IPL 2023

আইপিএল শুরুর আগে ধাক্কা ৬ দলে, অধিনায়ককেই পাবে না একটি দল

মোট ন’জন বিদেশি ক্রিকেটার আইপিএলের শুরু থেকে নিজেদের ফ্র্যাঞ্চাইজ়ির হয়ে খেলতে পারবেন না। আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ত থাকবেন তাঁরা। সব থেকে বেশি ক্ষতি হবে হায়দরাবাদের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১৩:৫৮
Share:

আইপিএলের শুরু থেকে পাওয়া যাবে না বেশ কয়েক জন বিদেশি ক্রিকেটারকে। ফাইল ছবি।

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের নিয়ে সমস্যায় আইপিএলের একাধিক ফ্র্যাঞ্চাইজ়ি। আন্তর্জাতিক সূচির জন্য প্রতিযোগিতার শুরু থেকে তাঁদের পাওয়া যাবে না। সব থেকে বেশি সমস্যা সানরাইজার্স হায়দরাবাদের। তারা শুরুতে একাধিক ম্যাচে পাবে না অধিনায়ক এডেন মার্করামকে। সব মিলিয়ে মোট ছ’টি দলকে ভুগতে হবে।

Advertisement

এ বারের আইপিএল শুরু হতে বাকি আর তিন সপ্তাহ মতো। সব ফ্র্যাঞ্চাইজ়িই প্রস্তুতি শুরু করে দিয়েছে। বিদেশি ক্রিকেটাররা এখনও শিবিরে যোগ না দিলেও ভারতীয়দের নিয়েই চলছে প্রস্তুতি। প্রতিযোগিতা শুরুর আগে নিজের নিজের দলের সঙ্গে যোগ দেবেন বিদেশি ক্রিকেটাররাও। ব্যতিক্রম দক্ষিণ আফ্রিকার কয়েক জন ক্রিকেটার। সে দেশের অন্তত ন’জন ক্রিকেটার খেলতে পারবেন না আইপিএলের প্রথম দু’টি করে ম্যাচ।

নেদারল্যান্ডসের সঙ্গে দু’টি এক দিনের ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকা। ম্যাচ দু’টি হবে ৩১ মার্চ এবং ২ এপ্রিল। দক্ষিণ আফ্রিকার এক দিনের দলে এমন ন’জন ক্রিকেটার রয়েছেন, যাঁদের আইপিএলের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজ়ির বিরুদ্ধে খেলার কথা। সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজ়ি। তারা প্রতিযোগিতার প্রথম দু’টি ম্যাচে না-ও পেতে পারে অধিনায়ক মার্করাম, হেনরিখ ক্লাসেন এবং মার্কো জানসেনকে। ক্লাসেনই দলের উইকেটরক্ষক। তাই সমস্যা বেশি হায়দরাবাদের।

Advertisement

আইপিএলে হায়দরাবাদের প্রথম খেলা ২ এপ্রিল। সেই ম্যাচে দক্ষিণ আফ্রিকার এই তিন ক্রিকেটারকে পাওয়ার সম্ভাবনা নেই। তাদের দ্বিতীয় ম্যাচ ৭ এপ্রিল। নেদারল্যান্ডসের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচ খেলার পর মার্করামরা কবে এবং কী অবস্থায় ভারতে আসবেন, তার উপর নির্ভর করবে তাঁদের মাঠে নামা।

দিল্লি ক্যাপিটালসের অনরিখ নোখিয়া, লুঙ্গি এনগিডি, গুজরাত টাইটান্সের ডেভিড মিলার, লখনউ সুপার জায়ান্টসের কুইন্টন ডি কক, মুম্বই ইন্ডিয়ান্সের ট্রিস্টান স্টাবস এবং পঞ্জাব কিংসের কাগিসো রাবাডাও ভারতে আসবেন প্রতিযোগিতা শুরু হওয়ার পর। আইপিএলের বিভিন্ন দলে থাকা দক্ষিণ আফ্রিকার অন্য পাঁচ ক্রিকেটারকে অবশ্য প্রথম ম্যাচ থেকেই পাবে ফ্র্যাঞ্চাইজ়িগুলি।

আগামী এক দিনের বিশ্বকাপের মূলপর্বে সরাসরি খেলার যোগ্যতা এখনও অর্জন করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। সে জন্য নেদারল্যান্ডসের বিরুদ্ধে দু’টি এক দিনের ম্যাচকে বিশেষ গুরুত্ব দিচ্ছে ক্রিকেট সাউথ আফ্রিকা। সে দেশের কর্তারা ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা বলে পূর্ণশক্তির দল মাঠে নামানোর বিষয়টি নিশ্চিত করেছেন। তাই এক দিনের দলের ক্রিকেটারদের ৩ এপ্রিলের আগে আইপিএল খেলার জন্য ছাড়বে না তারা।

আইসিসির এক দিনের ক্রিকেটের সুপার লিগের পয়েন্ট তালিকায় এই মুহূর্তে নয় নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পেতে হলে প্রথম আট দলের মধ্যে থাকতে হবে তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন