অবসর নিয়ে কুকের উপরে বাড়ছে চাপ

অ্যাশেজের চলতি সিরিজে রান পাচ্ছেন না কুক। গত চার ইনিংসে মাত্র ৬২ রান করেছেন ইংল্যান্ডের এই নির্ভরযোগ্য ওপেনার। তাই ইতিমধ্যেই তাঁকে সম্ভাব্য অবসরের তালিকায় রাখতে শুরু করে দিয়েছেন প্রাক্তন ক্রিকেটাররা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৭ ০৪:০৪
Share:

অনড়: পার্‌থে ৩৯ বছরের রেকর্ড

অবসরের চিন্তা মাথা থেকে উড়িয়ে বৃহস্পতিবার জীবনের ১৫০তম টেস্ট ম্যাচটি খেলতে নামবেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক অ্যালেস্টেয়ার কুক। চলতি অ্যাশেজে ইতিমধ্যেই ০-২ পিছিয়ে রয়েছে ইংল্যান্ড। তাই পার্‌থে অস্ট্রেলিয়াকে হারিয়েই গত ৩৯ বছরের রেকর্ড ভাঙতে মরিয়া ইংল্যান্ডের বাঁ-হাতি ওপেনিং ব্যাটসম্যান।

Advertisement

অ্যাশেজের চলতি সিরিজে রান পাচ্ছেন না কুক। গত চার ইনিংসে মাত্র ৬২ রান করেছেন ইংল্যান্ডের এই নির্ভরযোগ্য ওপেনার। তাই ইতিমধ্যেই তাঁকে সম্ভাব্য অবসরের তালিকায় রাখতে শুরু করে দিয়েছেন প্রাক্তন ক্রিকেটাররা। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক যদিও তাঁর ফর্ম নিয়ে ভাবতে নারাজ। ২০১৩-১৪ সালে তাঁর নেতৃত্বেই ০-৫ হেরেছিল ইংল্যান্ড। তাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোই এখন তাঁর মূল লক্ষ্য। কুক বলেছেন, ‘‘আমি এই (অবসর) ব্যাপারে কোনও সিদ্ধান্ত নিইনি। আগামী ম্যাচে ভাল খেলার উপরেই ফোকাস করছি।’’

চার বছর আগে ২০১৩-১৪ অ্যাশেজে ০-৩ পিছিয়ে থাকার পরেই ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন প্রাক্তন ইংল্যান্ড অফস্পিনার গ্রেম সোয়ান। তাই এবার কুক-কে নিয়ে একই ভাবনা প্রাক্তন ক্রিকেটার মিচেল জনসন ও কেভিন পিটারসেনের মাথায়। যদিও এর কোনও কারণ খুঁজে পাচ্ছেন না কুক। তিনি জানিয়েছেন যে, ৩৩ বছর বয়সেও নিয়মিত অনুশীলন করেন। তারই সঙ্গে প্রথম ইংল্যান্ড ক্রিকেটার হিসেবে ১৫০ টেস্ট খেলার রেকর্ড গড়তে চলেছেন বৃহস্পতিবার। কুক বলেছেন, ‘‘যারা আমার অবসরের কথা বলছে, তারা জানে না আমি কতটা অনুশীলন করি। তা না হলে নিয়মিত দেশের হয়ে খেলতে পারতাম না।’’

Advertisement

অস্ট্রেলিয়ার দুর্গেই ১৫০তম টেস্টটি খেলতে হচ্ছে প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ককে। ৩৯ বছরের ইতিহাস উপেক্ষা করে বৃহস্পতিবার শেষ বারের মতো অ্যাশেজ দ্বৈরথে নামছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার কাছে এই মাঠটি দুর্গ হলেও ইংল্যান্ডের কাছে তা মোটেই পয়া নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন