Paris Olympics 2024

যোগ্যতামান ছুঁয়েও অনিশ্চিত অলিম্পিক্স, একই ইভেন্টে প্যারিস যাওয়ার দাবিদার ভারতের সাত জন!

অলিম্পিক্সের নিয়ম অনুযায়ী কোনও দেশের সর্বোচ্চ তিন জন প্রতিযোগী অংশগ্রহণ করতে পারবেন একই ইভেন্টে। তাই প্যারিসের দল নির্বাচনের আগে সাত জনের মধ্যে জুন মাসে হবে চূড়ান্ত ট্রায়াল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ১৩:১৩
Share:

—প্রতীকী চিত্র।

প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করলেন আরও এক ভারতীয় ক্রীড়াবিদ। অ্যাথলেটিক্সের ২০ কিলোমিটার হাঁটার ইভেন্টে আগামী অলিম্পিক্সে ভারতের প্রতিনিধিত্ব করতে পারেন রাম বাবু। স্লোভাকিয়ায় আয়োজিত একটি প্রতিযোগিতায় জীবনের সেরা সময় করে প্যারিসের ছাড়পত্র পেয়েছেন তিনি। যদিও তাঁর অলিম্পিক্সে অংশগ্রহণ নিশ্চিত নয়। কারণ এই ইভেন্টে ভারতের আরও ছ’জন যোগ্যতা অর্জন করেছেন।

Advertisement

অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করার জন্য ১ ঘণ্টা ২০ মিনিট ১০ সেকেন্ডের মধ্যে প্রতিযোগিতা শেষ করতে হত। রাম ১ ঘণ্টা ২০ মিনিট সময় হাঁটা শেষ করে তৃতীয় হয়েছেন। ভারতের প্রথম অ্যাথলিট হিসাবে স্লোভাকিয়ার ডুনিস্কা ৫০ মিটে পজক জিতলেন তিনি। গত এশিয়ান গেমসেও ৩৫ কিলোমিটার হাঁটায় ব্রোঞ্জ পদক পেয়েছিলেন রাম। স্লোভাকিয়ায় প্রথম হয়েছেন পেরুর সিজার রড্রিগেজ। তিনি ১ ঘণ্টা ১৯ মিনিট ৪১ সেকেন্ডে হাঁটা শেষ করেছেন। দ্বিতীয় ইকুয়েডরের ব্রায়ান পিন্টাডো ১ ঘণ্টা ১৯ মিনিট ৪৪ সেকেন্ড সময় নিয়েছেন। খেলোয়াড়জীবনের শুরুতে রাম ম্যারাথন দৌড়তেন। হাঁটুর চোটের জন্য ইভেন্ট পরিবর্তন করতে হয়েছিল তাঁকে।

২৪ বছরে রামকে নিয়ে ভারতের সাত জন পুরুষ অ্যাথলিট প্যারিস অলিম্পিক্সে নামার যোগ্যতা অর্জন করলেন। আগের ছ’জন হলেন আকাশদীপ সিংহ, সুরজ পানওয়ার, সার্ভিন সেবাস্তিয়ান, আশপ্রীত সিংহ, পরমজিৎ বিস্ত এবং বিকাশ সিংহ। তবে সাত জনই প্যারিসের ট্র্যাকে নামতে পারবেন না। অলিম্পিক্সের নিয়ম অনুযায়ী একটি দেশের সর্বোচ্চ তিন জন প্রতিযোগী একই ইভেন্টে অংশগ্রহণ করতে পারবেন। স্বভাবতই অলিম্পিক্সের দল ঘোষণার আগে এই সাত জনের মধ্যে জুন মাসে হবে চূড়ান্ত ট্রায়াল। প্রথম তিন জন সুযোগ পাবেন অলিম্পিক্সে যাওয়ার। মহিলাদের হাঁটায় এখনও পর্যন্ত যোগ্যতা অর্জন করেছেন ঝাড়খণ্ডের প্রিয়াঙ্কা গোস্বামী।

Advertisement

এক সঙ্গে দেশের সাত জন অ্যাথলিট অলিম্পিক্সের একই ইভেন্টে যোগ্যতা অর্জন করাকে ইতিবাচক হিসাবে দেখছেন অ্যাথলেটিক্স কর্তারা। অ্যাথলেটিক্সের সার্বিক মানের উন্নতির জন্য এত জন যোগ্যতা অর্জন করতে পেরেছেন বলে দাবি তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন