Bhuvneshwar Kumar

ভুবনেশ্বর কেন সিরিজের সেরা নয়, উঠল প্রশ্ন 

তবে ম্যাচের শেষে বিতর্কও উঠল ভুবনেশ্বরকে সিরিজের সেরার পুরস্কার না দেওয়ায়। ইংল্যান্ডের ব্যাটসম্যান জনি বেয়ারস্টোকে এই পুরস্কার দেওয়া হয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২১ ০৭:৫৮
Share:

ফাইল চিত্র।

তাঁর সুইং বোলিংয়ে মুগ্ধ ক্রিকেটবিশ্ব। সাদা বলের ক্রিকেটে ভারতের মাটিতেও যে সুইংকে অস্ত্র করে প্রতিপক্ষকে ধরাশায়ী করে দেওয়া যায়, তা রবিবার পুণের মাঠে প্রমাণ করে দেন ভুবনেশ্বর কুমার।

Advertisement

তবে ম্যাচের শেষে বিতর্কও উঠল ভুবনেশ্বরকে সিরিজের সেরার পুরস্কার না দেওয়ায়। ইংল্যান্ডের ব্যাটসম্যান জনি বেয়ারস্টোকে এই পুরস্কার দেওয়া হয়। ভারত অধিনায়ক বিরাট কোহালি পুরস্কার বিতরণীতে এসে এ নিয়ে প্রশ্ন তোলেন। একই সঙ্গে বিরাট নেন শার্দূল ঠাকুরের নামও। বলেন, ‘‘শার্দূল ম্যাচের সেরা আর ভুবি সিরিজের সেরার পুরস্কার না পাওয়ায় আমি অবাক।’’ পরে মাইকেল ভনও টুইট করেন এ নিয়ে। লেখেন, ‘‘ভুবনেশ্বর কী করে সিরিজের সেরা হল না?’’ সিরিজে ছ’টি উইকেটই শুধু নেননি ভুবি, রবিবার ভারতের ম্যাচ জয়ে মুখ্য ভূমিকাও নেন। ইংল্যান্ডের দুই বিধ্বংসী ওপেনার বেয়ারস্টো এবং জেসন রয়কে দুরন্ত সুইংয়ে পরাস্ত করেন তিনি। ভারতের ৩২৯-এর জবাবে ইংল্যান্ড শেষ ওভারে গিয়ে ৩২২-৯ স্কোরে থেমে যায়। প্রায় হারা ম্যাচ জমিয়ে দিয়েছিলেন স্যাম কারেন। তবে সচরাচর হারা দল থেকে ম্যাচের সেরা নির্বাচিত হয় না। সে দিক দিয়ে কারেন ছিলেন ব্যতিক্রম।

শার্দূল চারটি উইকেট নিয়েছিলেন। তবে কারেনের ম্যাচের সেরা হওয়া নিয়ে খুব তর্ক না হলেও ভুবনেশ্বর সিরিজের সেরার পুরস্কার না পাওয়ায় অনেকেই অবাক। বেয়ারস্টো প্রথম দু’টি ম্যাচে রান পেলেও সব চেয়ে গুরুত্বপূর্ণ রবিবারের সিরিজ ফয়সালার ম্যাচে ব্যর্থ। তাঁকে আউট করেন ভুবনেশ্বরই। যদিও চোট থেকে দুর্দান্ত ভাবে ফিরে আসা ভারতের সুইং বোলারের পাখির চোখ ইংল্যান্ড সফরের টেস্ট সিরিজ। সাদা বলের ক্রিকেটে যতই সাফল্য আসুক, যতই আইপিএল আসুক, তিনি লাল বলের ক্রিকেটে স্বমহিমায় ফিরতে চান। রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শেষে সাংবাদিক বৈঠকে ভুবনেশ্বরের কাছে জানতে চাওয়া হয় তাঁর টেস্ট ক্রিকেটে ফিরে আসার আগ্রহ কতটা? ভুবনেশ্বরের উত্তর, ‘‘লাল বলের ক্রিকেটকে বরাবরই প্রাধান্য দিই। ইংল্যান্ডে টেস্ট সিরিজের কথা মাথায় রয়েছে।’’ যোগ করছেন, ‘‘টেস্ট ক্রিকেটের কথা মাথায় রেখেই আইপিএলের সময় শারীরিক ধকলের বিষয়টা মাথায় থাকবে। কারণ, সামনে একের পর এক টেস্ট ম্যাচ আসছে। খেলার জন্য তৈরি থাকতে চাই।’’

Advertisement

জুনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে। তার পরেই ইংল্যান্ডে টেস্ট সিরিজ ভারতের। তার জন্য এখন থেকেই মানসিক প্রস্তুতি নিতে চান ভুবনেশ্বর। এ নিয়ে কোনও সন্দেহ নেই যে, ইংল্যান্ডের পরিবেশে তাঁর মতো সুইং বোলার খুবই কাজে লাগবে কোহালিদের। ভারতের তরুণ পেসারদের উত্থানে মুগ্ধ অভিজ্ঞ ভুবনেশ্বর। শার্দূল ঠাকুর যে ভাবে ভারতকে ম্যাচে ফিরিয়েছেন, তার প্রশংসা করে বললেন, ‘‘শার্দূল দ্বিতীয় পরিবর্ত বোলার হিসেবে শুরু করে। যখন বল সুইং করা একেবারে বন্ধ করে দেয়। তার মধ্যেও রান আটকানো ও উইকেট তোলার কাজ করে গিয়েছে ও। এক স্পিনার কম থাকায় মাঝের ওভারগুলোয় বিপক্ষের রানের গতি আটকানোর দায়িত্ব নিতে হয়েছিল ওকেই।’’ প্রসিদ্ধ কৃষ্ণকে নিয়ে বলেন, ‘‘মানসিক ভাবে প্রচণ্ড শক্তিশালী প্রসিদ্ধ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন