magnus carlsen

R Praggnanandhaa : ভারতের তরুণ গ্র্যান্ড মাস্টারের কাছে হারলেন বিশ্বের এক নম্বর দাবা খেলোয়াড়

চমকে দিলেন ভারতের তরুণ গ্র্যান্ড মাস্টার আর প্রজ্ঞানন্দ। বিশ্বের এক নম্বর দাবা খেলোয়াড় ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে দিলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৪৬
Share:

ভারতের দাবাড়ুর দারুণ কীর্তি ফাইল ছবি

চমকে দিলেন ভারতের তরুণ গ্র্যান্ড মাস্টার আর প্রজ্ঞানন্দ। বিশ্বের এক নম্বর দাবা খেলোয়াড় ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে দিলেন তিনি। এয়ারথিংস মাস্টার্স নামের একটি অনলাইন দাবার প্রতিযোগিতায় এই অঘটন ঘটিয়েছেন তিনি।

Advertisement

কালো রংয়ের ঘুঁটি নিয়ে খেলছিলেন প্রজ্ঞানন্দ। ৩৯তম চালেই তিনি হারিয়ে দেন কার্লসেনকে। তার আগে টানা তিনটি ম্যাচে জিতেছিলেন কার্লসেন। কিন্তু ভারতের তরুণ গ্র্যান্ড মাস্টারের কাছে থমকে গেল তাঁর দৌড়। আট রাউন্ডের শেষে আট পয়েন্ট নিয়ে যুগ্ম ভাবে ১২ নম্বর স্থানে রয়েছেন তিনি।

প্রতিযোগিতায় এমনিতেই মোটামুটি খেলছেন প্রজ্ঞানন্দ। তার আগে লেভন অ্যারোনিয়ানের বিরুদ্ধে জিতেছিলেন তিনি। দু’টি ড্র এবং চারটি ম্যাচ হেরেছেন তিনি। অনীশ গিরি এবং কুয়াং লিয়েম লে-র বিরুদ্ধে ড্র করেছেন। হেরেছেন এরিক হানসেন, ডিং লিরেন, জান-ক্রিস্টোফ ডুডা এবং শাখরিয়ার মামেদিয়ারভের কাছে।

Advertisement

কিছু দিন আগে অল্পের জন্য বিশ্ব চ্যাম্পিয়নশিপে কার্লসেনের কাছে হারা ইয়ান নেপোমনিয়াচি শীর্ষ স্থানে রয়েছেন। তাঁর পয়েন্ট ১৯।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন