Michael Holding

বর্ণবৈষম্য কোনওদিন যাবে না, মনে করছেন মাইকেল হোল্ডিং

মঙ্গলবার ছিল কৃষ্ণাঙ্গ-আমেরিকান জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের এক বছর পূর্তি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২১ ১৯:৪৪
Share:

মাইকেল হোল্ডিং।

মঙ্গলবার ছিল কৃষ্ণাঙ্গ-আমেরিকান জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের এক বছর পূর্তি। আমেরিকার পুলিশকর্মীর হাতে ফ্লয়েড হত্যার পরেই গোটা বিশ্বজুড়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সূচনা হয়। তবে মাইকেল হোল্ডিং মনে করছেন, বর্ণবৈষম্য কোনওদিন থামবে না।

Advertisement

এক সাক্ষাৎকারে হোল্ডিং নিজের জীবনের অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন। বলেছেন, “বর্ণবৈষম্য থাকবেই, বর্ণবিদ্বেষীরা থাকবেই। বর্ণবৈষম্য-মুক্ত বিশ্বের কথা বলা আর গোটা বিশ্ব থেকে অপরাধ মুছে যাওয়া একই ব্যাপার। দুটোই অসম্ভব।”

ওই ঘটনার পর থেকেই শুরু হয়েছিল হাঁটু মুড়ে অভিনব প্রতিবাদের ধরন, যার প্রভাব দেখা গিয়েছিল খেলাধুলোতেও। বিশ্বের বিভিন্ন ফুটবল, ক্রিকেট এবং অন্যান্য খেলায় প্রতিবাদ জানিয়েছিলেন ক্রীড়াবিদরা। তবে হোল্ডিং মনে করছেন, জোর করে মানুষকে দিয়ে প্রতিবাদ করানো উচিত নয়।

Advertisement

বলেছেন, “সবাইকে হাঁটু মুড়ে প্রতিবাদ জানাতেই হবে, এমন নয়। লোকে নিজেদের মতো করে প্রতিবাদ জানাতে পারে। সবাই বোঝে না যে সারা জীবন ধরে কটূক্তি শুনতে শুনতে মনের অবস্থা একসময় কী রকম হতে পারে। কৃষ্ণাঙ্গদের উপর বর্ণবিদ্বেষের মারাত্মক প্রভাব পড়তে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন