রামকুমার জিতলেন, লড়াই করে হার ইউকির

দলের ছেলেদের এই লড়াই দেখে অধিনায়ক মহেশ ভূপতি স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত। তিন মাস আগেই যিনি তখনকার ২২ নম্বর গেল মঁফিসকে হারিয়ে টেনিস দুনিয়াকে চমকে দিয়েছিলেন। কিন্তু এ দিন জিততে পারলেন না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৭ ০৩:৫৯
Share:

ছবি: সংগৃহীত।

লিয়েন্ডার পেজ, মহেশ ভূপতিদের পরেও যে ভারতীয় টেনিসের নতুন প্রজন্মের রক্ত থেকে লড়াইটা যায়নি, তা ফের প্রমাণ হল কানাডার এডমন্টনে। ডেভিস কাপ প্লে-অফ টাইয়ের প্রথম দিনই। তিন ঘণ্টা ১৬ মিনিট লড়ে প্রথম সিঙ্গলসই জিতে নিলেন রামকুমার রামনাথন। দ্বিতীয় সিঙ্গলসেও ইউকি ভামব্রি বিশ্বের ৫১ নম্বরকে ম্যাচ পয়েন্ট থেকে ফিরিয়ে নিয়ে এসে কোর্টে দৌড় করালেন প্রায় চার ঘণ্টা। শেষ পর্যন্ত তিনি হারলেও কানাডাকে বুঝিয়ে ছাড়লেন, নিজেদের দেশে এই টাই মোটেই সোজা হবে না।

Advertisement

দলের ছেলেদের এই লড়াই দেখে অধিনায়ক মহেশ ভূপতি স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত। আগামী দু’দিনের সম্ভাব্য লড়াইয়ের দিকে তাকিয়ে তিনি বলেন, ‘‘ছেলেরা হৃদয় নিংড়ে দিয়ে খেলেছে। আমাদের প্ল্যান ছিল স্কোর যাই হোক না কেন, লড়াই না করে হাল ছাড়া যাবে না। রাম প্রায় হারা ম্যাচ নিজের দিকে ঘুরিয়ে এনে জিতল। ইউকি তো ম্যাচটা প্রায় জিতেই গিয়েছিল। এই লড়াইয়ের পরে মনে হচ্ছে ওরাই (কানাডা) চাপে পড়ে গিয়েছে। এ রকম লড়াই চালিয়ে যেতে পারলে যে কোনও ঘটনাই ঘটতে পারে।’’

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৫৪ নম্বরে থাকা রামনাথন এ দিন ডেভিস কাপে অভিষেক হওয়া প্রতিদ্বন্দ্বীর কাছে প্রথম সেটে হেরে গিয়েও পরের তিন সেটে ঘুরে দাঁড়ান। বিশ্বের ২০২ নম্বর ব্রেডেন স্নুরকে তিনি ৫-৭, ৭-৬ (৭-৪), ৭-৫, ৭-৫-এ হারানোর পরে ইউকির লড়াই দেখে হতভম্ব হয়ে যান কানাডার দর্শকরা। ডেভিস কাপে ক্রমশ অপ্রতিরোধ্য হয়ে উঠছেন রামনাথন। এ বছর টানা পাঁচটা ডেভিস ম্যাচ জিতলেন তিনি। একটাও হারেননি।

Advertisement

তিন মাস আগেই যিনি তখনকার ২২ নম্বর গেল মঁফিসকে হারিয়ে টেনিস দুনিয়াকে চমকে দিয়েছিলেন। কিন্তু এ দিন জিততে পারলেন না। সেই ভামব্রি এ দিন বিশ্বের ৫১ নম্বর ডেনিস শাপোভালভের বিরুদ্ধে তিন ঘণ্টা ৫২ মিনিট হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে হেরে গিয়ে অবাক করে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন