রেকর্ড গোল নেমারদের, শেষ ষোলোয় মেসিরা

নকআউটে ওঠার রাস্তা আগে থেকেই মোটামুটি পরিষ্কার ছিল বলেই হয়তো মেসিকে প্রথম একাদশের বাইরে রাখার ঝুঁকি নিতে পেরেছিলেন ভালভার্দে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৭ ০৪:০৯
Share:

উল্লাস: জোড়া গোলের উৎসব নেমারের। ছবি: এএফপি

পিএসজি ৭ : সেল্টিক ১

Advertisement

লিওনেল মেসি বনাম জানলুইজি বুফন। যে লড়াইটা আর একবার দেখার জন্য ফুটবল দুনিয়া মুখিয়ে ছিল, সেটা ভাল করে উপভোগই করতে পারলেন না তুরিনের দর্শকরা। পারলেন না, বার্সেলোনা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দের স্ট্র্যাটেজির জন্য। জুভেন্তাস ম্যাচের প্রথমার্ধে তিনি নামালেনই না মেসিকে। দ্বিতীয়ার্ধের মাঝামাঝি মেসি যখন নামলেন, সেই লড়াইয়ের ঝাঁঝ সে ভাবে পাওয়া গেল না।

জুভেন্তাসের সঙ্গে গোলশূন্য ড্র করেই চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় পৌঁছে গেল বার্সেলোনা। নকআউটে ওঠার রাস্তা আগে থেকেই মোটামুটি পরিষ্কার ছিল বলেই হয়তো মেসিকে প্রথম একাদশের বাইরে রাখার ঝুঁকি নিতে পেরেছিলেন ভালভার্দে। তবে একজন ফুটবলার কিন্তু বলে দিচ্ছেন, তিনি জানেন কেন বার্সা ম্যানেজার বসিয়ে রেখেছিলেন মেসিকে।

Advertisement

তাঁর নাম ক্রিশ্চিয়ানো রোনাল্ডো!

আগের দিনই চ্যাম্পিয়ন্স লিগে এক ক্যালেন্ডার বর্ষে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড করেছিলেন রোনাল্ডো। ২৪ ঘণ্টা পরে তাঁর চিরপ্রতিদ্বন্দ্বীকে বেঞ্চে বসে থাকতে দেখার পরে রোনাল্ডো বলেছেন, তিনি জানেন কেন মেসিকে বসিয়ে রাখা হয়েছিল। রিয়াল মাদ্রিদ মহাতারকা মনে করেন, গত মরসুমে তিনি যে ট্যাকটিক্স নিয়েছিলেন, সেটাই এখন টুকছেন ভালভার্দে। গত মরসুমে রোনাল্ডোকে কয়েকটা ম্যাচে বিশ্রাম দিয়ে দিয়ে খেলিয়েছিলেন রিয়াল ম্যানেজার জিনেদিন জিদান। যেটা কাজেও দিয়েছিল।

ভালভার্দে অবশ্য মেসিকে বসিয়ে রাখার পিছনে একটা ব্যাখ্যা দিয়েছেন। সেটা হল, ক্লান্তি। ‘‘মেসি আমাদের জন্য প্রচুর ম্যাচে খেলা তৈরি করেছে। আমরা এখানে ওকে বিশ্রাম দিতে চেয়েছিলাম। ভেবেছিলাম, দ্বিতীয়ার্ধে লড়াইটা কঠিন হলে, ওকে নামাব। সেটাই করেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন