ICC Under 19 World Cup

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে নামার আগে তৈরি দুই দল

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইতিহাসে ভারত এবং অস্ট্রেলিয়া দু’টি দলই তিন বার করে চ্যাম্পিয়ন হয়েছে। এই দু’টি দলই সফল এই টুর্নামেন্টে। ফলে শনিবারের ফাইনালে যে জিতবে সেই এগিয়ে যাবে খেতাবের বিচারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৮ ১৯:৪২
Share:

এই ট্রফির লক্ষ্যেই আগামীকাল ফাইনালের লড়াইয়ে মাঠে নামবে ভারত এবং অস্ট্রেলিয়া। ছবি: আইসিসি।

আর কয়েক ঘন্টার অপেক্ষা। তার পরই আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের খেতাবি লড়াইয়ে মাউন্ট মায়ুনগুয়ানির বে ওভালে মুখোমুখি হবে ভারত এবং অস্ট্রেলিয়া। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হলেও শনিবারের ফাইনালকে ঘিরে ইতিমধ্যেই ফুটতে শুরু করে দিয়েছে নিউজিল্যান্ড। টুর্নামেন্টের প্রথম দিন থেকেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপকে কেন্দ্র করে আগ্রহী ছিলেন নিউজিল্যান্ডের ক্রিকেট প্রেমীরা। ফাইনালের আগে সেই উত্তেজনা আরও কিছুটা বেড়ে গিয়েছে।

Advertisement

তবে সমর্থকদের মধ্যে উৎসাহ এবং উত্তেজনার অভাব না থাকলেও ফাইনালের লড়াইয়ে নামার আগে নিজেদের গুটিয়ে রেখেছেন দুই দলের ক্রিকেটারেরাই।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইতিহাসে ভারত এবং অস্ট্রেলিয়া দু’টি দলই তিন বার করে চ্যাম্পিয়ন হয়েছে। এই দু’টি দলই সফল এই টুর্নামেন্টে। ফলে শনিবারের ফাইনালে যে জিতবে সেই এগিয়ে যাবে খেতাবের বিচারে।

Advertisement

তবে, মেগা ফাইনালে নামার আগে কিছুটা হলেও এগিয়ে রয়েছে ভারত।

চলতি টুর্নামেন্টেই গ্রুপ লিগের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত এবং অস্ট্রেলিয়া। সেই ম্যাচে অস্ট্রেলিয়াকে ১০০ রানে হারিয়ে দেয় ভারত। ভারতের ৩২৮ রানের জবাবে ২২৮ রানে শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস।

তবে, ফাইনালের হিসেব অন্য। একেবারেই ভিন্ন ম্যাচ। বিষয়টা ভাল মতোই জানেন ভারত অধিনায়ক পৃথ্বী শ।

তবে পৃথ্বীর বিশ্বাস নিজের দলের খেলা নিয়ে। এ দিন সাংবাদিক সম্মেলনে পৃথ্বী বলেন, “গোটা টুর্নামেন্টে যে ভাবে দলের সকলে ধারাবাহিকতা দেখিয়েছে তাতে আমি খুশি। আমার বিশ্বাস এই ধারাবাহিকতা ফাইনালেও বজায় রাখবে দল। এ ছাড়া দলের প্রয়োজনে বারবার দারুণ পারফর্ম করেছে ফাস্ট বোলাররা। কমলেশ, ঈশান, মাভি সকলেই তৈরি দলের প্রয়োজনে বল হাতে তুলে নিতে। দলের বোলিং ইউনিট যখন ধারাবাহিকতা দেখায় তখন ব্যাটিং লাইন আপের উপর থেকেও চাপটা অনেকটাই হালকা হয়ে যায়।”

আরও পড়ুন: ম্যাচ শেষে ডারবানের সমর্থকদের আবদার মেটালেন বিরাট

আরও পড়ুন: সেঞ্চুরি করে সৌরভের রেকর্ড স্পর্শ করলেন বিরাট

অন্যদিকে, ফাইনালে নামার আগে নিজেদের আন্ডারডগ হিসেবে মানতে নারাজ অজি বাহিনী। অজি অধিনায়ক জেসন সংঘা বলেন, “আমরা এই ম্যাচে আন্ডারডগ নই। তেমনই ম্যাচে ফেভারিটও নই আমরা। কিন্তু দিনের শেষে আমরা টিম অস্ট্রেলিয়া। যে কোনও দলকে হারানোর ক্ষমতা আছে আমাদের দলের।”

ম্যাচের আগের দিন অজি অধিনায়ক আরও বলেন, “গ্রুপ পর্যায়ের ম্যাচে কী হয়েছিল তা নিয়ে আমি ভাবছি না। ফাইনাল সম্পূর্ণ অন্য ম্যাচ। কোনও হিসেব এই ম্যাচে খাটে না। ফাইনালের পিচও অন্য। অনেক প্রতিভাবান ক্রিকেটার রয়েছে ওদের দলে। তবে হ্যাঁ, আমরা যদি তাড়াতাড়ি উইকেট তুলে নিতে পারি তা হলে ওরা চাপে পড়ে যাবে। যে কোনও কিছু হতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন