Ramachandra Guha

ধোনি কেন এ গ্রেডে? বিস্ফোরক চিঠি রামচন্দ্রের, তোপ গাওস্করকেও

বিনোদ রাইকে পাঠানো চিঠিতে মূলত যে সকল বিষয় নিয়ে রামচন্দ্র অসন্তোষ প্রকাশ করেছেন তার অন্যতম প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ জুন ২০১৭ ২০:১০
Share:

রামচন্দ্র গুহ। ছবি-সংগৃহীত

ডামাডোল অব্যাহত ভারতীয় ক্রিকেট বোর্ডের অন্দরমহলে। কোহালি-কুম্বলে দ্বন্দ্বের মধ্যেই এ বার ভারতীয় বোর্ডের অস্বস্তি বাড়ালেন সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটির সদ্য প্রাক্তন সদস্য ঐতিহাসিক রামচন্দ্র গুহ। বৃহস্পতিবার হঠাৎ করেই সুপ্রিম কোর্টের তৈরি করা প্রশাসনিক কমিটি থেকে ইস্তফা দেন রামচন্দ্র। গতকালই বিনোদ রাইকে ইস্তফাপত্র পাঠিয়ে দেন রামচন্দ্র। এ দিন প্রকাশ্যে এল সেই চিঠি। চিঠিতে ধোনি থেকে গওস্কর, দ্রাবিড় থেকে শ্রীনাথ সবাইকে নিয়েই প্রশ্ন তোলেন এই ঐতিহাসিক। শুধু তাই নয় এ বিষয় বিসিসিআইয়ের সদর্থক ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

Advertisement

আরও পড়ুন: বীরুর আবেদনে নাটকীয় মোড় কোচ কাজিয়ায়

বিনোদ রাইকে পাঠানো চিঠিতে মূলত যে সকল বিষয় নিয়ে রামচন্দ্র অসন্তোষ প্রকাশ করেছেন তার অন্যতম প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। ২০১৪ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর পরও কী ভাবে ধোনির সঙ্গে এ-গ্রেডের চুক্তি করে বোর্ড সে বিষয় প্রশ্ন তোলেন তিনি। এ ছাড়াও ধারাভাষ্যকর গাওস্করকে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার প্রধান পদে বসানো নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

Advertisement

এখানেই ক্ষান্ত থাকেননি গুহ। অনূর্ধ্ব-১৯ দলকে নিয়ে রাহুল দ্রাবিড়ের পরিকল্পনার উপর সরাসরি প্রশ্ন তোলেন সিওএ-এর সদ্য প্রাক্তন এই সদস্য। তবে দ্রাবিড়ের ভূমিকার উপর প্রশ্ন তুললেও বিগত এক বছরে জাতীয় দলের হয়ে অনিল কুম্বলের কাজকে কুর্নিশ জানান তিনি। কুম্বলের প্রশংসনীয় পারফরম্যান্সের পরও তাঁর বদলি খোঁজার ঘটনায় বিষ্ময় প্রকাশ করেছেন তিনি।

এ ছাড়াও ঘরোয়া ক্রিকেটের প্রতি চূড়ান্ত অবহেলা এবং বহিষ্কৃত হওয়া বিসিসিআই অধিকর্তাদের বিভিন্ন বৈঠকে নিয়মিত উপস্থিতির উপরও প্রশ্ন তুলেছেন রামচন্দ্র গুহ। তবে, এই বিষয় এখন পর্যন্ত বিসিসিআইয়ের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এই বিতর্কের মধ্যেও চ্যাম্পিয়ন্স ট্রফিকেই পাখির চোখ করে এগোচ্ছে টিম ইন্ডিয়া ও বিসিসিআই। তা এ দিন ্অবশ্য বোর্ডের পক্ষ খেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয় ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন