয়াকে ৪-০ উড়িয়ে দিলেও জার্মানির কোচ বাড়তি উচ্ছ্বাস দেখাতে নারাজ। বলেছেন, ‘‘আমি এখনও বিশ্বাস করি, কলম্বিয়া শক্তিশালী দল। সারাক্ষণ লড়াই করে। কলম্বিয়ার এই দলটার ভবিষ্যৎ উজ্জ্বল।’’ হারের পর কলম্বিয়া কোচ বলেছেন, ‘‘কঠিন ম্যাচ ছিল। জার্মানির লং পাসের বিরুদ্ধে আমাদের ছেলেরা খুব একটা স্বস্তিতে ছিল না। আমরা যোগ্য দলের বিরুদ্ধেই হেরেছি।’’

নয়াদিল্লিতে ম্যাচ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল বনাম জার্মানি দ্বৈরথের সম্ভবনা উজ্জ্বল হয়ে উঠেছে। যদিও তা নিয়ে এখনই ভাবতে রাজি নন ক্রিস্টিয়ান। তিনি বলেছেন, ‘‘আমাদের লক্ষ্য পরের ম্যাচগুলোতেও ছন্দ ধরে রাখা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন