পাকিস্তান খেলতে পারে শ্রীলঙ্কা বা আমিরশাহিতে

আফ্রিদিদের ভারতে আসা নিয়ে প্রশ্ন

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে কি আদৌ ভারতে এসে খেলতে দেখা যাবে? নাকি শাহিদ আফ্রিদিরা খেলতে যাবেন শ্রীলঙ্কা বা আরব আমিরশাহির মতো কোনও নিরপেক্ষ কেন্দ্রে?

Advertisement

শাহিদ হাসমি

করাচি শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ০৩:৩৮
Share:

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে কি আদৌ ভারতে এসে খেলতে দেখা যাবে? নাকি শাহিদ আফ্রিদিরা খেলতে যাবেন শ্রীলঙ্কা বা আরব আমিরশাহির মতো কোনও নিরপেক্ষ কেন্দ্রে? সোমবার কিন্তু এই প্রশ্ন উঠে গেল। উঠে গেল, পাক ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান শাহরিয়র খানের বক্তব্যের জেরে।

Advertisement

শাহরিয়র বলেছেন, ভারতে পাকিস্তানি ক্রিকেটাররা খেলতে যাবেন কি না, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে পাক সরকার। গত সপ্তাহে এই নিয়ে আইসিসি-তে নিজেদের বক্তব্যও জানিয়ে রেখেছে পাক বোর্ড। এ দিন শাহরিয়র বলেন, ‘‘আমরা আইসিসিকে বলে রেখেছি, ভারতে যাওয়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে পাক সরকার। পাকিস্তান ক্রিকেটারদের কেন্দ্র করে কোনও নিরাপত্তার আশঙ্কা রয়েছে কি না সেটাই এখন দেখা হচ্ছে।’’ একই সঙ্গে তিনি মনে করিয়ে দেন, চলতি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে নিরাপত্তার কারণেই সরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া।

মুম্বইয়ে বিসিসিআই অফিসে শিবসেনার হামলা, পাকিস্তানি গায়ক গুলাম আলির কনসার্ট না হতে দেওয়া, প্রাক্তন পাক বিদেশ সচিব খুরশিদ কাসুরির বই প্রকাশ অনুষ্ঠানে বাধা দেওয়ার মতো ঘটনার কথা উল্লেখ করেন শাহরিয়র। জানান, পাক ক্রিকেটাররা ভারতে কতটা নিরাপদ, সেটা খতিয়ে দেখা হচ্ছে। বলেন, ‘‘এ সব ঘটনার পর ভারতে টিমের যাওয়া উচিত কি না সেটা সরকার ঠিক করবে। আমরা এ সব আইসিসি-র বৈঠকে বলেওছি। আমি নিজে নিরপেক্ষ কেন্দ্রের কথা বলিনি। বৈঠকেই কেউ বলেছিল। আমরা তাতে সম্মতি জানিয়েছি।’’

Advertisement

এর মধ্যেই শাহরিয়রকে প্রশ্ন করা হয়, গুয়াহাটিতে চলা সাউথ এশিয়ান গেমসে পাঁচশোরও বেশি সদস্যের পাকিস্তান দল যখন খেলছে তখন ক্রিকেটাররা টি-টোয়েন্টি বিশ্বকাপে কেন যেতে পারবেন না? পাক বোর্ড প্রধান বলেন, ‘‘কবাডি বা ব্যা়ডমিন্টন প্লেয়ারদের সঙ্গে ক্রিকেটারদের পার্থক্য রয়েছে। তাই সাঁতার বা অন্য খেলোয়াড়দের থেকেও ক্রিকেটারদের উপর হামলা হওয়ার আশঙ্কা বেশি। তাই বলছি সরকার অনুমতি না দিলে আইসিসি হয়তো আমাদের শ্রীলঙ্কা বা আমিরশাহির মতো নিরপেক্ষ কেন্দ্রতে খেলার প্রস্তাব দেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন