EPL

Brazil Football: মেসিদের বিরুদ্ধে ব্রাজিলের জার্সি গায়ে অনিশ্চিত অ্যালিসন, ফ্যাবিনহো, ফির্মিনোরা

আগামী মাসেই বিশ্বকাপের যোগ্যতা অর্জন ম্যাচে নামবে বিভিন্ন দেশ। কিন্তু প্রিমিয়ার লিগে খেলা ফুটবলারদের হয়তো দেশের হয়ে খেলতে নামতে দেখা যাবে না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২১ ১৭:৪৯
Share:

অ্যালিসন, ফ্যাবিনহো এবং ফির্মিনো।

আগামী মাসেই বিশ্বকাপের যোগ্যতা অর্জন ম্যাচে নামবে বিভিন্ন দেশ। কিন্তু প্রিমিয়ার লিগে খেলা ফুটবলারদের হয়তো দেশের হয়ে খেলতে নামতে দেখা যাবে না। দেশ বনাম ক্লাবের সেই পুরনো যুদ্ধ আবার সামনে এসেছে করোনার জন্য।

Advertisement

দক্ষিণ আমেরিকা, আফ্রিকা এবং এশিয়ার একাধিক দেশ এখনও ইংল্যান্ডের লাল তালিকাভুক্ত রয়েছে। সেই দেশগুলিতে থেকে যাঁরাই ইংল্যান্ডে আসবেন বা ফিরবেন তাঁদের ১০ দিনের বাধ্যতামূলক নিভৃতবাসে থাকতে হবে। ফুটবলারদেরও ছাড় দেওয়া হয়নি। এই নিয়ম মানা হলে ক্লাবের হয়ে একাধিক ম্যাচে খেলতে পারবেন না ফুটবলাররা।

এই মুহূর্তে ব্রাজিল, আর্জেন্টিনা এবং মিশর ব্রিটেনের লাল তালিকাভুক্ত দেশের মধ্যে রয়েছে। আগামী সপ্তাহেই কায়রোয় অ্যাঙ্গোলার বিরুদ্ধে ম্যাচ রয়েছে মিশরের। কিন্তু সে দেশের অন্যতম সেরা ফুটবলার মহম্মদ সালাহকে ছাড়া রাজি নয় লিভারপুল। একই জিনিস প্রযোজ্য ব্রাজিলের অ্যালিসন, ফ্যাবিনহো, রবার্তো ফির্মিনোর জন্যেও। ম্যাঞ্চেস্টার সিটিও ছাড়তে রাজি নয় গ্যাব্রিয়েল জেসাসকে। তিনজনেই ব্রাজিলের প্রথম দলের ফুটবলার। এ ছাড়াও এভার্টনে রিচার্লিসন রয়েছেন।

Advertisement

এই নিয়মের তীব্র প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন দেশ। ফিফার হস্তক্ষেপ চেয়েছে তারা। তবে ফিফার তরফে সরকারি ভাবে মধ্যস্থতা করার কোনও ঘোষণা এখনও শোনা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন