পুসকাস ট্রফি জিতলে রোনাল্ডোর সঙ্গে সেলফি তুলবেন র‌্যান্টির সতীর্থ

নিজের আইডল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মতো তাঁরও সেরা অস্ত্র নাকল বল ফ্রি-কিক। যার জোরে ফিফার বর্ষসেরা গোলের পুরস্কার পুসকাস ট্রফির দৌড়ে উঠে এসেছে তাঁর নামও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৭ ০৩:৩৭
Share:

জুরিখে চললেন ফইজ সুব্রি। ছবি: টুইটার

নিজের আইডল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মতো তাঁরও সেরা অস্ত্র নাকল বল ফ্রি-কিক। যার জোরে ফিফার বর্ষসেরা গোলের পুরস্কার পুসকাস ট্রফির দৌড়ে উঠে এসেছে তাঁর নামও। স্বপ্ন দেখছেন সিআর সেভেন বর্ষসেরা ট্রফি আর তিনি পুসকাস পুরস্কার জিতলে দু’জনে পাশাপাশি দাঁড়িয়ে ছবি তুলবেন।

Advertisement

কিন্তু তা যদি না হয়? রোনাল্ডো পুরস্কার পেলেও তিনি যদি না পান? তাতেও নাকি ক্ষতি নেই। সোমবার জুরিখে ফিফার অনুষ্ঠানে রোনাল্ডোর পাশে দাঁড়িয়ে একটা সেলফি-ই যথেষ্ট তাঁর জন্য। তিনি— ফইজ সুব্রি।

মালয়েশিয়ার পেনাঙ ক্লাবের ফুটবলার ফইজ এখনও জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পাননি। বেঙ্গালুরুকে প্রথম বার আই লিগ জেতানো কোচ অ্যাশলে ওয়েস্টউড যে ক্লাবের কোচ এখন। পেনাঙে ফইজের সতীর্থ র‌্যান্টি মার্টিন্স। জাতীয় দলে না খেললেও ইতিমধ্যে কিন্তু ফইজ বিখ্যাত হয়ে গিয়েছেন গত বছর ফেব্রুয়ারিতে তাঁর সেই অবিশ্বাস্য ফ্রি-কিক গোলের সৌজন্যে। মালয়েশিয়া সুপার লিগে যে গোলের ভিডিও ইতিমধ্যে ২৩ লক্ষ হিট হয়েছে। পুসকাস পুরস্কারের তিন ফাইনালিস্টের মধ্যে তিনি ছাড়া বাকি দু’জন ব্রাজিলের মার্লন আর ভেনেজুয়েলার মেয়ে ফুটবলার দানিয়ুস্কা রদ্রিগেজ। তবে তাঁদের দু’জনের পুরস্কারের দৌড়ে থাকা গোলের ভিডিও এখনও ১০ লক্ষ হিটও ছাড়ায়নি। জুরিখে উড়ে যাওয়ার আগে তাই ফইজ প্রথম এশীয় ফুটবলার হিসেবে পুসকাস ট্রফি জেতার আশায় বুক বাঁধছেন।

Advertisement

‘‘রোনাল্ডো আমার সব সময়ের হিরো। যদি একটা সেলফি তুলতে পারি জুরিখে রোনাল্ডোর সঙ্গে, আমার কাছে সেটাই চিরকাল মনে রাখার মতো ব্যাপার হবে,’’ বলেছেন ফইজ। সঙ্গে যোগ করেন, ‘‘তবে অবশ্যই বড় স্বপ্নটা হল রোনাল্ডোর সঙ্গে যখন ছবি তুলব আমাদের দু’জনের হাতেই যেন ট্রফি থাকে।’’

ফইজ পুসকাস ট্রফি জিতে ইতিহাস গড়বেন কি না সেটা সময় বলবে, তবে তাঁর আইডল যে এ বার বর্ষসেরার পুরস্কার জেতার দৌড়ে ফেভারিট সেটা স্পষ্ট। ফিফা বর্ষসেরা পুরস্কারের থেকে আলাদা হয়ে যাওয়া ব্যালন ডি’অর কিছু দিন আগেই রোনাল্ডো শুধু জিতেছেন বলে নয়, সোমবার রোনাল্ডো ফেভারিট তাঁর গত মরসুমে দুর্ধর্ষ পারফরম্যান্সের জোরে। যে দিক থেকে তিনি ট্রফি তোলার দৌড়ে অপর দুই ফাইনালিস্ট লিওনেল মেসি আর আঁতোয়া গ্রিজম্যানের থেকে এগিয়ে। গত মরসুমে রিয়াল মাদ্রিদের জার্সিতে যেমন চ্যাম্পিয়ন্স লিগ, ক্লাব বিশ্বকাপ জিতেছেন তেমনই পর্তুগালের জার্সিতে সিআর সেভেন দেশকে এনে দিয়েছেন প্রথম ইউরো কাপের মতো বিরাট মাপের খেতাবও।

তবে রোনাল্ডো যতই এগিয়ে থাকুন না কেন, সের্জিও আগেরো কিন্তু মনে করছেন পুরস্কারটা এ বার তাঁর সতীর্থ লিওনেল মেসিরই প্রাপ্য। আর্জেন্তিনা স্ট্রাইকার বলেছেন, ‘‘মেসি অন্যদের থেকে এগিয়ে। কালকের বাকি দুই ফাইনালিস্টের থেকেও। শুধু ওর বন্ধু বলেই কথাটা বলছি না, ওর সঙ্গে প্র্যাকটিস করা, ওকে নিজের চোখে যে ভাবে দেখেছি তাতে আমার এটাই মনে হয়েছে। ও মাঠে এমন কিছু করতে পারে যেটা অন্য কোনও ফুটবলারকে আমি করতে দেখিনি। তা-ও এত সহজে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন