Sports News

ভারতকে লড়াইয়ে টিকিয়ে রাখলেন রাহানে-পূজারা

প্রথম ইনিংসে ৯০ রানের পর দ্বিতীয় ইনিংসেও ৫১ রানের ইনিংস খেলে শুরুটা করে দিলেন সেই লোকেশ রাহুলই। প্রথম ইনিংসে তাঁর পর আর কেউ ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরতে পারেননি। কিন্তু দ্বিতীয় ইনিংসে হাল ধরলেন পূজারা। তার পর রাহানে। আর এটাই ভরসা দিচ্ছে পুরো দলকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৭ ১৭:৫১
Share:

ভারতকে ভরসা দিচ্ছেন অজিঙ্ক রাহানে ও চেতেশ্বর পূজারা। ছবি: রয়টার্স।

ভারত ১৮৯ ও ২১৩/৪ (৭২ ওভার)

Advertisement

অস্ট্রেলিয়া ২৭৬

প্রথম ইনিংসে ৯০ রানের পর দ্বিতীয় ইনিংসেও ৫১ রানের ইনিংস খেলে শুরুটা করে দিলেন সেই লোকেশ রাহুলই। প্রথম ইনিংসে তাঁর পর আর কেউ ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরতে পারেননি। কিন্তু দ্বিতীয় ইনিংসে হাল ধরলেন পূজারা। তার পর রাহানে। আর এটাই ভরসা দিচ্ছে পুরো দলকে। তৃতীয় দিনের শেষে ১২৬ রানে এগিয়ে ভারত। হাতে রয়েছে ছয় উইকেট।

Advertisement

প্রথম টেস্টের ধাক্কা কাটিয়ে উঠে দ্বিতীয় টেস্টে প্রথম থেকেই সেই চেনা ছন্দে ফেরার কথা ছিল ভারতীয় দলের। এমন বার্তাই দিয়েছিল পুরো ভারতীয় দল। সে কোচ অনিল কুম্বলেই হোক বা অধিনায়ক বিরাট কোহালি। ১৯ ম্যাচের অপরাজিত থাকার ধারাবাহিকতা হারিয়ে যে একটুও বিচলিত হননি সেটা বোঝানোরই প্রচেষ্টা চালিয়ে গিয়েছেন মাঝের সময়ে। ভরসা দিয়েছেন ফ্যানদের। বলেছেন ঘুরে দাঁড়ানোর কথা। কিন্তু প্রথম টেস্ট যেখানে শেষ করেছিল দ্বিতীয় টেস্টের শুরুটা হয়েছে সেখান থেকেই। যার ফল টস জিতে প্রথমে ব্যাট নিয়েও অস্ট্রেলিয়ার স্পিনে কুপোকাঁত হতে হয়েছে টিম ইন্ডিয়াকে। আগের ম্যাচে ভারতকে শেষ করে দিয়েছিলেন ও’কিফ আর এই ম্যাচের প্রথম ইনিংসে ভারতকে গুড়িয়ে দিয়েছেন নাথান লিয়ঁ। বেঙ্গালুরুতে ১৮৯ রানেই শেষ হয়ে যাওয়া প্রথম ইনিংসের প্রভাব যদি দ্বিতীয় ইনিংসে না পরে তবেই কিছু একটা আশার আলো দেখতে পারে ভারতীয় ক্রিকেট। এখনও যে ভাবে এগোচ্ছে চতুর্থ দিন যদি সেটাই ধরে রাখা যায় তা হলে শেষ পর্যন্ত ম্যাচ ড্র হওয়ার একটা সম্ভাবনা থাকছে।

আরও খবর: শার্দূল ঠাকুরকে দলে নিল পুণে সুপারজায়ান্ট

ব্যাট করছেন পূজারা।

দ্বিতীয় দিন পুরোটা ব্যাট করে অস্ট্রেলিয়া শেষ করেছিল ২৩৭/৬এ। তৃতীয় দিন ওয়েড (২৫) ও স্টার্ক (১৪) ব্যাট করতে নেমে বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি। জাডেজা ও অশ্বিনের বলে ৪০ রান করে ওয়েড ও ২৬ রান করে স্টার্ক ফিরে গেল অজি টেল এন্ডাররা দলের রানকে বেশিদূর নিয়ে যেতে পারেননি। ২৭৬ রানে লাঞ্চের আগেই শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। বল হাতে প্রথম ইনিংসে সফল রবীন্দ্র জাডেজা। ২১.৪ ওভারে ৬৩ রান দিয়ে ছ’উইকেট নিলেন তিনি। জোড়া উইকেট রবিচন্দ্রন অশ্বিনের। একটি করে উইকেট ইশান্ত শর্মা ও উমেশ যাদবের।

জবাবে ব্যাট করতে নেমে তৃতীয় দিনের শেষে ভারত ২১৩/৪। লোকেশ রাহুল ও অভিনব মুকুন্দের হাত ধরে শুরুটা ভালই করেছিল ভারত। ৫১ রান করে ও’কিফের বলে স্মিথকে ক্যাচ দিয়ে প্যাভেলিয়নে ফেরেন লোকেশ। ততক্ষণে অভিনব মুকুন্দ ১৬ রান করে ফিরে গিয়েছেন প্যাভেলিয়নে। লোকেশ রাহুললের সঙ্গে ব্যাট করতে চলে এসেছেন চেতেশ্বর পূজারা। এদিনও রান পেলেন না বিরাট কোহালি। মাত্র ১৫ রান করেই হেজেলউডের বলে এলবিডব্লু হন তিনি। রান পেলেন না রবীন্দ্র জাডেজাও। এর পর পূজারার সঙ্গে দলের ব্যাটিংয়ের হাল ধরেন অজিঙ্ক রাহানে। এই মুহূর্তে ৭৯ রান করে চেতেশ্বর পূজারা ও ৪০ রান করে অজিঙ্ক রাহানে ব্যাট করছেন। চতুর্থ দিন যদি এই দু’জন টিকে থাকেন তা হলে বড় রানের খোঁজ পাবে ভারতীয় ব্যাটিং। গত তিন ইনিংসে যেটা অধরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন