PV Sindhu

PV Sindhu: সিন্ধুর মুকুট রক্ষার লড়াই শুরু আজ

প্রথম রাউন্ডে বাই পাওয়া সিন্ধুর প্রথম ম্যাচ বিশ্ব ক্রমতালিকায় অনেকটাই পিছিয়ে থাকা স্লোভাকিয়ার মার্টিনা রেপিস্কার বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২১ ০৬:১৭
Share:

পরীক্ষা: প্রথম ম্যাচে সিন্ধুর প্রতিদ্বন্দ্বী স্লোভাকিয়ার মার্টিনা। ফাইল চিত্র

টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ের পরে তিন প্রতিযোগিতার সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছেন পুসারলা বেঙ্কট সিন্ধু। ফরাসি ওপেন, ইন্দোনেশিয়া মাস্টার্স ও ইন্দোনেশিয়া ওপেন। ওয়ার্ল্ড ট্যুর ফাইনালসে আন সে-ইয়ংয়ের কাছে হেরে যান সোনা-রুপোর লড়াইয়ে। চলতি মরসুমে ভারতীয় তারকার শেষ পরীক্ষা স্পেনের ওয়েলবায়। যেখানে রবিবার সিন্ধু নামবেন বিশ্বখেতাব ধরে রাখতে। যা তিনি জিতেছিলেন দু’বছর আগে সুইৎজ়ারল্যান্ডের বাসেলে।

Advertisement

প্রথম রাউন্ডে বাই পাওয়া সিন্ধুর প্রথম ম্যাচ বিশ্ব ক্রমতালিকায় অনেকটাই পিছিয়ে থাকা স্লোভাকিয়ার মার্টিনা রেপিস্কার বিরুদ্ধে। যে ম্যাচ জিতলে গোপীচন্দের প্রাক্তন ছাত্রী মুখোমুখি হবেন পর্নপাউয়ি চোচুয়ংয়ের। যাঁর কাছে শেষ দু’টি সাক্ষাতেই তিনি হেরেছেন। তবে এ বার তাইল্যান্ডের প্রতিদ্বন্দ্বীকে হারালে সিন্ধুর সঙ্গে দেখা হতে পারে তাই জ়ু ইংয়ের। বিশ্ব চ্যাম্পিয়নশিপে মার্টিনা ছাড়া তাঁর সম্ভাব্য সব প্রতিপক্ষই কঠিন। তাই জ়ু-র কাছে শেষ চার বারই হেরেছেন সিন্ধু। মুখোমুখি সাক্ষাতেও চিনা তাইপেই তারকা ১৪-৫ এগিয়ে।

এ বারের বিশ্বচ্যাম্পিয়নশিপ নানা কারণে দীপ্তি হারিয়েছে। ইন্দোনেশিয়ার পুরো দল স্পেনে খেলছে না। সেরাদের অনেকেই সে দেশের। যাঁদের এক জন দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন কেন্তো মোমোতা। মেয়েদের সিঙ্গলসে দেখা যাবে না তিন বারের বিশ্বসেরা ক্যারোলিনা মারিন ও ২০১৭-র চ্যাম্পিয়ন নোজ়োমি ওকুহারাকে। খেলোয়াড় জীবনে এ বারই প্রথম বিশ্বসেরা হওয়ার লড়াইয়ে থাকছেন না লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী সাইনা নেহওয়ালও।

Advertisement

অনেকে না থাকলেও হায়দরাবাদের তরুণীর কাজটা এতটুকু সহজ হচ্ছে না। তাঁর দিকেই পড়েছেন চোচুয়ং, তাই জ়ু এবং আন সে-ইয়ং। দক্ষিণ কোরিয়ার বিস্ময় প্রতিভা সে-ইয়ং অসাধারণ ছন্দে আছেন। স্পেনে খেলার আগে জিতেছেন ইন্দোনেশিয়া মাস্টার্স, ইন্দোনেশিয়া ওপেন এবং সিন্ধুকে হারিয়েই জীবনের প্রথম ওয়ার্ল্ড ট্যুর খেতাব।

পুরুষ বিভাগে কিদম্বি শ্রীকান্তের খেলাই অনিশ্চিত ছিল। স্পেনের ভিসা পান শেষমুহূর্তে। বিশ্বের প্রাক্তন এক নম্বর ভারতীয়ের প্রথম লড়াই পাবলো আবিয়ানের বিরুদ্ধে। টোকিয়ো অলিম্পিক্স খেলা বি সাই প্রণীতের প্রথম প্রতিপক্ষ নেদারল্যান্ডসের মার্ক কাউইয়াউ। একসময় বিশ্বের প্রথম দশে থাকা এইচ এস প্রণয়কে প্রথম রাউন্ডে হারাতে হবে অষ্টম বাছাই অ্যাঙ্গাস লং-কে। লক্ষ্য সেন অবশ্য শুরুতে বাই পেয়েছেন।

পুরুষদের ডাবলসে নেই ইন্দোনেশিয়ার প্রথম দুই বাছাই জুটি। ভারতীয় জুটি সাত্ত্বিকসাইরাজ রনকিরেড্ডি ও চিরাগ শেট্টি অষ্টম বাছাই। তাঁরাও প্রথম রাউন্ডে ওয়াকওভার পেয়েছেন। চিরাগদের মতো স্পেনে দেখা যাবে মেয়েদের ডাবলসে এন সিক্কি রেড্ডি-অশ্বিনী পোনাপ্পাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন