Rafael Nadal

১৮ বছরে প্রথম, টেনিস ক্রমতালিকায় প্রথম দশ থেকে ছিটকে যেতে পারেন নাদাল

২০০৫ সালের এপ্রিল মাসে প্রথম বার এটিপি ক্রমতালিকায় প্রথম ১০ জনের মধ্যে ঢোকেন নাদাল। তার পর থেকে কখনও প্রথম ১০ জনের বাইরে থাকতে হয়নি বিশ্বের প্রাক্তন এক নম্বরকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১৫:৫৭
Share:

ক্রমতালিকায় প্রথম দশের বাইরে চলে যেতে পারেন নাদাল। ফাইল ছবি।

টেনিস ক্রমতালিকায় প্রথম ১০ জনের মধ্যে সম্ভবত নিজের জায়গা ধরে রাখতে পারছেন না রাফায়েল নাদাল। প্রায় ১৮ বছর পর বিশ্বের প্রথম ১০ খেলোয়াড়ের মধ্যে জায়গা হবে না ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিকের।

Advertisement

চোটের জন্য ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স থেকে নাম তুলে নিয়েছেন নাদাল। গত বছর এই প্রতিযোগিতার ফাইনালে উঠেছিলেন তিনি। এ বারের প্রতিযোগিতায় না খেলার জন্য ৬০০ র‌্যাঙ্কিং পয়েন্ট হারাতে হবে নাদালকে। ফলে ক্রমতালিকার প্রথম ১০ জনের বাইরে চলে যেতে পারেন তিনি। ২০০৫ সালের এপ্রিল মাসে প্রথম বার এটিপি ক্রমতালিকায় প্রথম ১০ জনের মধ্যে জায়গা করে নিয়েছিলেন নাদাল। সে বার বার্সেলোনা ওপেন চ্যাম্পিয়ন হওয়ার সময় তাঁর বয়স ছিল ১৮ বছর। তার পর থেকে কখনও প্রথম ১০ জনের বাইরে থাকতে হয়নি বিশ্বের প্রাক্তন এক নম্বরকে।

২০১৫ এবং ২০১৬ সালে সেরা ছন্দে ছিলেন না নাদাল। তেমন বড় কোনও খেতাবও জিততে পারেননি। তবু এটিপি ক্রমতালিকায় প্রথম ১০ জনের মধ্যে জায়গা ধরে রেখেছিলেন স্পেনের টেনিস খেলোয়াড়। ২০১৭ সাল থেকে আবার চেনা মেজাজে ফিরেছিলেন তিনি। তার পর আর কখনও তাঁর প্রথম দশের বাইরে চলে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়নি। যা হয়েছে এ বার। ২০২২ সালে অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হয়েছিলেন নাদাল। এ বার তাঁকে দ্বিতীয় রাউন্ডেই বিদায় নিতে হয়। ফলে তাঁকে হারাতে হয়েছে ১৯৫৫ র‌্যাঙ্কিং পয়েন্ট। সব মিলিয়েই ক্রমতালিকায় প্রথম ১০ জনের বাইরে চলে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

Advertisement

গত মরসুম থেকে একাধিক চোটে ভুগছেন নাদাল। গুরুতর চোট রয়েছে বাঁ পায়ের পাতায়। চোট রয়েছে বাঁ দিকের পাঁজরে। মাঝে কিছু দিন ভুগেছেন পেটের পেশির চোটেও। ফলে বেশ কিছু প্রতিযোগিতায় খেলতে পারেননি নাদাল। ২০২২ সালের শেষ ন’টি ম্যাচের চারটিতে হেরেছিলেন নাদাল। মনে করা হয়েছিল চোট সারিয়ে ২০২৩ সালে চেনা মেজাজে দেখা যাবে তাঁকে। তাও হয়নি। এই সব কিছুর প্রভাব পড়েছে তাঁর র‌্যাঙ্কিং পয়েন্টে।

আগামী এপ্রিলে মন্টে কার্লো বা বার্সোলোনা ওপেনে কোর্টে ফিরতে পারেন নাদাল। তাই এটিপি ক্রমতালিকায় আরও নীচে নেমে যেতে পারেন আধুনিক টেনিসের অন্যতম সেরা খেলোয়াড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন